সফটওয়্যার কাকে বলে | কম্পিউটার ও মোবাইলে সফটওয়্যার এর কাজ কি?

সফটওয়্যার কাকে বলে বা কম্পিউটার সফটওয়্যার আসলে কি? সফ্টওয়্যার হল নির্দেশাবলী, ডেটা বা প্রোগ্রামগুলির একটি সংগ্রহসালা যা একটি নির্দিষ্ট কাজকে সম্পূর্ণ করার জন্য কম্পিউটারকে ঐ নির্দেশাবলী প্রদান করে। সহজ ভাষায় বললে, কম্পিউটারে যেকোনো কাজ করার জন্য কম্পিউটারের ভাষায় লিখিত নির্দেশাবলীর প্রোগ্রামকে সফটওয়্যার বলে।

বর্তমান সময়ে প্রায় সব ডিভাজেই সফটওয়্যার ব্যবহার করা হচ্ছে, সেটা আপনার মোবাইল ফোন হোক বা কম্পিউটার। কম্পিউটার ও মোবাইল বা অন্যান্য ডিভাইসের ক্ষেত্রে আপনি শুধু হার্ডওয়ার দেখতে পাচ্ছেন সফটওয়্যার অংশ নয়। সফটওয়্যার দৃশ্যমান না হলেও এটি সার্বিকভাবে হার্ডডিস্কে যেকোনো কাজ সম্পাদন করার জন্য নির্দেশ দিয়ে থাকে হার্ডওয়ারকে। 

সঠিকভাবে বললে বর্তমানে যে কোন ডিভাইস কোনো সফটওয়্যার ব্যতীত চালানোর অযোগ্য।  

তাই আপনি দেখতে পাবেন একটি কম্পিউটার বা কোন ডিভাইস দুটি অংশে বিভক্ত একটি হচ্ছে হার্ডওয়ার অংশ এবং অন্যটি অংশ হচ্ছে সফটওয়্যার। 

মানব শরীরের সাথে তুলনা করলে হাত, পা, নাক, কান, চোখ হচ্ছে আমাদের শরীরের হার্ডওয়ার যা আমরা স্পর্শ করতে পারি। পক্ষান্তরে দয়ামায়া, প্রেম, বেদনা, এসবই আমাদের শরীরের সফটওয়্যার যা আমরা স্পর্শ করতে পারিনা। 

মানব শরীরের এই সফটওয়্যার অংশগুলোতে কোন সমস্যা হলে আমরা দুঃখ কষ্টে ব্যথিত হই এবং এমনকি অসুস্থ হয়ে পড়ি। কম্পিউটারের ক্ষেত্রে একই ধরনের সমস্যা হয়ে থাকে সফটওয়্যার সমস্যার কারনে শুরু ডিভাইসটিও অচল হয়ে যেতে পারে। 

বর্তমান সময়ে আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত মোবাইল, ডেস্কটপ, ট্যাব, ল্যাপটপ, ও ওভেনের মতো সব ডিজিটাল ডিভাইসে সফটওয়্যার প্রোগ্রাম রয়েছে। তো চলুন জেনে নিই সফটওয়্যার কাকে বলে এবং এর প্রকারভেদ কি কি।

সফটওয়্যার কাকে বলেWhat is Software in Bangla

অ্যাপ্লিকেশন সফটওয়্যার কাকে বলে

সফটওয়্যার হল অনেকগুলি প্রোগ্রামের একটি সংগ্রহশালা যা একটি কম্পিউটাকে নির্দিষ্ট কার্য সম্পাদনের জন্য সংকেত প্রদান করে থাকে। 

একটি কম্পিউটার পরিচালনার জন্য বা আমরা কম্পিউটারে যে সমস্ত কাজ করি তা শুধুমাত্র সফটওয়্যার এর মাধ্যমে করা হয়।

সফটওয়্যার বলতে নির্দেশাবলীর একটি সংগ্রহশালা বোঝায়, যা হার্ডওয়ার ডিভাইস গুলোর মধ্যে প্রোগ্রাম আকারে দেওয়া হয়, যাতে তারা পরিচালকের সংকেত মোতাবেক সম্পূর্ণ সিস্টেমটিকে পরিচালনা করতে পারে এবং হার্ডওয়ার উপাদানগুলিকে সক্রিয় করতে কাজ করে। 

