Bkash Balance Check code | How To Check Bkash Balance?

Bkash Balance Check code সম্পর্কে এখনও অনেকেই গুগল করে থাকেন। নতুন বিকাশ একাউন্ট ব্যবহারকারীদের জন্য বিকাশে টাকা দেখার নিয়ম সম্পর্কে জানা জরুরী। কেননা মোবাইল রিচার্জ থেকে শুরু করে বর্তমানে বিভিন্ন সেবা সমূহ সহজেই নিজের বিকাশ একাউন্ট থেকে নেয়া যায়। 

How To Check Bkash Balance? প্রশ্নের উত্তর অনেকের কাছে সহজ মনে হলেও নতুন বিকাশ ব্যবহারকারীদের জন্য মোটেই সহজ নয়। কেননা সঠিক নিয়মে ব্যালেন্স পরীক্ষা না করে বা ভুল পিনকোড প্রবেশের মাধ্যমে ব্যালেন্স চেক করলে তাঁর অ্যাকাউন্টটি লোক হতে পারে। 

বাংলাদেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ গ্রাহকদের টাকা স্থানান্তরের পাশাপাশি আরও অনেক সার্ভিস দিচ্ছে, যে সার্ভিস গুলো ব্যবহারে লোকেরা বেশ উপকৃত হচ্ছে এবং লোকেদের বিকাশ ব্যবহার দিনে দিনে বেড়েই চলেছে।

তাই এই ব্যাপকসংখ্যক বিকাশ ব্যবহারকারীর নানা সমস্যায় আমরা বিভিন্ন পোস্টে বিকাশ সম্পর্কে বিস্তারিত আলোচনা করে থাকি। তারই ধারাবাহিকতায় আজ আপনাদের বিকাশে টাকা দেখার নিয়ম সম্পর্কে জানাতে চলে এলাম। 

Bkash Balance Check code | How To Check Bkash Balance?

বিকাশ একাউন্ট ব্যালেন্স চেক কোড হচ্ছে *247#, তবে এই বিকাশ ডায়াল কোড জানার পরও আপনার আরো কিছু পদক্ষেপ অনুসরণ করতে হবে বিকাশ একাউন্ট ব্যালেন্স চেক করার জন্য। 

কিভাবে বিকাশ একাউন্টের ব্যালেন্স চেক করবেন এই বিষয়ে বিস্তারিত step-by-step আলোচনা করা হয়েছে Bkash Balance Check code পোস্টে। 

বিকাশ একাউন্টের বর্তমান ব্যালান্স সম্পর্কে জানতে সম্পূর্ন পোস্ট পড়ুন।

তবেই আপনি সঠিক ভাবে আপনার বিকাশ একাউন্ট দেখতে পারবেন।

এখানে বিকাশ ডায়াল কোড ও বিকাশ অ্যাপ ব্যবহার করে বিকাশ একাউন্ট ব্যালেন্স চেক করার পদ্ধতি গুলো আলোচনা করা হয়েছে। 

USSD Code মাধ্যমে বিকাশে টাকা দেখার নিয়ম

Step-1# বিকাশ ডায়াল কোড বা ইউএসএসডি কোডের মাধ্যমে বিকাশে টাকা দেখার নিয়ম হচ্ছে, প্রথমেই আপনি আপনার বিকাশ একাউন্ট নম্বর থেকে *২৪৭# ডায়াল করুন। 

Step-2# বিকাশ ব্যালেন্স দেখার কোড ডায়াল করা হলে আপনার সামনে বিকাশের একটি মেনু চলে আসবে।

বিকাশ ডায়াল কোড

এই বিকাশ মেনু ব্যবহার করা সেন্ড মানি, ক্যাশ ইন, মোবাইল রিচার্জ, একাউন্ট পিন পরিবর্তন সহ সকল কাজগুলো সম্পাদন করতে পারবেন। 

তবে এখন আপনি যেহেতু আপনার বিকাশ একাউন্টে টাকা দেখতে চাচ্ছেন তাই আপনাকে(৮) আট নম্বরে থাকা মাই বিকাশ (8.My Bkash) অপশনটি নির্বাচন করতে হবে।

অর্থাৎ আপনি নাম্বার ৮ লিখে সেন্ড বাটনে ক্লিক করবেন। 

Step-3# বিকাশ মোবাইল মেন্যু থেকে আট নম্বরে থাকা মাই বিকাশ অপশনটি সিলেক্ট করে সেন্ড বাটনে ক্লিক করলে আপনার সামনে নতুন আরেকটি মেনু ওপেন হবে।

বিকাশ একাউন্ট ব্যালেন্স চেক

এই মেনুতে আপনি অনেকগুলো অপশন দেখতে পাবেন। অপশন সমূহের মধ্যে থেকে সবচেয়ে উপরে দেখতে পাবেন চেক ব্যালেন্স (1. Check Balance). 

এখন আপনি বিকাশ একাউন্ট ব্যালেন্স চেক করতে এক নম্বরে থাকা ব্যালেন্স চেক অপশনটি নির্বাচন করে সেন্ড বাটনে ক্লিক করুন। 

Step-4# বিকাশ ব্যালেন্স চেক করার জন্য 1 লিখে সেন্ড বাটনে ট্যাপ করলে আপনার সামনে নতুন একটি পপ-আপ ওপেন হবে। এই পপ-আপ মধ্যে আপনাকে আপনার বিকাশ একাউন্টের পিন (Enter Your PIN) দেওয়ার জন্য বলা হবে। 

বিকাশ একাউন্টের পিন

আপনার বিকাশ একাউন্টের বর্তমান পিন নাম্বারটি দেয়ার পরে পুনরায় সেন্ড বাটনে ক্লিক করলে আপনার একাউন্টের বর্তমান ব্যালেন্স আপনার মোবাইল স্ক্রীনে প্রদর্শিত হবে। 

বিকাশে টাকা দেখার নিয়ম
বিকাশে টাকা দেখার নিয়ম

বিকাশ ব্যালেন্স চেক সতর্কতা

যদি কোন কারনে আপনি আপনার বিকাশ একাউন্টের পিন কোড টি ভুলে গিয়ে থাকেন তবে পর পর তিন বার চেষ্টা করবেন না।

সর্বোচ্চ দুই বার চেষ্টা করারবেন এবং তার 24 ঘন্টা পর পুনরায় চেষ্টা করবেন। অন্যথায় আপনার বিকাশ একাউন্টটি ব্লক হয়ে যাবে।

বিকাশ একাউন্ট ব্লক হলে করনীয় কি তা জানতে এখানে ক্লিক করুন। 

এভাবে Bkash Balance Check code ব্যবহার করে যেকোনো নতুন বিকাশ গ্রাহক তার বর্তমান অ্যাকাউন্ট ব্যালান্স সম্পর্কে জানতে পারেন|

ডায়াল কোড ব্যবহার করে এখানে বিকাশে টাকা দেখার নিয়ম সম্পর্কে জানানো হয়েছে।

এছাড়াও আপনি বিকাশ অ্যাপ ব্যবহার করে সহজেই বিকাশ একাউন্টের ব্যালেন্স সম্পর্কে জানতে পারেন।

বিকাশ ব্যালেন্স চেক করার নিয়ম একনজরে – 

  • Bkash USSD code দিয়ে বিকাশ ব্যালেন্স চেক করার জন্য আপনার বিকাশ করা সিম থেকে ডায়াল করুন *247# 
  • তারপর বিকাশ মেনু থেকে 8 নাম্বার অপশনে চা কামাই বিকাশ অপশনটি নির্বাচন করে সেন্ড বাটনে ট্যাপ করুন।
  • আরও একটি নতুন মেনু ওপেন হবে এই মেনুতে প্রথম অপশন চেক ব্যালেন্স নির্বাচন করে সেন্ড বাটনে ট্যাপ করুন।
  • বিপর্যয় নতুন আরেকটি পপ-আপ আপনার সামনে ওপেন হবে যেখানে আপনার বিকাশ পিন কোড দেওয়ার জন্য বলা হবে। এখানে আপনার পিন কোড চেপে সেন্ড বাটনে চাপ করুন।
  • আপনার নেয়া পদক্ষেপ গুলো সঠিক থাকলে এবং আপনার ব্যবহার করা পিনকোড ঠিক থাকলে আপনার বিকাশ একাউন্টের ব্যালেন্স আপনার মোবাইল স্ক্রীনে প্রদর্শিত হবে। 

