What is SSD In Bangla? SSD Full Form and Meaning | এসএসডি কি

What is SSD In Bangla? SSD কি? SSD বা Solid-state drive (এসএসডি) হল এই নতুন যুগের storage device যা কম্পিউটারে ব্যবহৃত হয়। এসএসডিগুলি flash-based memory ব্যবহার করে, যা ঐতিহ্যগত traditional mechanical hard disk তুলনায় অনেক দ্রুত কাজ করে।

আপনি যদি compute ব্যবহার করেন, তাহলে আপনি নিশ্চয়ই কোথাও SSD এর কথা শুনেছেন। কারণ এটি আজকাল খুব popular হয়ে উঠছে এবং কম্পিউটারের গতির একটি বড় region পরিণত হয়েছে।

বেশিরভাগ ক্ষেত্রে আমরা কম্পিউটার বা ল্যাপটপে আমাদের ফাইল ( যেমন অডিও, ভিডিও, ছবি) এবং অন্যান্য ধরণের ডেটা সংরক্ষণ করার জন্য একটি Storage Device হিসাবে Hard Disk ব্যবহার করি। কিন্তু কয়েক বছর ধরে Hard Disk এর যায়গায় Solid State Drive (এসএসডি) তাদের প্রতিস্থাপন করেছে।

বর্তমানে Computer specialist আপনাকে আরও ভালো পারফরম্যান্সের জন্য HDD এর পরিবর্তে SSD বেছে নেওয়ার পরামর্শ দেন। আপনি যদি না জানেন একটি ল্যাপটপে একটি SSD কি এবং এটি কিভাবে কাজ করে? তো চলুন একটু বিস্তারিত জেনে নিই।

What is SSD in Bangla? এসএসডি কি | SSD Full Form and Meaning

What is SSD in Bangla এসএসডি কি  SSD Full Form and Meaning
What is SSD in Bangla? এসএসডি কি | SSD Full Form and Meaning

SSD এর full form Solid State Drive. এটি আমাদের কম্পিউটারের জন্য বেবহ্রিত হার্ডডিস্কের মতো ডেটা সংরক্ষণ করতেও কাজ করে, তবে SSD হার্ডডিস্ক থেকে দ্রুত কাজ করে, এর দ্রুত কাজ করার পিছনে অনেক অঞ্চল রয়েছে।

কিন্তু সহজ কথায় বললে, SSD Drive হচ্ছে একটি আপডেট বা নতুন সংস্করণ, যা নতুন প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে, এটি সাধারণ হার্ডডিস্কের তুলনায় হালকা এবং ওজনে ছোট এবং একই সঙ্গে ব্যয়বহুল।

বন্ধুরা এসএসডি উদ্ভাবন করা হয়েছে যাতে কম্পিউটারকে দক্ষ, দ্রুত এবং কম শক্তি খরচ করে তৈরি করা যায় এবং এসএসডির বিশেষ জিনিস হল এটি খুব দ্রুত কার্যকর এবং HDD Drive এর চেয়ে কম শক্তি খরচ করে। SSD হচ্ছে মেমরি বা পেনড্রাইভের মতো ফ্ল্যাশ স্টোরেজের একটি রূপ। 

এসএসডি একটি ফ্ল্যাশ স্টোরেজ ডিভাইস যাতে কোন চলমান অংশ নেই কারণ এসএসডি ল্যাপটপ এবং কম্পিউটারের প্রোগ্রামকে খুব বিশেষ এবং দ্রুত করে তোলে, তাই বর্তমান সময়ে এটি হার্ডডিস্কের পরিবর্তে কম্পিউটারে ব্যবহৃত হচ্ছে।

এসএসডি ( SSD ) কিভাবে কাজ করে?

SSD হল এক ধরনের স্টোরেজ ড্রাইভ যা স্থায়ীভাবে আপনার ডেটা সঞ্চয় করে। কম্পিউটারের সাথে এসএসডি সংযোগ করার কারণে, কম্পিউটারের ডেটা স্থানান্তর গতি বেশির ভাগই বেড়ে যায় এবং আপনি যদি আপনার কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডেটা স্থানান্তর করেন তবে আপনি তা কম সময়ের মধ্যে করতে পারেন।

আমরা ইতিমধ্যে জানি যে হার্ড ডিস্কে একটি চৌম্বকীয় ডিস্ক রয়েছে, যার কারণে এটির ঘূর্ণনের কারণে হার্ড ডিস্কে ডেটা স্থানান্তর এবং অ্যাক্সেস করা যায়। কিন্তু SSD মোটেও এমনটা হয় না। SSD এর ভিতরে সমস্ত কাজ সেমি কন্ডাক্টর দ্বারা করা হয়, এটি RAM এর মত কাজ করে কারণ সেমি কন্ডাক্টর চুম্বকের চেয়ে ভাল যোগাযোগ করে তাই এটি খুব দ্রুত হয়ে থাকে।

SSD কত প্রকার ও কি কি?