এই সফটওয়্যার কর্মকান্ড বা হার্ডওয়ার পরিচালনার গুলির মধ্যে রয়েছে, যেমন MS-WORD যেটিতে আমরা কিছু টাইপ করি।

ফটোশপে আমরা ফটো এডিট করি। GOOGLE ক্রোম যা ইন্টারনেট অ্যাক্সেস করে, যাকে ব্রাউজারও বলা হয়।

সফটওয়্যারের উদাহরণ হল Google Chrome, MS-WORD, VLC Player, Photoshop, UC Browser, এবং ডিভাইসে ব্যবহার করা যায় এমন অনেক সফটওয়্যার ইত্যাদি।

আরও পড়ুনঃ

What is SSD In Bangla?

ব্লগ লিখে আয় করার উপায় – বিকাশ পেমেন্ট

সফটওয়্যার কত প্রকার ও কি কি? Type of software in Bangla

আপনার প্রশ্ন যদি হয় কম্পিউটার সফটওয়্যার কত প্রকার? তবে বলবো কম্পিউটার সফটওয়্যার প্রধানত তিন প্রকার; অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার, সিস্টেম সফ্টওয়্যার এবং ইউটিলিটি সফ্টওয়্যার।

  1. Application Software (অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার)
  2. System Software (সিস্টেম সফ্টওয়্যার)
  3. Utility Software (ইউটিলিটি সফ্টওয়্যার) 

Application Software – অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার কি? 

অ্যাপ্লিকেশনগুলি এমন প্রোগ্রাম যা একটি নির্দিষ্ট কাজ বা সম্পর্কিত ফাংশন গুলির একটি সেট সম্পাদন করে এবং এটি কেনার সময় প্রায়শই কম্পিউটারের সাথে অন্তর্ভুক্ত করা হয়।

System Software (সিস্টেম সফ্টওয়্যার)

সিস্টেম সফ্টওয়্যার হল একটি কম্পিউটার অপারেটিং সিস্টেমের পৃথক অংশ যা কম্পিউটারকে অপারেটিং সিস্টেম, ডিভাইস ড্রাইভার এবং ইউটিলিটি গুলির মতো ফাংশন কার্য সম্পাদন করতে দেয়।

Utility Software (ইউটিলিটি সফ্টওয়্যার) 

ইউটিলিটি সফ্টওয়্যার হল প্রোডাক্টিভিটি টুল যা নির্দিষ্ট কাজ বা কাজের সেট যেমন ওয়ার্ড প্রসেসিং, স্প্রেডশিট প্রোগ্রাম, ডাটাবেস ম্যানেজমেন্ট এবং ফটো এডিটিং সফ্টওয়্যার, ভিডিও এডিটিং সফটওয়্যার, উইন্ডোজ সিকিউরিটি  সহ আরো অনেক সফটওয়্যার সফটওয়্যার গুলো ব্যবহারকারীর কাজকে আরোও সহজতর করতে সাহায্য করে। 

সফ্টওয়্যার উদাহরন 

সফ্টওয়্যার বা যাকে কম্পিউটার সফ্টওয়্যারও বলা হয়, সফ্টওয়্যার প্রধানত এমন কিছু প্রোগ্রাম যা ব্যবহারকারীকে কিছু নির্দিষ্ট কাজ সম্পাদন করতে সক্ষম করে।

এটি আসলে কম্পিউটার সিস্টেম বা এর peripheral device গুলিকে কিছু কাজ করার নির্দেশ দেয় এবং সেই কাজটি কীভাবে করতে হয় তাও বলে।

প্রকৃতপক্ষে, একটি সফ্টওয়্যার একজন ব্যবহারকারী এবং কম্পিউটার হার্ডওয়্যারের মধ্যে একটি খুব বড় এবং প্রধান ভূমিকা পালন করে।

