বিশ্বকাপের নকআউট পর্বে মেসির প্রথম গোলে এগিয়ে আর্জেন্টিনা

বিশ্বকাপের নকআউট পর্বে মেসির প্রথম গোলে এগিয়ে আর্জেন্টিনা। অঘটনের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালের আশা নিয়ে আর্জেন্টিনা বনাম অস্ট্রেলিয়ার ম্যাচটি আহমদ আলী স্টেডিয়ামে শুরু হবে রাত ১ টায়।

রাউন্ড অফ ১৬ এ মহা গুরুত্বপূর্ণ ম্যাচে ফুটবল জাদুকর লিওনেল মেসির কাছ থেকে অবশেষ পাওয়া গেল কাঙ্ক্ষিত গোলের দেখা। প্রথমবারের মতো ফিফা বিশ্বকাপের নকআউটে গোল পেলেন লিওনেল মেসি। এই আর্জেন্টাইন জাদুকরের গোলেই অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের ৩৫ মিনিটে লিড নিয়েছে আর্জেন্টিনা।

অবশেসে মেসি তার ১০০০তম ম্যাচে এসে বিশ্বকাপের নক আউট পর্বে ব্যাক্তিগত প্রথম গোলের দেখা পান।

এর আগে ফিফা বিশ্বকাপে মেসি ৮ টি গোল করলেও তার ১টিও নকআউট পর্বের খেলায় ছিল না। সবগুলো গোল মেসি করেছেন করেছেন বিশ্বকাপের গ্রুপ পর্বে। তবে বিশ্বকাপের নকআউটে গোল না পেলেও অ্যাসিস্ট এর মাধ্যমে সহায়তা করেছেন ৪টিতে।

এদিন ম্যাচের আগে আর্জেন্টিনাকে ভয় না পাওয়ার কথা বলেছিল অস্ট্রেলিয়া। ম্যাচ শুরুতেও ছিল সেই ছাপ লক্ষ্য করা জাচ্ছিল। পোল্যান্ডের মতো নিচে নেমে না এসে মাঠে নিজেদের পজিশন ধরে রেখেই খেলা শুরু করে তারা, প্রথমদিকে বলে কিছুটা এলোমেলো পাসিং লক্ষ্য করা গেলেও পরবর্তিতে সময়ের সাথে সাথে অনেকটাই পরিপক্ব ফুটবল খেলা দেখতে পাওয়া যায় অস্ট্রেলিয়ার পক্ষ থেকে।

আর্জেন্টিনার পাসের পর পাস দিয়ে চেষ্টা করছিল জায়গা বের করে আক্রমণে যেতে। তবে মনোযোগ ধরে রেখে অস্ট্রেলিয়া খুব বেশি সুযোগ দিচ্ছিল না আর্জেন্টাইনদের।

শুধু লিওনেল মেসিদের ঠেকিয়ে রাখা নয়, আক্রমণেও চোখ ছিল ক্যাংগারু সকারুদের। 

কয়েকবার আক্রমণে গিয়ে আর্জেন্টানই রক্ষনভাগের ডিফেন্ডারদের পরীক্ষাও নিয়েছিল তারা। আর অস্ট্রেলিয়ার কৌশলের কারণে আর্জেন্টিনা চাইলেও অলআউট আক্রমণে যেতে পারছিল না। 

ম্যাচের প্রথম ৩০ মিনিটে ৬১ শতাংশ বলের দখল রাখলেও, গোলপোস্টে অন টার্গেট বরাবর একটির বেশি শট নিতে পারেনি আর্জেন্টিনা। সেই শটটিও অবশ্য লক্ষ্যে ছিল না।

উইং এবং মিড দুই দিক থেকেই আক্রমণে গিয়ে অস্ট্রেলিয়ার রক্ষণ ভাঙার চেষ্টা করছিলেন মেসির আর্জেন্টিনা। তবে অস্ট্রেলিয়ার ব্যাক লাইনে ছিল অনড়, বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড খেলতে আসা দলটির কাছ থেকে যা প্রত্যাশা করা হচ্ছিলো ঠিক সেরকম।

শেষ পর্যন্ত ৩৫ মিনিটে মেসিকে এগিয়ে এসেই ভাঙতে হলো অস্ট্রেলিয়ার রক্ষণ দুর্গ, মেক্সিকোর বিপক্ষে যে গোলটি ম্যাচে করেছিলেন সেই গোলটির কার্বন কপিও বলতে পারেন আজকে অস্ট্রেলিয়ার বিপক্ষে করা গোলটি। 

মাটি কামড়ানোর দুর্দান্ত শর্টে আর্জেন্টাইনদের আরো একবার উচ্ছসিত হবার সুযোগ এনে দেন ফুটবল জাদুকর লিওনেল মেসি। 

 কর্নার পজিশনের একটু সামনে থেকে দুর্দান্ত একটি ফ্রি-কিক থেকে গোল করার তাঁর প্রচেষ্টা অস্ট্রেলিয়ান গোলরক্ষক ফিরিয়ে দিলেও, সেই আক্রমণেই ডি–বক্সে ভেতর থেকে দারুণ এক মাটি কামড়ানো শটে আর্জেন্টিনাকে এগিয়ে দেন মেসি ১-০ গোলে। এই এক গোলের লিড নিয়েই বিরতিতে যায় আর্জেন্টিনা।

এই পোষ্টটি লেখা পর্যন্ত প্রথম হাপের খেলা শেষে ১-০ গোলে এগিয়ে রয়েছে আর্জেন্টিনা দল।

Leave a Comment

11 + twelve =

%d bloggers like this: