রোমানিয়া বেতন কত টাকা ও সুবিধা কেমন?

রোমানিয়া বেতন কত টাকা ও কেমন সুযোগ সুবিধা এই সম্পর্কে জানতে বিদেশে কংগ্রসংস্থানের উদ্দেশ্যে ইচ্ছুক লোকেদের আগ্রহের। বাংলাদেশ থেকে যে সকল দেশে কর্মসংস্থানের উদ্দেশ্যে ভিসা চালু রয়েছে তাদের মদ্ধে অন্যতম একটি দেশ হচ্ছে রোমানিয়া। তাই রোমানিয়া সর্বনিম্ন বেতন কত টাকা এবং ভিসার মূল্য কত, কিভাবে যাওয়া যায় এই সম্পর্কে জানতে লোকেদের আগ্রহ অনেক।

এই পোস্ট রোমানিয়া বেতন কত টাকা ও সুবিধা কেমন? পড়লে আপনি রোমানিয়া সম্পর্কে অনেক তথ্য জানতে পারবেন। দক্ষিণ-পূর্ব ইউরোপের একটি স্বাধীন রাষ্ট্র হচ্ছে রোমানিয়া। রোমানিয়া ইউরোপের দেশ না হলেও এর আশেপাশে বেশ কিছু ইউরোপীয় দেশের বর্ডার রয়েছে।

যেমন রোমানিয়ার উত্তর-পূর্বে রয়েছে ইউক্রেন ও মলদোভা, পশ্চিমে হাঙ্গেরি এবং সার্বিয়া, দক্ষিণে বুলগেরিয়া ও দানিউব নদী। রোমানিয়ার পূর্বদিকে রয়েছে কৃষ্ণ সাগর, আর কার্পেথিয়ান পর্বতমালার একটি অংশ।

রোমানিয়া কি সেনজেন ভুক্ত দেশ? না, রোমানিয়া ইউরোপের সেনজেন ভুক্ত দেশ নয়। তার মানে হচ্ছে সেনজেন দেশের সুবিধা পাচ্ছেন না আপনি রোমানিয়ায় গেলে। সেনজেন ভুক্ত দেশের সুবিধা এবং অসুবিধা সম্পর্কে বিস্তারিত পোষ্টের পরবর্তী অংশে আলোচনা করা হবে।

রোমানিয়া বেতন কত সুবিধা কেমন? – রোমানিয়া বেতন কত

রোমানিয়া বেতন কত সুবিধা কেমন - রোমানিয়া বেতন কত
What is the salary in Romania? রোমানিয়া বেতন কত

ইউরোপের পার্শ্ববর্তী দেশ হওয়ায় রোমানিয়ার বেতন মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে বেশি। বর্তমানে রোমানিয়ার সরকারের পক্ষ থেকে সর্বনিম্ন বেতন স্কেল নির্ধারণ হয়েছে 500 মার্কিন ডলার। আপনি যদি রোমানিয়া কাজের বিষয় জানতে হবে আপনার সর্বনিম্ন বেতন হবে ৫০০ ডলার। তবে একটি বেসিক এখন স্কেল সকলের ক্ষেত্রে প্রযোজ্য নয় আপনার কাজের দক্ষতা অনুসারে আপনি বেতন পাবেন। তবে বেশিরভাগ বাংলাদেশী কর্মীরা রোমানিয়াতে ৭০০ থেকে ১০০০ ডলার পর্যন্ত বেতন পেয়ে থাকে।

একই সাথে রোমানিয়া থেকে ভবিষ্যতে ইউরোপ ভ্রমণের সুবিধা রয়েছে, তাই বাংলাদেশ থেকে প্রতিবছর হাজারো কর্মী উন্নত জীবনযাপনের উদ্দেশ্যে এবং ভবিষ্যতে ইউরোপে গমনের উদ্দেশ্যে রমানিয়া গমন করে থাকে।

রোমানিয়া সর্বনিম্ন বেতন কত টাকা?