প্রকৃতপক্ষে সফ্টওয়্যার ব্যতীত, বাস্তবে একজন ব্যবহারকারী চাইলেও কম্পিউটারে কোনও ধরণের কাজ করতে পারে না।

সফটওয়্যার কে তৈরি করে? সফটওয়্যার তৈরির পদ্ধতি 

একটি সফটওয়্যার মূলত সফটওয়্যার ডেভেলপারদের দ্বারা তৈরি করা হয়। এই সফটওয়্যার ডেভেলপাররা যে কোম্পানিতে কাজ করে সেই কোম্পানিকে বলা হয় সফটওয়্যার প্রোডাক্ট ডেভেলপমেন্ট কোম্পানি।  এই প্রতিষ্ঠানগুলোতে ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী সফটওয়্যার ডিজাইন করা  হয়ে থাকে।

তবে বর্তমানে ঘরে বসে বিভিন্ন ফ্রিল্যান্সাররা সফটওয়্যার তৈরি করে দিচ্ছেন।

আপনার যদি কোন সফটওয়্যার তৈরি করার ইচ্ছা থাকে তবে অবশ্যই আপনি ফাইবার, আর্টওয়ার্ক সহ বিভিন্ন মার্কেটপ্লেসে সফটওয়্যার তৈরির জন্য কাউকে হায়ার করতে পারেন।

আরও পড়ুনঃ

Psycho Meaning in Bengali 

অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট

সফ্টওয়্যার দেখতে বা স্পর্শ করতে পারি না কেন আমারা?

সফটওয়্যার করে কোন ফিজিক্যাল  বা শারীরিক অস্তিত্ব নেই,  তাই আমরা সফটওয়্যারগুলোকে আমাদের চোখ দিয়ে দেখতে পারিনা আমাদের হাতের স্পর্শ করতে পারিনা। 

সফটওয়্যার গুলোকে শুধুমাত্র ভার্চুয়ালি বস্তু হিসেবে সম্বোধন করা হয় সফটওয়্যার নামে। 

তবে সবচেয়ে প্রধান বিষয় হচ্ছে সফটওয়্যার অ্যাপ্লিকেশন ছাড়া আমরা কখনই আমাদের কম্পিউটার বা মোবাইল চালাতে পারি না যতক্ষণ না আমাদের কম্পিউটার বা মোবাইল হার্ডওয়ার এর সঙ্গে সফটওয়্যার ইন্সটল না হচ্ছে। 

কম্পিউটারে বিভিন্ন কাজে ব্যবহার হয় এমন কিছু সফটওয়্যার এর নাম ও আপনি চাইলে জেনে নিতে পারেন। 

    Software name                      Examples
AntivirusAVG, Housecall, McAfee, Norton
DatabaseAccess MySQL SQL
Device driversComputer drivers
E-mailOutlook, Thunderbird, Gmail
Internet browserFirefox, Google Chrome, Internet Explorer
Operating systemAndroid, iOS, Linux, macOS, Windows
Photo / Graphics programAdobe PhotoShop, CorelDRAW
PresentationPowerPoint
Programming languageC++, HTML, Java, Perl, Visual Basic (VB)
SpreadsheetMS Excel

সফটওয়্যারের বাংলা অর্থ কি? সফটওয়্যার কাকে বলে বাংলায় 

সহজ বাংলায় বললে নির্দেশাবলী বা প্রোগ্রামের সংগ্রহকে সফ্টওয়্যার বলা হয়, এই প্রোগ্রাম গুলি কম্পিউটারকে ব্যবহারকারীদের দ্বারা ব্যবহারযোগ্য করে তোলে। 

কম্পিউটার অপারেটিং সিস্টেমের মতো, মোবাইল ফোন গুলিতে প্রথমে অ্যান্ড্রয়েড ওএস (অপারেটিং সিস্টেম) সফ্টওয়্যার ইনস্টল করা হয়, তবেই এটি ব্যবহারকারীর ব্যবহারের উপযুক্ত হয়। 

এখন প্রশ্ন আসে, সফ্টওয়্যার প্রোগ্রাম এবং নির্দেশাবলী কি? এই বিষয়ে জানতে আপনার জন্য প্রথমে প্রোগ্রামিং ভাষা সম্পর্কে জ্ঞান থাকা খুবই গুরুত্বপূর্ণ।

প্রোগ্রামিং ভাষা কি?

