গুগল এডসেন্স এপ্রুভাল পাওয়ার পর অনেকের মনে প্রশ্ন চলে আসে সিপিসি কি? বিশেষ করে সিপিসি কম থাকা কিওয়ার্ডের ওপর পোস্ট লিখলে আয় কম হওয়ায় এমন প্রশ্ন আশা স্বাভাবিক। তাই CPC কি? ব্লগের CPC কিভাবে বৃদ্ধি করবেন এই সম্পর্কে যদি আপনি বিস্তারিত জানতে চান তবে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
আপনি যদি একজন ব্লগার হন তবে অবশ্যই আপনাকে সিপিসি কি? এই সম্পর্কে জানা খুবই জরুরী। CPC সঙ্গে কি কি বিষয়ের সম্পর্ক রয়েছে সে সম্পর্কে আপনাদের জানাবো। গুগল এডসেন্সে কিভাবে সিপিসি নির্ধারণ করা হয় আপনি কিভাবে সিপিসি বাড়াবেন জানতে ইচ্ছুক হলে সিপিসির পূর্ণাঙ্গ মডিউল জানুন।
Content Summary
সিপিসি কি? – CPC Full Form
CPC Full Form is Cost Per Click. অর্থাৎ সিপিসি হলো কোস্ট পার ক্লিক বা প্রতি ক্লিকে কত টাকা ইনকাম করবেন আপনি আপনার ব্লগ থেকে। CPC মূলত ব্লগ টপিকের উপর নির্ভর করে, আপনি একটি ব্লগে সিপিসি কত টাকা পাবেন। গুগল এডসেন্স আপনার বিষয়ের উপর ভিত্তি করে সিপিসি নির্ধারণ করে থাকে।
একটি ব্লগ থেকে কি পরিমান টাকা আয় করবেন তা নির্ভর করে আপনার ব্লগের CPC উপর। আপনার ব্লগের CPC (সিপিসি) যত ভালো হবে আপনার টাকা আয়ের সম্ভাবনা ততো বাড়বে। তবে যে সকল বিষয়ের উপর অ্যাডভার্টাইজাররা গুগলে অ্যাড দিয়ে থাকে সেই সকল নিশে CPC ভালো পাওয়া যায়।
কিভাবে ব্লগের সিপিসি বৃদ্ধি করবেন?
Blog CPC বাড়াতে আপনাকে গুগল অ্যাডসেন্সের প্রযুক্তিগত কীওয়ার্ড CTR, CPM, CPL, CPA কি এবং কিভাবে এটি গণনা করা হয় এই সম্পর্কে বিস্তারিত জানতে হবে। শুধুমাত্র ব্লগ সিপিসি বৃদ্ধি করার পদ্ধতি জানা আপনার জন্য কার্যকর ফলাফল নিয়ে আসবে না।
এই ব্লগ পোষ্টের মাধ্যমে 100% চেষ্টা করব এর সিপিসির সঙ্গে জড়িত থাকা keyword CTR, CPM, CPL, CPA উপকারিতা সম্পর্কে সম্পূর্ণ তথ্য জানাতে। সেই সাথে এখানে বিস্তারিত জানাবো CPC এর অর্থ কি এবং CPC এর পূর্ণরূপ কি?
বর্তমান সময়ে ব্লগিং খুবই জনপ্রিয় একটি পেশা। শখের বসে ব্লগিংয়ের দিন শেষ পেশা হিসেবেও অনেকেই ব্লগিংয়ে নিজের কেরিয়ার তৈরি করছেন।
প্রায় সব ব্লগারই google AdSense মনিটাইজেশন থেকে টাকা ইনকাম স্বপ্ন দেখে। কারণ অ্যাডসেন্স একটি উচ্চ রেভিনিউ প্রদানকারী এবং বৃহত্তম নেটওয়ার্কিং কোম্পানি। আপনার ব্লগ বা ওয়েবসাইটের CPC এবং CTR যত ভাল, আপনি AdSense থেকে তত বেশি টাকা ইনকাম করতে পারবেন।
সিপিসি কি কিভাবে আপনি আপনার ব্লগের সিপাসি বৃদ্ধি করতে পারেন এই সম্পর্কে আমরা খুব সহজ ভাষায় আপনাদের জানিয়ে দেবো, যাতে আপনি খুব সহজেই ব্লগিং বিষয়ে সঠিক তথ্যটি জানতে পারেন এবং অপরকে জানাতে পারেন।
CPM, CPC, CPL, CPA Full Form
- CPM = Cost per thousand impression
- CPC = Cost per click
- CPL: Cost per lead
- CPA or CPS: Cost per action, cost per acquisition, or cost per sale
CPM কি?
সিপিএম (CPM) ফুল ফর্ম হচ্ছে প্রতি এক হাজার ইম্প্রেশন খরচ (Cost per thousand impression)। কোন একটি ব্লগের গুগল অ্যাডে ক্লিক না হলেও google ব্লগারদের অর্থ প্রদান করা থাকে, প্রতি এক হাজার অ্যাড ইম্প্রেশনে গুগল কি পরিমান অর্থ প্রদান করে তাকে সিপিএম বলা হয়।
তবে গুগল কখনোই নিজ থেকে অর্থ প্রদান করে না তার পার্টনারদের। google বিজ্ঞাপন দাতাদের কাছ থেকে অ্যাড শো বা ইম্প্রেশনের জন্য চার্জ করে থাকে।
তবে CPM হল এমন একটি মডেল বা টুল যার সাহায্যে বিজ্ঞাপনদাতা হিসেব করতে পারেন যে তাকে প্রতি ১০০০ বিজ্ঞাপন দেখার জন্য কত টাকা দিতে হবে। তবে এতে কোন বাধ্যবাধকতা নেই, তবে অ্যাড ইম্প্রেশনের জন্য বিজ্ঞাপনদ তাদের অর্থ প্রদান করতে হবে। গুগলে বিজ্ঞাপনদাতাদের শুধুমাত্র অ্যাড ক্লিকের জন্যেও অর্থ প্রদান করতে হবে।
Google CPM মডেল কিভাবে কাজ করে?
