দাম শব্দটি বাংলায় কিভাবে এসেছে?

দাম শব্দটি বাংলায় কিভাবে এসেছে আপনি জানেন কি? আজকের এই পোস্টে আমরা দাম শব্দটি কিভাবে আমাদের বাংলা ভাষায় আসলো সে-সম্পর্কে জানবো।

নিজের মাতৃভাষা সম্পর্কে সকলকে কমবেশি জ্ঞান অর্জন করা জরুরী।  তেমনি মায়ের ভাষা বাংলায় এমন কিছু শব্দ রয়েছে যে শব্দগুলোর সঠিক উৎপত্তিস্থল বা উৎপত্তি ভাষা সম্পর্কে আমাদের জানা জরুরী। 

হাজার বছর আগে উৎপত্তি হয়েছে আমাদের এই বাংলা ভাষা। নানা রকম বিবর্তন অতিক্রম করে আজকের এই ভাষার উৎপত্তি হয়েছে। প্রাচীন কাল থেকে বিভিন্ন ভাষার পরিবর্তন হয়ে আমাদের এই বাংলা ভাষা আজ সবচেয়ে মধুর ভাষা হিসেবে মর্যাদা পেয়েছে।

দাম শব্দটি বাংলায় কিভাবে এসেছে?

দাম শব্দটি বাংলায় কিভাবে এসেছে
দাম শব্দটি বাংলায় কিভাবে এসেছে

যেসব শব্দ প্রথমে সংস্কৃত ভাষায় ইন্দো-ইউরোপীয় বংশের অন্য ভাষা থেকে কৃতঋণ শব্দ হিসাবে এসেছিল এবং পরে প্রাকৃতের মাধ্যমে পরিবর্তিত হয়ে বাংলায় এসেছে সেসব শব্দকে কৃতঋণ তদ্ভব বা বিদেশী তদ্ভব শব্দ বলা হয়।

দাম আমাদের নিত্য প্রয়োজনীয় একটি শব্দ। গ্রিক ভাষার দ্রাখমে’ (একরকম মুদ্রা, টাকা) শব্দ থেকে দাম শব্দটি এসেছে। 

এই রকম অনেক শব্দ আমাদের বাংলা ভাষায় যোগ হয়েছে। প্রাচীন সময়ে দাম বলতে বোঝানো হতো মুদ্রাকে। বর্তমানে যা আমরা টাকা হিসেবে ব্যবহার করে থাকি। টাকা আমাদের সমাজ ব্যবস্থা সঠিকভাবে পরিচালনা করার জন্য অত্যন্ত প্রয়োজনীয়। “দাম” একটি দেশের অর্থনৈতিক ও সামাজিক ভাবে অনেক গুরুত্ব রেখে থাকে। 

গ্রীকে দামকে বলা হতো “দ্রাখমে”। সংস্কৃতিতে দামকে বলা হয় “দ্রম্য”। প্রাকৃততে দামকে বলা হয় ” দম্ম”। বাংলায় বলা হয় “দাম”। 

অর্থাৎ সঠিক ভাবে বললে বলা যায় বাংলায় দাম শব্দটি এসেছে গ্রিক ভাষা থেকে। 

সুতরাং আমরা বুঝতে পারি যে,দাম শব্দটি গ্রিক শব্দ থেকে এসেছে।। এবং এটি বাংলায় স্থায়ী শব্দ হিসেবে নিজের শক্ত ভিত গড়েছে।

আরও পড়ুনঃ

ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম | English to Bengali Translating

অনলাইনে নিজের পাসপোর্ট চেক করুন ঘরে বসে

সিলভার কাকে বলে | What is Silver in Bangla?

দাম শব্দটি বাংলা ভাষায় কিভাবে এসেছে?

গ্রিক শব্দ দ্রাখমে থেকে বাংলা ভাষায় দাম শব্দটির আগমন। যা ইতিমধ্যে আপনাদেরকে বিস্তারিত আলোচনা সাথে বুঝানোর চেষ্টা করা হয়েছে। 

উপসংহার, 

আশা করি আপনি দাম শব্দটি বাংলায় কিভাবে এসেছে এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। বাংলা এমন অনেক শব্দ রয়েছে যা অন্য ভাষা থেকে এসেছে এবং বাংলা শব্দ ভান্ডার কে আরো বেশি সমৃদ্ধ করেছে।

 এমন নতুন নতুন বাংলা শব্দের উৎপত্তিস্থল সম্পর্কে জানতে আপনি আমাদের ব্লগটি নিয়মিত ভিজিট করুন।

এবং জয়েন করুন আমাদের ফেসবুক পেজ। 

Leave a Comment

1 × 5 =