আমি যদি প্রোগ্রামিং ভাষার কথা বলি, তাহলে এটা এমন একটি ভাষা, যে ভাষা ব্যবহারের মাধ্যমে কম্পিউটার সফটওয়্যার এবং অ্যাপ্লিকেশন তৈরি করা হয়।

প্রোগ্রামিং ভাষায় অনেক কীওয়ার্ড, ফাংশন এবং নিয়ম রয়েছে। এই নিয়মগুলির মাধ্যমে, আমরা এমন সংকেত, প্রোগ্রাম লিখি যা কম্পিউটার বুঝতে পারে এবং ব্যবহারকারীর জন্য কিছু নির্দেশিত কাজ সম্পাদন করে।

মূলত এটা বললে ভুল হবে না বা বলা যেতে পারে যে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে সফটওয়্যার তৈরি করা হয়।

জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সমূহের মধ্যে রয়েছে, যেমন-  C, C++, JAVA, PHP, MySQL, .NET, COBOL এবং FOXPRO সবই এক একটি প্রোগ্রামিং ভাষার নাম।

আপনি যখন গুগল প্লে স্টোরে অ্যাপ্লিকেশনগুলি দেখেন এবং ইন্টারনেটের সমস্ত সফটওয়্যার গুলি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে তৈরি করা হয়ে থাকে। 

এ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলো ব্যবহার করে বর্তমানে মোবাইল ও কম্পিউটারে নানাবিধি কর্ম সম্পাদন করা হয়। 

প্রোগ্রাম এবং নির্দেশনা কি?

অনেক নির্দেশনা মিশ্রিত করে একটি প্রোগ্রাম তৈরি করা হয়। এই সমস্ত প্রোগ্রাম লিখতে প্রোগ্রামিং ভাষা ব্যবহার করা হয়।

সম্ভবত আপনি আপনার কলেজে পড়েছেন যে “Write a Program to Check whether the Number is Prime or Not” (সংখ্যাটি প্রাইম কিনা তা পরীক্ষা করার জন্য একটি প্রোগ্রাম লিখুন”)। এটি একটি প্রোগ্রামের উদাহরণ। 

আপনারা যারা কম্পিউটার ল্যাপটপ ব্যবহার করেছেন তারা নিশ্চয়ই দেখেছেন যে কম্পিউটার ল্যাপটপ এর মধ্যে একটি ক্যালকুলেটর আছে।  আপনি নিশ্চয়ই জানেন যোগ বিয়োগ গুন ভাগ করতে  এটি ব্যবহার করা হয়।

এখানে এই কথাটি বলার উদ্দেশ্য হচ্ছে আপনাকে বুঝানো যে ক্যালকুলেটর একটি সফটওয়্যার যেখানে যোগ করার জন্য আলাদা প্রোগ্রাম বিয়োগ করার জন্য আলাদা প্রোগ্রাম গুণ ও ভাগের জন্য অনুরোধ প্রোগ্রাম লেখা হয়ে থাকে। 

এই চারটি ভিন্ন ভিন্ন প্রোগ্রামকে একসাথে একত্রিত করে একটি প্রোগ্রাম তৈরি করা হয় যাকে বলে সফটওয়্যার।

কম্পিউটার সফটওয়্যার কাকে বলে?

কম্পিউটারে ব্যবহার করা যায় এমন সফটওয়্যার কে কম্পিউটার সফটওয়্যার বলা হয়। উদাহরণস্বরূপ  অ্যাডোব ফটোশপ, মাইক্রোসফট এক্সেল এগুলি হচ্ছে কম্পিউটার সফটওয়্যার।

বর্তমানে মোবাইল ব্যবহার করা যায় এমন সফটওয়্যার সংখ্যাও অনেক।

সফটওয়্যার কাকে বলে এই বিষয়ে কিছু প্রশ্ন ও উত্তর

সিস্টেম সফটওয়্যার কাকে বলে?