রোমানিয়া বেতন স্কেলডলার
সরকারিভাবে সর্বনিম্ন বেতন৫০০ ডলার
রোমানিয়া সর্বনিম্ন বেতন কত

আরও পড়ুনঃ

মরক্কোর এক দিরহাম বাংলাদেশের কত টাকা?

কোরবানির ঈদ কত তারিখে 

আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন রোমানিয়া সর্বনিম্ন বেতন হচ্ছে ৫০০ ডলার, যা বাংলাদেশী টাকায় ৫০০০০ টাকা হবে।

যেহেতু বর্তমানে বাংলাদেশে ডলার রেট ১০৮ টাকা তাই আপনি বলতে পারেন রোমানিয়া সর্বনিম্ন বেতন ৫৪০০০ টাকা। এবং সেইসাথে এই কথাটিও আপনাকে মনে রাখতে হবে আন্তর্জাতিক বাজারে আমেরিকান ডলারের রেটের সাথে সর্বনিম্ন বেতনের পরিবর্তন হতে পারে।

বর্তমানে রোমানিয়ার সর্বনিম্ন বেতন ৫০০ ডলার হলেও, আপনি আপনার দক্ষতাকে কাজে লাগিয়ে আরো বেশি টাকা আয় করতে পারবেন। বিভিন্ন মাধ্যম থেকে আমরা জানতে পেরেছি রোমানিয়ায় প্রতিমাসে একজন বাংলাদেশি ৮০ হাজার থেকে ১ লক্ষ টাকা আয় করতে পারছেন।

বর্তমানে কাজের ধরন অনুযায়ী রোমানিয়ায় ৬০০ থেকে ১০০০ ডলার পর্যন্ত বেতন ধরা হয়ে থাকে প্রাথমিকভাবে। পরবর্তীতে সময়ের সাথে সাথে বেতন বৃদ্ধি পায়।

মধ্যপ্রাচ্য বনাম রোমানিয়া । কোথায় বেশি টাকা আয় করা যাবে

বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি যে দেশগুলোতে জনশক্তি রপ্তানি হয়ে থাকে তাদের মধ্যে অন্যতম হচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ গুলি। মধ্যপ্রাচ্যের যে দেশগুলোতে বাংলাদেশ থেকে বেশি কর্মসংস্থানের সুযোগ রয়েছে সেই দেশগুলো হচ্ছে সৌদি আরব, কাতার, দুবাই, মালয়েশিয়া, ভিয়েতনাম এবং বাহারাইন।

আপনাকে আরো একবার মনে করিয়ে দিতে চাই রোমানিয়া ইউরোপের নিকটবর্তী একটি দেশ। রোমানিয়ায় কাজ করলে আপনি মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে অনেক বেশি টাকা আয় করতে পারবেন।

এছাড়াও মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে আরও অনেক বেশি সুযোগ সুবিধা পাওয়া যায় রোমানিয়ায় কাজের ক্ষেত্রে। বেশিরভাগ বাংলাদেশী থেকে রোমানিয়া কর্মসংস্থানের জন্য পাড়ি জমান।

ডিসকাউন্টে সকল সিমের মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার
ক্রয় করতে DESH OFFER সাইটে ভিজিট করুন।

আপনারও যদি ভবিষ্যতে ইউরোপ ভ্রমণের ইচ্ছা থাকে তবে অবশ্যই আপনি রোমানিয়ায় কাজের ভিসা নিয়ে যেতে পারেন।

আরও পড়ুনঃ

মরক্কো ভিসার দাম কত? 

আজকের দুবাই টাকার রেট কত টাকা?

রোমানিয়ায় কোন কাজের বেতন বেশি?