SSD full form is Solid State Drive and SSD কিভাবে কাজ করে জানার পর SSD কত প্রকার হয়ে থাকে তা জানা জরুরী। আসুন এখন SSD সম্পর্কে আরও কিছু গুরুত্বপূর্ণ অংশ সম্পর্কে জেনে নেই। 

যে কোন কম্পিউটার যন্ত্রাংশের অনেক ধরনের ভাগ থাকে, বর্তমানে অনেক ধরনের SSD আছে যেগুলোকে তাদের connectivity এবং speed অনুযায়ী ভাগ করা হয়েছে, যা এরকম কিছু।

SATA SSD Disk

এই ধরনের এসএসডি একটি laptop এর hard drive মতো যা একটি হার্ড ডিস্কের মতো একটি simple SATA connector সমর্থন করে। এটি হল SSD এর সবচেয়ে সহজ ফর্ম ফ্যাক্টর, যা দেখে আপনি চিনতে পারবেন, এই ধরণের SSD প্রথমে বাজারে এসেছিল এবং এখনও চলছে। এই SSD গুলি আজ ব্যবহৃত যে কোনও পিসিতে ব্যবহার করা যেতে পারে।

MTS-SSD Disk

MTS-SSD Disk connectivity এবং form factor থেকে সাধারণ SATA SSD থেকে ভিন্ন, এটি আকারে খুবই ছোট এবং সাধারণ SSD থেকে দেখতে খুবি ভিন্ন, এটি সাধারণ র‍্যাম স্টিক এবং কানেক্টিভিটির পরিপ্রেক্ষিতে শো হট, প্রতিটি পিসিতে এটির ব্যবহার করা যাবে না, এটি ব্যবহার করার জন্য আপনার পিসি SATA পোর্ট থাকা খুবই গুরুত্বপূর্ণ, এই ধরনের SSD সাধারণত uss laptop ব্যবহার করা হয়।

M.2 SSD Disk

M.2 SSD disk কি, মূলত M.2 SSD disk গুলি SSD M-SATA SSD ডিস্কের সমান। কিন্তু এটি একটি Updated Version, যা SATA SSD এর চেয়ে দ্রুত কিন্তু ছোট হওয়া সত্ত্বেও, এটি উভয় ধরনের সংযোগ সমর্থন করে যেমন আপনি এটিকে সাধারণ SATA তারের সাথে সংযুক্ত করতে পারেন। M.2 SSD ডিস্ক একটি PCI-E এক্সপ্রেস পোর্টের অনুরূপ। তবে M.2 SSD disk আকারে একটু ছোট। 

SSHD SSD Disk

SSHD কে সম্পূর্ণ SSD বলা যায় না কারণ এটি Solid state drive এবং Hard Disk উভয়ের সমন্বয়ে গঠিত। এতে SSD এর কিছু মেমরি এবং কিছু Hard Disk আছে যেমন এটি হার্ড ডিস্ক এবং এসএসডি উভয়ের মধ্যে কিছু। আজকের ল্যাপটপে SSHD ডিস্ক ব্যবহার করা হয়।

এসএসডি (SSD) এর উপকারিতা কি?  

SSD কি? ও এর প্রকার জানার পর এবার আসুন জেনে নেওয়া যাক SSD ব্যবহারের সুবিধা কি কি।

1. খুব উচ্চ গতির (High Speed )

SSD এর গতি একটি সাধারণ হার্ড ড্রাইভের চেয়ে অনেক গুণ বেশি।

2. Resistant to Shock

এটি একটি প্রভাব প্রতিরোধী. যদি এটি কখনও পড়ে যায়, তবে এটি আপনার কম্পিউটারকে ডেটা ক্ষতি থেকে রক্ষা করে।

3. শক্তি খরচ

এটি খুব কম শক্তি খরচ করে।

4. দীর্ঘ জীবনকাল

এর আয়ু খুবই দীর্ঘ কারণ এর ভেতর থেকে কোনো প্রকার চলমান অংশ নেই।

5. কোন শব্দ নেই

SSD কোন শব্দ করে না কারণ এর ভিতরে চলমান অংশ নেই।

6. Heat বা তাপ

SSD-এর ভিতরে কোনো চলমান অংশের অনুপস্থিতি এবং ফ্ল্যাশ মেমরির প্রকৃতির কারণে, SSD কম তাপ উৎপন্ন করে।

Disadvantages of SSD | এসএসডি অপকারিতা 

এখন চলুন জেনে নিন এসএসডি (SSD ) ইস্টমাল করার অসুবিধা কি? কেন আপনি আপনার পিচিতে বা ল্যাপটপে এসএসডি ব্যাবহার করবেন। 

1. Cost is High

এক সময় SSD এর দাম খুবই ব্যয়বহুল ছিল এবং এর দাম সাধারণ হার্ড ড্রাইভের চেয়ে এখনও বেশি। তবে এখন SSD Price in BD গ্রাহকদের ক্রয় সিমার মধ্যে রয়েছে।  