সিস্টেম সফ্টওয়্যার কাকে বলে, তাহলে হচ্ছে অপারেটিং সিস্টেম (OS), BIOS, ডিভাইস ফার্মওয়্যার ইত্যাদি।

এপ্লিকেশন সফটওয়্যার কাকে বলে?

এপ্লিকেশন সফ্টওয়্যার হচ্ছে ঐ সকল সফ্টওয়্যার যা ব্যবহারকারীর অনুরোধ অনুযায়ী কাজ করে। যেমন, Adobe PhotoShop, pace lock etc.

সফটওয়্যার কাকে বলে কত প্রকার?

নির্দিষ্ট কাজ সম্পাদনের জন্য কম্পিউটারের ভাষায় লিখিত নির্দেশাবলীর প্রোগ্রামকে সফটওয়্যার বলে। ব্যাবহারকারী কম্পিউটার ব্যাবহারকে আরও গতময় করতে সফ্টওয়্যার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কিভাবে সফটওয়্যার বানাবো?

নিজে সফটওয়্যার বা মোবাইল অ্যাপ বানানোর জন্য আপনাকে কোডিং সম্পর্কে জানা জরুরী। তবে আপনি যদি টাকা খরচ করেন, তবে বিভিন্ন মার্কেটপ্লেসগুলোতে আপনাকে আপনার পছন্দমত সফটওয়্যার তৈরি করে দেওয়ার অনেক ফ্রিল্যান্সার রয়েছেন।

সফটওয়্যার তৈরির পদ্ধতি কি?

সফটওয়্যার তৈরির পদ্ধতি হচ্ছে নির্দিষ্ট প্রোগ্রামিং ল্যাংগুয়েজ কে ব্যবহার করে ব্যবহার উপযোগী একটি সফটওয়্যার তৈরি করা। যে সফটওয়্যারটি ব্যবহারকারীর সংকেত অনুসারে কাজ করবে।

আজকে আপনি সফটওয়্যার সম্পর্কে কি শিখলেন?

সফটওয়্যার কাকে বলে? এখানে আমরা চেষ্টা করেছি সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত বর্ণনা করার সেইসাথে কম্পিউটার ও মোবাইলে সফটওয়্যার এর কাজ কি? এই সম্পর্কে আপনাদের জানাতে। 

সফটওয়্যার কি কত প্রকার এই বিষয়টি বর্তমানে অনেকেই জানেন।  প্রতিদিন দৈনন্দিন জীবনে খাবার তারিখের মতো বিভিন্ন কাজে সফটওয়্যার ব্যাবহার আমাদের বেড়েই চলেছে।

সত্যি বললে ভুল হবে না বর্তমানে আমাদের চারপাশে আমরা সফটওয়্যার দ্বারা বেষ্টিত।  কেননা আমাদের জীবনকে আরও সহজ ও গতিময় করতে সফটওয়্যার ব্যবহার করছি আমরা। 

আপনি কি কখনো ভেবে দেখেছেন অ্যাপ ছাড়া আপনার ব্যবহৃত স্মার্টফোনটি আপনার কি কাজে আসবে কথা বলার জন্য তো যে কোন মোবাইলে ব্যবহার করা যায়। 

কেননা প্রতিটি কাজের জন্য বর্তমানে ভিন্ন ভিন্ন সফটওয়্যার রয়েছে।  যারা চেষ্টা করেছেন বা করছেন তারা কখনো হাল ছাড়েন না। 

উপসংহার,

আশা করি আমাদের লেখা সফটওয়্যার কাকে বলে পোস্টটি আপনার কাছে ভালো লেগেছে।

আপনি যদি কোন পরামর্শ বা  উপদেশ দিতে চান, তাহলে অবশ্যই দিবেন যা আমাদের জন্য খুবই উপকারী।

রেগুলার আপডেট পেতে জয়েন করুন আমাদের ফেসবুক পেইজে।

Leave a Comment

19 − 11 =