বর্তমানে বাংলাদেশ থেকে রেস্টুরেন্ট ওয়ার্কার, কৃষি, কনস্ট্রাকশন ও গার্মেন্টস শিল্পের জন্য বেশি জনশক্তি নিচ্ছে রোমানিয়া সরকার। তবে রোমানিয়ায় সবথেকে জনপ্রিয় কাজ হচ্ছে রেস্টুরেন্ট ওয়ার্কার।

রেস্টুরেন্ট ওয়ার্কার কাজে আপনি রোমানিয়া গেলে বেতন ও কিছুটা ভালো পাবেন এবং আপনি যে কাজগুলো পেতে পারেন সেগুলোই হচ্ছে রেস্টুরেন্টে হোটেল বয়, ওয়েটার বা কিচেন হেলপের হিসাবে।

মনে রাখবেন সব কাজের স্যালারি বা বেতন যেহেতু এক নয় তাই আপনার কর্মদক্ষতার উপর ভিত্তি করে বেতন দেয়া হবে।

রোমানিয়ায় বেতন কত ও কেমন এই সম্পর্কে এই পোস্টে আমরা বিস্তারিত আলোচনা করেছি আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন।

ডিসকাউন্টে সকল সিমের মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার
ক্রয় করতে DESH OFFER সাইটে ভিজিট করুন।

আরও পড়ুনঃ

বেতন বৃদ্ধির জন্য আবেদন পত্র কিভাবে লিখতে হয়?

রোমানিয়ায় বেতনের ক্ষেত্রে শ্রমিক আইন কেমন?

প্রতিটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রে শ্রমিকদের জন্য একটি শ্রমিক আইন রয়েছে। বাংলাদেশেও শ্রমিকদের জন্য শ্রমিক আইন রয়েছে।

তবে উন্নত রাষ্ট্রগুলোতে শ্রমিক আইনের প্রয়োগ যথাযথ থাকায় সেই দেশে কর্মসংস্থানের উদ্দেশ্যে যাওয়ার লোকেরা সঠিক সময়ে মূল্য পেয়ে থাকেন।

তাই আপনি যদি রোমানিয়ায় কর্মসংস্থানের উদ্দেশ্যে যেতে চান তবে যেতে পারেন, কেননা রোমানিয়া একটি উন্নত ও ইউরোপের পার্শ্ববর্তী একটি রাষ্ট্র হওয়ায় এই দেশে শ্রম আইন সঠিকভাবে কার্যকর হয়ে থাকে।

রোমানিয়ান কারখানা মালিক ও হোটেল মালিক বা আপনি যে কাজে যান না কেন আপনার মালিকপক্ষ চাইলেও কর্মচারীদের কে সরকারি বেতন স্কেলের থেকে কম কোনভাবেই দিতে পারবেন না।

আরও পড়ুনঃ

ব্যবহারের দিক দিয়ে বাংলা ভাষার অবস্থান কত বা কততম?

কেননা রোমানিয়া কর্মচারী বেতন আইন অনুসারে কর্মচারীদের বেতন স্কেল থেকে কম বেতন দেওয়া হলে মালিকপক্ষকে জরিমানা করার বিধান রয়েছে। সেই সাথে ইউরোপিয়ান দেশগুলোতে কোন কোম্পানি চায়না তার কোম্পানির বদনাম হোক।

রোমানিয়া সর্বোচ্চ বেতন কত টাকা?

বর্তমানে রোমানিয়াতে কাজের ভিন্নতা হিসেবে একজন কর্মীর সর্বোচ্চ বেতন ১ লাখ ২০ হাজার টাকা থেকে শুরু করে ২ লক্ষ ৫০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। এক্ষেত্রে কাজের অভিজ্ঞতার ওপর বেতন নির্ভর করে রোমানিয়া সর্বোচ্চ বেতন কত টাকা হবে।

মূলত আপনি যে শ্রমিক ভিসায় রোমানিয়া যাচ্ছেন সেখানে কাজের উপর ভিত্তি করে বেতন ১ লাখ ২০ হাজার টাকা থেকে শুরু করে ২ লক্ষ ৫০ হাজার টাকা পর্যন্ত বেতন তোলা সম্ভব।

এক্ষেত্রে যে কাজ গুলিতে রোমানিয়া সর্বোচ্চ বেতন পাওয়া যায় সেই কাজ গুলি হচ্ছে ইলেকট্রিক, মেকানিক্যাল ড্রাইভিং, হোটেল ভিসা ইত্যাদি।

