স্নাতকোত্তর মানে কি? | বাংলাদেশে কি স্নাতকোত্তর করা সম্ভব

প্রিয় পাঠকগণ স্নাতকোত্তর মানে কি? আপনার কি জানেন। আপনাদের মধ্যে অনেকেই স্নাতকোত্তর সম্পর্কে জানার জন্য আমাদেরকে গুগলের মাধ্যমে সার্চ করেন। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে স্নাতকোত্তর সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আপনারা আজকের এই আর্টিকেল থেকে স্নাতকোত্তর সম্পর্কে বিস্তারিত সম্পূর্ণ তথ্য পেয়ে যাবেন। মূলত আমরা সকলেই উচ্চাকাঙ্ক্ষী হয়ে থাকি পড়াশোনার ক্ষেত্রে। আমাদের সকলের ইচ্ছা থাকে আমরা শেষ পর্যন্ত খুবই ভালো ভাবে পড়াশোনা করে উচ্চ পর্যায়ে পড়বো।

আপনাদের আজকে এমনই একটি উচ্চাকাঙ্ক্ষী পড়াশোনার সাথে আমরা পরিচিত করিয়ে দেব। যে ধরনের পড়াশোনা প্রতিটি মানুষের স্বপ্ন কিংবা প্রতিটি মানুষ পড়তে চায়।

স্নাতকোত্তর

বাংলাদেশ স্নাতকোত্তর
বাংলাদেশ স্নাতকোত্তর

আমরা আজকের এই আর্টিকেলে যে বিষয়টি নিয়ে আলোচনা করছি সেটি হচ্ছে স্নাতকোত্তর।

স্নাতকোত্তর মানে হচ্ছে যা মাস্টার্স ডিগ্রী নামেও আমাদের বাংলাদেশে প্রচলিত।

বিশ্ববিদ্যালয় ডিগ্রি লাভ করার পর পরবর্তী সময়ে সঠিক বিষয় ভিত্তিক দক্ষতা বাড়ানোর জন্য আরও উচ্চশিক্ষা লাভের একটি কোর্স যা সাধারণত এক বা দুই বছর মেয়াদী অধ্যায়ন পর্ব শেষে কোন উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত ডিগ্রী।

ভাষা শহীদদের সম্পর্কে ১০টি বাক্য লিখার উপায়।

মূলত ব্রিটিশ শিক্ষাব্যবস্থা এর মাধ্যমে প্রভাবিত অঞ্চল যেমনঃ অস্ট্রেলিয়া, পাকিস্তান, বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, কানাডা সহ অনেক দেশে স্নাতকোত্তর ডিগ্রী তে ভর্তির জন্য তিন বছর (স্নাতক পাস কোর্সের জন্য) বা চার বছর(স্নাতক অনার্স কোর্সের জন্য) মেয়াদি ডিগ্রী অর্জন করতে হয়।

বাংলাদেশ স্নাতকোত্তর | স্নাতকোত্তর মানে কি

বলতো আমরা সকলেই জানি বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে একবছর অথবা প্রাতিষ্ঠানিকভাবে দুই বছর মেয়াদী স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করা হয়ে থাকে।

স্নাতক কিংবা স্নাতক সম্মান উত্তীর্ণ হওয়ার পরে স্নাতকোত্তর ডিগ্রীর জন্য ভর্তি হওয়া যায়।

কলা অথবা মানবিক ধারায় স্নাতকোত্তর ডিগ্রীর নাম হচ্ছে এম.এ.।

চারুকলা ধারায় এর নাম হচ্ছে এম.এফ.এ., বিজ্ঞান ধারায় এম.এসসি., ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষায় এম.টি.আই.এস এবং ব্যবসায় শিক্ষা ধারায় এম.কম. বা এম.বি.এ নামে স্নাতকোত্তর ডিগ্রি দেয়া হয়।

প্রকৌশল বিশ্ববিদ্যালয়সমূহে এক বা দুই বছর মেয়াদী স্নাতকোত্তর কোর্স পড়ানো হয়।

আরও পড়ুনঃ

নিজের সম্পর্কে ১০ টি বাক্য

পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য

পদার্থ বিজ্ঞানের ক্রমবিকাশ কিভাবে ঘটেছে?

স্নাতকোত্তর মানে কি FAQS

স্নাতকোত্তর মানে কি?

বিশ্ববিদ্যালয় ডিগ্রি লাভ করার পর পরবর্তী সময়ে সঠিক বিষয় ভিত্তিক দক্ষতা বাড়ানোর জন্য আরও উচ্চশিক্ষা লাভের একটি কোর্স যা সাধারণত এক বা দুই বছর মেয়াদী অধ্যায়ন পর্ব শেষে কোন উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত ডিগ্রী।

উপসংহার 

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলের স্নাতকোত্তর মানে কি এবং স্নাতকোত্তর সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত জানানোর চেষ্টা করা হয়েছে।

আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনাদের ভাল লেগেছে এবং আজকের এই আর্টিকেল থেকে আপনারা স্নাতকোত্তর ডিগ্রি সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

আপনাদের যদি এই বিষয়ে আরো কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন।

আপনারা অনেকেই অনলাইনের মাধ্যমে টাকা আয় করতে আগ্রহী।

আপনারা যদি অনলাইন থেকে টাকা আয় করতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটে সংক্রান্ত আর্টিকেল গুলো রয়েছে সেগুলো পড়তে পারেন।

এসকল আর্টিকেলগুলো ছাড়াও আমরা প্রতিদিনই নতুন নতুন আর্টিকেল প্রকাশ করছি।

সেগুলো চাইলে আপনারা পড়ে নিজেদের জ্ঞান অর্জন করতে পারেন।

আমাদের ওয়েবসাইটের সংক্রান্ত কোনো সাহায্যের প্রয়োজন হলে অবশ্যই আমাদের ফেসবুক পেইজে ফলো রাখুন।

Leave a Comment

four × 1 =