2. Less Storage Capacity

SSD তে Storage Capacity সাধারণ hard drive এর মত পাওয়া যায় না। মূলত এখন লোকেরা SSD Computer speed বাড়াতে ব্যাবহার করে থাকেন। আর আপনি যদি SSD কিনতে চান তাহলে সহজেই করতে পারবেন।

বর্তমানে বাংলাদেশের বাজারে SSD গুলি 256 GB, 512 GB, 1 TB পর্যন্ত সহজলভ্য।

SSD Price in BD

বাংলাদেশের বাজারে ভিবিন্ন কোম্পানির এসএসডি পাওয়া যায়। প্রতিটি কোম্পানির SSD ক্রয়ে আপনি সর্বনিন্ম ৩ থেকে ৩ বছরের ওয়ারেন্টি পাবেন। 

120gb SSD price in BD 

  • KingFast F6 Pro 120GB 2.5″ SATA SSD Price in BD is 1700 Taka. 
  • Add link S20 120GB 2.5″ SATA 6Gb/s 3D Nand SSD Price is 2100 Taka. 
  • Kingston A400 120GB M.2 2280 SSD Price is 2100 Taka. 

256GB SSD price in BD 

COLORFUL SL500 256GB 2.5” SATA SSD Price is 3550 Taka. 

GIGABYTE 256GB SSD price in BD is 4100 Taka.

Walton 256GB SSD price in bd is 3350 Taka. 

HP EX900 120GB M.2 2280 PCIe SSD price is 2500 Taka. 

Transcend 220S 480GB SATA SSD price is 6600 Taka. 

Transcend 220S 240GB SATA SSD price is 3700 Taka.  

1TB SSD price in bd

Corsair Force Series MP600 1TB M.2 2280 PCIe SSD price is 23500 Taka. 

What is SSD In Bangla FAQS

কোনটি ভাল SSD বা HDD?

হ্যা বন্ধুরা, HDD এর থেকে SSD অনেক ভালো। এতে, আপনি দ্রুত অপারেশন গতি দেখতে পাবেন।

SSD কি গেমিংয়ের জন্য ভাল?

জি এসএসডি গেমিংয়ের জন্য সবচেয়ে উপযুক্ত।

একটি PC ও Leptop এ এসএসডি কেন প্রয়োজনীয়?

এটা মোটেও সেরকম নয় আপনি যেমনটা ভাবছেন। তবে হ্যাঁ, একটি SSD আপনার পিসি ও ল্যাপটপের কার্যক্ষমতা অনেকাংশে বাড়িয়ে দেয়।

Which SSD is best in BD?

Samsung বাংলাদেশে জনপ্রিয় একটি SSD Company.

Is 1TB SSD available?

Yes. এখন বাজারে 1TB SSD পাওয়া যাচ্ছে।

How to use Instagram for Beginners in 2022 | ইনস্টাগ্রাম ব্যবহারের নিয়ম

টেলিটক নাম্বার দেখার উপায় 2022 | ভুলে যাওয়া সিমের নাম্বার দেখার কোড

YouTube Theke Taka Income 2022 | ইউটিউব থেকে টাকা ইনকামের উপায়

কিভাবে ব্লগার হওয়া যায় | ব্লগিং করতে হলে কি করতে হবে

Palli Bidyut Bill Check Online | পল্লী বিদ্যুৎ বিল দেখার নিয়ম

উপসংহার

আশা করি আমারা আপবাকে বুজাতে পেরেছি What is SSD In Bangla. আমাদের পোস্টে এসএসডি কি? বা ssd meaning in bengali ও SSD full form কথা বুজাতে অনেক ইংরেজি শব্দ ব্যাবহার করেছি।

মুলত তা SEO প্রেক্ষাপটে ব্যাবহার করা হয়েছে। আশা করি আপনারা What is SSD In Bangla বুজতে পেরেছেন।

আমি আন্তরিকভাবে আশা করি যে আমি আপনাকে SSD (SSD in bangla) কী সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিয়েছি। আমি আশা করি আপনারা SSD এর সংজ্ঞা বুঝতে পেরেছেন। আমি আপনাদের সকল পাঠকদের অনুরোধ করছি যে আপনারাও এই তথ্যটি আপনার আশেপাশের, আত্মীয়স্বজন, আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন যাতে আমাদের মধ্যে সচেতনতা সৃষ্টি হয় এবং সবাই এর থেকে অনেক উপকৃত হয়।

আমার সর্বদাই প্রয়াস থাকে যে আমি আমার পাঠক বা পাঠকদের সবদিক থেকে সাহায্য করি, আপনাদের কাছে যদি কোনো প্রকার সন্দেহ থাকে, তাহলে বিনা দ্বিধায় আমাকে জিজ্ঞাসা করতে পারেন কমেন্ট করে। আমি অবশ্যই সেসব সন্দেহ দূর করার চেষ্টা করব।

অনলাইন থেকে ঘরে বসে টাকা আয় কিভাবে করবেন সে সংক্রান্ত আর্টিকেল আমাদের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। 

জয়েন করুন আমাদের ফেসবুক পেজ।

Leave a Comment

four × one =