নগদ একাউন্ট দেখার নিয়ম | নগদ একাউন্ট দেখার কোড নাম্বার

আপনি কি নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে জানতে চান। নগদ একাউন্ট দেখার কোড নাম্বার বা নগদ একাউন্ট ব্যালেন্স কোড কি এখন অনেকেই জানতে চান।

বাংলাদেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা নগদের একাউন্ট ব্যালেন্স চেক সংক্রান্ত সকল বিষয়ে এখানে বিস্তারিত আলোচনা করা হবে।

আপনি কি নগদ একাউন্ট চেক করার সঠিক পদ্দতি সম্পর্কে জানেন। নগদ একাউন্ট দেখার কোড এবং নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এখানে।

নগদ একটি নতুন মোবাইল ব্যাংকিং সেবা হওয়ায় এখন অনেকেই তাদের নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে জানেন।

নগদ একাউন্টের সুবিধা কি কি

তাছাড়া নগদ একাউন্ট খোলার নিয়ম অনেক সহজ হওয়ায় এখন অনেকেই ঘরে বসে নিজে নিজে একাউন্ট খুলে নিচ্ছেন। তাই তারা নগদ একাউন্ট দেখার কোড খুজেন।

নগদ একাউন্ট ব্যালেন্স দেখার নিয়ম কোড

বাংলাদেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা নগদ একাউন্ট দেখার উপায় হচ্ছে ইউএসএসডি কোড ব্যবহার অথবা নগদ অ্যাপস ব্যবহার করা।

বন্ধুরা নগদ একাউন্ট দেখার কোড নাম্বার হচ্ছে *১৬৭#। তবে নগদ মোবাইল ব্যাংকিং সেবা ব্যাবহারকারীদের নগদ একাউন্ট চেক কোড *১৬৭# ডায়াল পরবর্তী কিছু ধাপ অনুসরণ করে নগদ একাউন্ট ব্যালেন্স দেখতে হয়।

যেকোন নগদ একাউন্ট ব্যালেন্স দেখার নিয়ম হচ্ছে প্রথমে আপনাকে নগদ সিম লাগানো মোবাইল থেকে নগদ একাউন্ট কোড *১৬৭# ডায়াল করতে হবে।

Step 1# তারপর নগদ মোবাইল মেনু চলে আসবে, এখন আপনি ৭ নম্বরে থাকা মাই নগদ ( 7. My Nagad ) অপশান সিলেক্ট করে সেন্ড বাটন চাপুন। 

নগদ একাউন্ট দেখার নিয়ম
নগদ মেনু থেকে মাই নগদ নির্বাচন করুন 

Step 2# তারপর নতুন নগদ মেনুচলে আসবে, এই মেনুতে প্রথম অপশন ব্যালেন্স চেক ( 1. Balance Enquiry )  সিলেক্ট করে সেন্ড বাতনে ট্যাব করুন।

নগদ একাউন্ট টাকা দেখার নিয়ম
নগদ একাউন্ট ব্যালেন্স চেক নির্বাচন করুন 

Step 3# এই পর্যায়ে আপনার নগদ একাউন্ট চেক করতে আপনার গোপন চার সংখ্যার পিন ( Enter pin ) দিতে হবে। 

নগদ একাউন্ট চেক

Step 4# ধাপ গুলি সঠিক ভাবে অনুসরণ করলে আপনার সামনে আপনার নগদ একাউন্ট ব্যালেন্স দেখতে পাবেন। 

নগদ একাউন্ট পিন কোড লিখুন
নগদ একাউন্ট দেখার কোড

নগদ একাউন্ট দেখার নিয়ম অ্যাপ থেকে

প্রায় প্রতিটি মোবাইল ব্যাংকিং সেবা গ্রাহকদের লেনদেনকে আরো দ্রুত সম্পন্ন করার জন্য মোবাইল ব্যাংকিং অ্যাপস পাবলিস্ট করেছে গুগল প্লে স্টোরে।

 নগদ ও গ্রাহকদের কে আর্থিক সেবা গুলো আরো দ্রুত থেকে দ্রুততর সময়ে প্রদান করার লক্ষ্যে নগদ মোবাইল ব্যাংকিং অ্যাপস গুগল প্লে স্টোরে পাবলিশ করেছে।

বন্ধুরা নগদ একাউন্ট চেক অনেক সহজ নগদ অ্যাপ থেকে।

আপনি যদি অন্য কোন মোবাইল ব্যাংকিং অ্যাপ ব্যাবহার করে থাকেন তবে আপনি তা জেনে থাকবেন।

নগদ অ্যাপ থেকে নগদ একাউন্ট চেক করার নিয়ম হচ্ছে অ্যাপ লগইন পরবর্তী অ্যাপে উপরের অংশে থাকা ” ব্যালেন্স জানতে ট্যাব করুন ” বাটনে ক্লিক করুন। আপনি আপনার নগদ একাউন্ট ব্যালেন্স দেখতে পাবেন।

নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত

বাংলাদেশে নগদ মোবাইল ব্যাংকিং সেবার কবে চালু হয় এখন এমন প্রস্ন অনেকের মনে।

বন্ধুরা আমাদের দেশে ২০১০ সালে প্রথম মোবাইল ব্যাংকিং সেবা শুরু করে ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড। প্রথমে ডাচ-বাংলা মোবাইল ব্যাংকিং নামে থাকলেও, যা এখন নতুন নাম রকেট ( Roket ) নামে নাম-করন করা হয়েছে।

ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড এর পরপরই ২০১১ সালে চলে আশে ব্র্যাক ব্যাংক অঙ্গ সংগঠন বিকাশ ( BKASH ) নামের আর একটি মোবাইল ব্যাংকিং সেবা, বর্তমানে IN 2021 দেশের সর্বত্র শহর, নগর, শপিং মল থেকে শুরু করে গ্রামে-গঞ্জে সব যায়গায় বিকাশ সেবা পাওয়া যাচ্ছে।

বিকাশ এজেন্ট একাউন্ট খোলার নিয়ম

বন্ধুরা বাংলাদেশ ডাক বিভাগ কর্তৃক একটি নতুন মোবাইল ব্যাংকিং সেবা সম্পর্কে ঘোষণা করা হয় ২০১৮ সালে। ” নগদ” নামে ১১ অক্টোবর ২০১৮ সালে এই ডিজিটাল মোবাইল ব্যাংকিং আর্থিক লেনদেন সেবা চালু করা হয়।

নগদ মোবাইল ব্যাংকিং ক্যাশ আউট চার্জ  ( প্রতি ১০০০ টাকায়)  ম্যানুয়ালি USSD CODE অ্যাপ ATM
রকেট ১৮ টাকা ১৮ টাকা ৯ টাকা 
বিকাশ ১৮.৫০ টাকা ১৭.৫০ টাকা ১৪ টাকা 
নগদ ১৪.৪৯ টাকা ১১.৪৯ টাকা (৯.৯৯ টাকা + ভ্যাট )  

নগদ ক্যাশ আউট চার্জ সম্পর্কে

বন্ধুরা নগদ থেকে প্রচারণা চালানো হচ্ছে দেশের সর্বনিন্ম ক্যাশ আউট চার্জ হাজারে মাত্র ৯ দশমিক ৯৯ টাকা।

তবে এর সাথে ১.৫০ টাকা ভ্যাট যুক্ত হয়ে নগদ ক্যাশ আউট চার্জ দাড়ায় ১১.৪৯ টাকা।

তবে এই ক্ষেত্রে ১১.৪৯ টাকা খরছে টাকা ক্যাশ আউট করতে হলে আপনাকে নগদ অ্যাপ ব্যাবহার করতে হবে।

USSD CODE *১৬৭# ডায়াল করে নগদ ক্যাশ আউট চার্জ প্রতি হাজারে ১৪.৪৯ টাকা টাকা। এই সম্পর্কে অনেক নগদ গ্রাহক অবগত নন।

উপরোক্ত সারণী থেকে আপনি Nagad cash out charge দেখে নিশ্চয়ই বুজেতে পেরেছেন নগদ কেন বাংলাদেশে এত তারাতারি বৃহৎ একটি মার্কেট দখল করে নিয়েছে।

এছাড়াও নগদ থেকে নগদে টাকা সেন্ড করতে পারেন একদম ফ্রি।

অন্য দিকে এখন বিকাশ ব্যাবহার কারিদের বিকাশ থেকে বিকাশে টাকা সেন্ড করতে গুনতে হচ্ছে বাড়তি অর্থ।

আরও পড়ুন

উপসংহারঃ  

আশা করি আপনি নগদ একাউন্ট দেখার নিয়ম এবং নগদ একাউন্ট দেখার কোড নাম্বার সম্পর্কে জানতে পেরেছেন। নগদ সম্পর্কে আপনার আর কিছু জানার থাকলে কমেন্ত করুন।

জয়েন করুন আমাদের ফেসবুক পেজ। ধন্যবাদ…

 বিকাশ ক্যাশ আউট চার্জ কত

নগদ একাউন্ট ব্যালেন্স দেখার নিয়ম সম্পর্কে কিছু প্রশ্ন 

নগদ একাউন্ট দেখার নিয়ম কি?

প্রিয় পাঠক নগদ একাউন্ট দেখার নিয়ম হচ্ছে ইউএসএসডি কোড ব্যবহার অথবা নগদ অ্যাপস ব্যবহার  করা। উভয় পদ্ধতিতে কিভাবে আপনি নগদ একাউন্ট ব্যালেন্স চেক করবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে এই পোস্টে।

নগদ একাউন্ট টাকা দেখার নিয়ম?

বাংলাদেশ ডাক বিভাগ পরিচালিত নগদ মোবাইল ব্যাংকিং ইউএসএসডি কোড ব্যবহার করে একাউন্ট টাকা দেখার নিয়ম হচ্ছে নগদ মোবাইল মেন্যু থেকে ৭ নম্বরে থাকা মাই নগদ অপশনটি নির্বাচন করে সেন্ড বাটনে ট্যাব করা। তারপর এক নম্বরে থাকা ব্যালান্স ইনকোয়ারি অপশনটি নির্বাচন করার পর আপনার 4 সংখ্যার গোপন পিন কোড প্রদান করলে নগদ একাউন্ট ব্যালেন্স মোবাইলের স্ক্রিনে প্রদর্শিত হবে।

নগদ একাউন্ট কেন লক হয়?

পরপর তিনবার ভুল পিনকোড ট্রাই করার কারণে বেশিরভাগ ক্ষেত্রে গ্রাহকের নগদ মোবাইল ব্যাংকিং একাউন্ট লক হয়ে যায়। তাই সব সময় নগদ পিন কোড ব্যবহারের ক্ষেত্রে সচেতন থাকবেন।

নগদ একাউন্ট দেখার কোড কত?

নগদ একাউন্ট দেখার কোড হচ্ছে *১৬৭#।

Leave a Comment

one × one =