আরও পড়ুনঃ

১ ভরি সোনার দাম কত

আপনি যদি রোমানিয়া সর্বোচ্চ বেতন পেতে চান তবে কোন কাজে বেশি বেতন পাওয়া যায় এই কাজগুলো সম্পর্কে সঠিক ধারণা নিতে হবে। তারপর আপনাকে রোমানিয়ায় ঐ কাজের ভিসা সংগ্রহ করে রোমানিয়া যেতে হবে।

এছাড়াও আপনার কোম্পানি যদি ভাল হয় আপনি ভালো বেতন পাবেন এবং সেইসাথে প্রতি বছর আপনার বেতন বৃদ্ধির সুযোগ রয়েছে রোমানিয়াতে।

তাছাড়া রোমানিয়াতে ইউরোপের বিভিন্ন কোম্পানিগুলো তাদের কোম্পানিতে ইউরোপিয়ান হিসাব অনুসারে শ্রমিকদের বেতন প্রদান করে থাকে।

তাই আপনি যদি কোন ভাল ইউরোপিয়ান কোম্পানিতে চাকরি পেয়ে যান রোমানিয়া তবে আপনি অনেক ভাল টাকা আয় করতে পারবেন এবং ভালো বেতন পাবেন।

আরও পড়ুনঃ

সোনালী ব্যাংক লোন নেওয়ার নিয়ম

রোমানিয়াতে বেসিক বেতন কত টাকা

সাধারণত রোমানিয়া দেশে একজন কর্মীর বেতন প্রতি প্রায় মাসে ১ লক্ষ টাকা থেকে শুরু হয়। এখন আপনি কি তা জানেন এবং আপনার ভিসা কি ধরনের এর উপর ভিত্তি করে আপনার বেতন নির্ধারণ হয়ে থাকবে।

ইতিপূর্বে আমরা আপনাদের জানিয়েছি নরমালি একজন সাধারণ শ্রমিক হিসেবে যারা রোমানিয়াতে কাজ করেন, তাদের বেতন আনুমানিক এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা থেকে শুরু করে দুই লক্ষ টাকা পর্যন্ত এভারেজ বেতন ধরা হয়ে থাকে।

তবে আপনি যদি কোন ভাল আইটি রিলেটেড ভিসা বা কোন ভালো হোটেলের ভিসা পান তবে এক্ষেত্রে আপনার বেতন এর থেকে দ্বিগুণ হতে পারে।

আরও পড়ুনঃ

২২ ক্যারেট সোনার দাম ২০২৩ 

রোমানিয়াতে গার্মেন্টস কাজে বেতন কত

বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশ থেকে গার্মেন্টস শিল্পে দক্ষ শ্রমিক নিয়োগ দেওয়া হচ্ছে, তার মধ্যে ইউরোপের নিকটবর্তী দেশ রোমানিয়া দেশে গার্মেন্টস কর্মীর চাহিদা রয়েছে।

আপনি যদি একজন ভালো দক্ষ গার্মেন্টস কর্মী শ্রমিক হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি রোমানিয়াতে আপনার পছন্দের কোম্পানিতে এপ্লাই করে দেখতে পারেন ভিসার জন্য।

রোমানিয়া ভিসা যাচাই

প্রিয় পাঠকবৃন্দ এতক্ষণ আপনার মনোযোগ সহকারে রোমানিয়া বেতন কেমন পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

আপনারা যারা এই পোস্টটি পড়েছেন তারা নিশ্চয়ই এতক্ষণে জেনে গিয়েছেন রোমানিয়া বেতন কত। সেইসাথে এই পোস্টের মাধ্যমে আপনাদের আরো জানাতে চাচ্ছি, আপনারা যারা কর্মসংস্থানের জন্য ভিসা নিয়ে যেতে চান তারা অবশ্যই অনলাইন থেকে ভিসা চেক করে নিবেন।

