বঙ্গবন্ধুর বাড়ি কবে জাদুঘর হিসেবে উদ্বোধন করা হয়?

বঙ্গবন্ধুর বাড়ি কবে জাদুঘর হিসেবে উদ্বোধন করা হয় এই বিষয়টি সম্পর্কে জানতে অনেকেই গুগল সার্চ করে থাকেন। বাংলাদেশ সৃষ্টি ও তৈরীর ইতিহাস জানতে চাইলে আপনাকে শত বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে জানা জরুরী। 

বাঙ্গালী জাতির জনক বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু খ্যাত মহান নেতা ও মানুষ শেখ মুজিবুর রহমান এর শততম (২০২১ সালে) জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত কুইজ প্রতিযোগীতায় জানতে চাওয়া অনেকগুলো প্রশ্নের মধ্যে এই প্রশ্নটিই অন্যতম।

বঙ্গবন্ধু কুইজ প্রতিযোগিতায় ২৭শে ফেব্রুয়ারি তারিখের কুইজের প্রশ্ন বঙ্গবন্ধুর বাড়িটি কবে জাদুঘর হিসেবে উদ্বোধন করা হয়? 

বাঙ্গালী জাতির মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলা ভাষা, বাংলাদেশের মাটি ও মানুষের অধিকার আদায়ে ছিলেন অবিচল ও অটল। তাঁর জীবদ্দশায় কখনো তিনি অন্যায় বা অত্যাচারের কাছে মাথা নত করেন নি। 

তাই কিছু স্বার্থন্বেষী মহল নিজেদের স্বার্থ হাসিলের উদ্দেশ্যে তাকে হত্যার ষড়যন্ত্রও করছে অসংখ্যবার, তবে এরা এতে তারা সফল হয়েছেন ১৯৭৫ সালের ১৫ ই আগস্ট।

দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু যখন দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনায় ব্যস্ত ঠিক তখনই তাকে তার পুরো পরিবারসহ নিজ বাড়িতে হত্যা করা হয়।

শুধু একজন মহান নেতাকে হত্যা করা হয়নি, হত্যা করা হয়ছে বাংলাদেশের স্বাধীনতার চেতনাকে। বাংলাদেশের ও বিশ্বরাজনীতিতে ইতিহাসে নাম লেখানো হয় এক কালো অধ্যায়ের। 

বঙ্গবন্ধুর সম্মানে পরবর্তিতে ঐ বাড়িটি কে বঙ্গবন্ধু জাদুঘর হিসেবে ঘোষণা করা হয়েছিল।

তাই বঙ্গবন্ধু শতবর্ষ উদযাপন উপলক্ষে কুইজ প্রতিযোগিতায় বঙ্গবন্ধুর বাড়িটি কবে জাদুঘর হিসেবে উদ্বোধন করা হয়? এই প্রশ্ন রাখা হয়েছিল প্রতিযোগীদের জন্য।

বঙ্গবন্ধুর বাড়ি কবে জাদুঘর হিসেবে উদ্বোধন করা হয়? When was Bangabandhu’s house inaugurated as a museum?

বঙ্গবন্ধুর বাড়ি কবে জাদুঘর হিসেবে উদ্বোধন করা হয়
বঙ্গবন্ধুর বাড়ি কবে জাদুঘর হিসেবে উদ্বোধন করা হয়

ধানমন্ডি ৩২ নম্বর সড়কে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাড়িটি বাংলাদেশের রাজনৈতিক ইতিহাস ও ঘটনাপ্রবাহের সাক্ষী। ১৯৭১ সালের ২৫শে মার্চ দিবাগত রাতে এই বাড়ি থেকেই স্বাধীনতার ঘোষণা দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। 

স্বাধীনতার পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকালে তিনি এ বাড়িতেই থাকতেন সপরিবারে।

১৯৭৫ সালের ১৫ই আগস্ট এই বাড়িতেই বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের অধিকাংশ সদস্যকে নির্মমভাবে হত্যা করা হয়। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে পরবর্তিতে এই বাড়িটি কেই বঙ্গবন্ধু জাদুঘর হিসেবে ঘোষণা করা হয়। 

বঙ্গবন্ধুর বাড়িটি ১৯৯৪ সালের ১৪ আগস্ট জাদুঘর হিসেবে উদ্বোধন করা হয়। Bangabandhu’s house was inaugurated as a museum on 14 August 1994.

আরও পড়ুনঃ

টুইটারে সবচেয়ে বেশি ফলোয়ার কার?

আল্লাহর কাছে সাহায্য চাওয়ার দোয়া কোনটি?

আইসোটোপ কাকে বলে

১৯৯৪ সালের ১৪ আগস্ট বঙ্গবন্ধুর বাড়িটিকে বঙ্গবন্ধু জাদুঘর হিসেবে উদ্বোধন করা হয়।

১৯৭৫ সালের ১৫ই আগস্ট ধানমন্ডি ৩২ নম্বর সড়কে অবস্থিত বাড়িতেই বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের অধিকাংশ সদস্যকে নির্মমভাবে হত্যা করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট হত্যা করা হয়েছিল।

উপসংহার,

আশা করি আপনি জানতে পেরেছে বঙ্গবন্ধুর বাড়ি কবে জাদুঘর হিসেবে উদ্বোধন করা হয়।

শুধু এই একটি প্রশ্ন নয় বঙ্গবন্ধু সম্পর্কে এমন অনেক প্রশ্ন রয়েছে যা একজন সচেতন বাঙালি হিসেবে আমাদের জানা অত্যন্ত জরুরী।

 বঙ্গবন্ধু সম্পর্কে জানতে বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে বইটি পড়ুন। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও দেশের মানুষের জন্য কি করেছিলেন তার স্পষ্ট ধারণা আপনার সম্মুখে চলে আসবে। 

টেলিকম অফার, মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ, রকেট এবং ইন্টারনেট থেকে টাকা আয় সম্পর্কিত তথ্যগুলো নিয়মিত জানতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট।

এবং জয়েন করুন আমাদের ফেসবুক পেজ। 

আরও পড়ুনঃ

NID Card Download Bangladesh

Official Phone Check Bangladesh

Leave a Comment

fifteen − 9 =