সেইসাথে আপনি জেনে যেতে পারবেন আপনার বিকাশ একাউন্টের বর্তমান ব্যালান্স সম্পর্কে। 

আরও পড়ুনঃ

ব্লগ লিখে আয় করার উপায় | ঘরে বসে বাংলা লিখে টাকা আয় করুন! বিকাশ পেমেন্ট

Bkash Balance Check from App

BKash Account Balance Check code ব্যবহার ছাড়াও আপনি বিকাশ একাউন্ট ব্যালেন্স পরীক্ষা করতে পারেন শুধুমাত্র একটি অপশানে ট্যাপ করে।

সেটা তখনই সম্ভব যখন আপনার কাছে একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন থাকবে এবং এই স্মার্টফোনে বিকাশ অ্যাপস ইন্সটল করার মতো পর্যাপ্ত স্পেস থাকবে। 

অ্যাপসের মাধ্যমে বিকাশ একাউন্ট ব্যালেন্স চেক করার জন্য আপনি প্রথমে বিকাশ অ্যাপস টি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিন অথবা নিচের দেওয়া লিংকে ক্লিক করুন। Click HERE

এখন বিকাশ অ্যাপটি ডাউনলোড সম্পূর্ণ হলে আপনি আপনার মোবাইলে ইন্সটল করুন। 

সফলভাবে Bkash apps ইনস্টল সম্পন্ন হলে এখন আপনার মোবাইল নাম্বার এবং আপনার বিকাশ পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করুন। 

বিকাশ app লগইন পরবর্তী বিকাশ অ্যাপস ড্যাশবোর্ডের সবচেয়ে প্রথম অপশনে আপনি “ব্যালেন্স জানতে টাইপ করুন” বাটনটি দেখতে পাবেন।

BKash Account Balance Check code

Bkash app হোম পেইজে আপনি একাউন্ট ব্যালেন্স চেক করার অপশন পাবেন।

যখনই, আপনি অ্যাকাউন্ট নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আপনার বিকাশ অ্যাপ ড্যাশবোর্ডের একসেস নিতে পারবেন এবং বিকাশ অ্যাপস ড্যাশবোর্ডের উপরের অংশে থাকা “ব্যালেন্স জানতে টাইপ করুন” নামের যে বাটন রয়েছে তা উপরে ক্লিক করে ব্যালেন্স দেখতে পাবেন।

বিকাশ অ্যাপ থেকে বিকাশে টাকা দেখার নিয়ম অনেক সহজ। 

আশা করি আপনারা আমাদের দেখানো পদ্ধতি গুলো অনুসরণ করে সহজেই আপনার বিকাশ একাউন্টের বর্তমান ব্যালান্স সম্পর্কে জানতে পারবেন।

আরও পড়ুনঃ

How to open Rocket account | Best Mobile Banking service

সার্চ ইঞ্জিন কি? গুগল সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে | সেরা ১০টি সার্চ ইঞ্জিন

সিম কার নামে নিবন্ধন করা কিভাবে জানবো

ইন্টারনেট কি? ইন্টারনেট কাকে বলে | What is Internet In Bangla

How To Change Bkash Pin? বিকাশ পিন রিসেট করার নিয়ম

বিকাশ একাউন্ট চেক সম্পর্কে কিছু কমন প্রশ্ন

How To Check Bkash Account Balance?

To check bKash account balance, dial * 247 # from your Bkash SIM. Select the balance check option at the number 8 in the next menu, then you can easily see the balance with the bKash pin code.

বিকাশে টাকা দেখার কোড কত? বিকাশ ব্যালান্স চেক কোড?

বিকাশে টাকা দেখার কোড বা বিকাশ ব্যালান্স চেক কোড হচ্ছে *২৪৭#। বর্তমান বিকাশ ব্যালান্স জানতে কোড ডায়াল পরবর্তী মেনু থেকে ৮ নম্বরে থাকা মাই বিকাশ অপশনটি নির্বাচন পরবর্তী ব্যালেন্স চেক অপশনটি নির্বাচন করে আপনার পিনকোড দিলেই বিকাশ ব্যালেন্স আপনার সম্মুখে প্রদর্শিত হবে। 

Conclusion,

আশা করি আপনি Bkash Balance Check code ব্যাবহার করে বিকাশে টাকা দেখার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন।

বাংলাদেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সমূহের বিস্তারিত তথ্য টেলিকম অনলাইন থেকে টাকা ইনকাম বিষয়ে রেগুলার আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।

এবং জয়েন করুন আমাদের ফেসবুক পেজ।

Leave a Comment

two + 12 =