কেননা বর্তমানে অসাধু ও প্রতারক চক্র রোমানিয়া নিয়ে যাওয়ার কথা বলে লোকেদের সরাসরি ভিসা না দিয়ে অন্য পথে নিয়ে যাওয়ার চেষ্টা করেছে। তাই আপনি যদি কোন দালালের মাধ্যমে অথবা কোন ব্যক্তির মাধ্যমে রোমানিয়ার ভিসা নেন তবে আপনারা উচিত অনলাইনের মাধ্যমে রোমানিয়ার ভিসা চেক করে নেয়া।

আপনি যদি রোমানিয়া যেতে চান এবং প্রতারণা থেকে বাঁচতে তবে সরকার নিবন্ধিত সঠিক এজেন্সির সঙ্গে যোগাযোগ করে রোমানিয়া থেকে প্রাপ্ত অরজিনাল ভিসা যাচাই করে তবেই প্রমাণের উদ্দেশ্যে রওনা করবেন।

আরও পড়ুনঃ

দক্ষিণ কোরিয়া ১০০০০ টাকা বাংলাদেশের কত টাকা?

রোমানিয়া বেতন কেমন?

রোমানিয়ার সরকারের পক্ষ থেকে রোমানিয়া সর্বনিম্ন বেতন স্কেল ৫০০ ডলার করা হয়েছে। তবে একজন শ্রমিকের বেতন তার কাজের দক্ষতার উপর নির্ভর করে।

রোমানিয়া বেতন কত?

কর্মদক্ষতা হিসেবে সাধারণত রোমানিয়ায় একজন শ্রমিকের বেতন এক লক্ষ টাকা থেকে শুরু করে আড়াই লক্ষ টাকা পর্যন্ত হতে পারে।

উপসংহার,

আশা করি আপনারা জানতে পেরেছেন রোমানিয়া বেতন কত টাকা। আমরা এই পোস্টের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করেছি রোমানিয়া বেতন কেমন, রোমানের সর্বোচ্চ বেতন কত এবং রোমানিয়ার সর্বনিম্ন বেতন কত টাকা।

এছাড়াও আমরা আপনাদের জানানোর চেষ্টা করেছি রোমানিয়া কোন কাজের চাহিদা বেশি। সেই সাথে এই পোষ্টের মধ্যে রয়েছে রোমানিয়া কোথায় অবস্থিত।

রোমানিয়া বেতন কত এই সম্পর্কে আপনার আরো জানার থাকলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানান।

আরও পড়ুনঃ

ইন্দোনেশিয়ার 1000 টাকা বাংলাদেশের কত টাকা?

আজকের দুবাই টাকার রেট কত টাকা?

তবে আপনার পছন্দের চাকরিতে কি রকম বেতন হতে পারে তার সঠিক ধারণা নেওয়ার জন্য অবশ্যই আপনি আপনার রোমানিয়া প্রবাসী বন্ধু বা নিকট আত্মীয়তার কাছে জেনে নিতে পারেন।

এছাড়াও সরকার নিবন্ধিত এজেন্সি গুলো আপনাকে সঠিক ধারণা দিতে পারবে আপনার বিষয় রোমানিয়া কত টাকা বেতন পাবেন।

আপনারা যারা অনলাইন থেকে ইনকাম ও জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ নগদ রকেট, সকল সিমের টেলিকম অফার সম্পর্কে জানতে ইচ্ছুক তারা আমাদের ওয়েবসাইট থেকে এই সংক্রান্ত আর্টিকেলগুলো করতে পারেন।

আমাদের ওয়েব সাইটের সকল আপডেটগুলো সবার আগে পেতে হলে জয়েন করুন আমাদের অফিসিয়াল ফেসবুক পেইজে

কমদামে মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার কিনতে ভিজিট করুনঃ এখানে ক্লিক করুন
ডিজিটাল টাচ ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
ডিজিটাল টাচ সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুনঃ এই লিংকে
অনলাইনে টাকা ইনকাম সম্পর্কে জানতে ভিজিট করুনঃ www.digitaltuch.com সাইট ।

Leave a Comment