গুগল এডসেন্স যারা পেয়েছেন তারা হচ্ছেন গুগলের এডভার্টাইজিং পার্টনার। যদি কোন ওয়েবসাইট থেকে বারবার অ্যাড ইম্প্রেশন আসে তবেও বিজ্ঞাপনদাতাদের গুগলকে অর্থ প্রদান করতে হবে, কেননা বিজ্ঞাপনটি গুগলের সিপিএম মডেলের আওতায় চলছে।
এমনকি যদি কোনও ওয়েবসাইটে একই লোকের দ্বারা বারবার ইমপ্রেশন আসে, তবুও বিজ্ঞাপনদাতাদের অর্থ প্রদান করতে হবে কারণ প্রচারটি সিপিএম মডেলের মাধ্যমে চলছে।
ইমপ্রেশন কি? Google কিভাবে Impression গণনা করে
ইমপ্রেশন হচ্ছে কোন ওয়েবসাইটে ভিজিটর যখন এডে ক্লিক না করেও এড দেখেন। যখন কোন ভিজিটর একটি ব্লগ বা ওয়েবসাইট খোলেন এবং সেই ওয়েবসাইটে বিজ্ঞাপন চলছে এবং ব্যবহারকারী 1 সেকেন্ড বা তার বেশি সময়ের জন্য বিজ্ঞাপন দেখেন, তাহলে Google এটিকে ১ ইম্প্রেশন হিসাবে গণনা করে এবং যদি বিজ্ঞাপনটি ভিডিও বিজ্ঞাপন হয় তবে কমপক্ষে ২ সেকেন্ড চললে ১ ইম্প্রেশন গণনা করা হবে।
গুগলে বিজ্ঞাপন দেয়া কোম্পানি কিভাবে সিপিএম মোডে বিড করে।
- যেসব কোম্পানি তাদের ব্র্যান্ড ভেলুর উপর ফোকাস করতে চায়, তাদের CPM রেট বেশি ব্যবহার করে থাকে।
- যেকোনো ধরনের ইভেন্ট, সম্মেলন, সেমিনার, উত্সব এবং কনসার্টের মতো যে কোনও ইভেন্টের প্রচার করা কোম্পানি সিপিএম মডেল ব্যবহার করে থাকে।
- কোন কোম্পানির একটি নতুন পণ্য প্রচার করতে CPM বিডিং ব্যবহার করা হয়।
- বলা যায় যে ওয়েবসাইটে যত বেশি ট্রাফিক, তত বেশি সিপিএম।
সিপিএম গণনা করার সূত্র
CPM = বিজ্ঞাপন খরচ ($) / ইম্প্রেশন জেনারেট করা x 1000
উদাহরণ: ধরুন একটি বিজ্ঞাপন দিতে খরচ 2,000 ডলার এবং এতে মোট ইম্প্রেশন 500,000 হলে, এই বিজ্ঞাপনের CPM = 20,000 (বিজ্ঞাপন খরচ) / 100,000 (ইম্প্রেশন)*1000 = 20 ডলার।
সিপিসি কি – CPC কি?
CPC এর পূর্ণরূপ হল “Cost Per Click” বা “Pay Per Click”, কারণ এটি সম্পূর্ণ ফর্মুলা ব্যবহার করেই জানা যায় প্রতি ক্লিকে কত খরচ হবে।
গুগল অ্যাডসেন্সে সবচেয়ে জনপ্রিয় এবং সর্বাধিক ব্যবহৃত শব্দ হচ্ছে সিপিসি। যখনই কোনো ব্যবহারকারী কোন ব্লগ বা ওয়েবসাইটে আসে এবং কোনো বিজ্ঞাপনে ক্লিক করে, তখন সে বিজ্ঞাপনদাতা ব্লগারকে কিছু অর্থ প্রদান করে, বিজ্ঞাপনে ক্লিক করার ফলে ব্লগারকে যে অর্থ প্রদান করা হয় তার পরিমাণকে CPC বলে।
প্রিয় ব্লগার বন্ধুরা CPC এর হার নির্দিষ্ট নয়, এটি কীওয়ার্ড এবং blog niche এর উপর পরিবর্তিত হয়। সেই সাথে ভিজিটর কোন দেশ থেকে ব্লগটি ভিজিট করছে সে বিষয়ের উপর নির্ভর করে। আপনার blog niche (ব্লগের বিষয়) এবং ব্লগটি কোন ভাষায় লিখা হয়েছে সিপিসি সেই বিষয়ের উপরও নির্ভর করে।
উদাহরণস্বরূপ, যদি একটি কীওয়ার্ড খুব ভালো হয় এবং সেই কিওয়ার্ডে বিজ্ঞাপনদাতার সংখ্যা বেশি থাকে, তাহলে তার সিপিসি বেশি হবে এটাই স্বাভাবিক। বেশিরভাগ ইন্স্যুরেন্স, টেক, অনলাইন ইন্স্যুরেন্স, মার্কেটিং এবং অ্যাডভার্টাইজিং নিশ এবং কীওয়ার্ডের খুব বেশি CPC দেয়া হয়ে থাকে।
কেননা এই ধরনের blog niche এর কিওয়ার্ড গুলিতে বিজ্ঞাপন প্রদানের জন্য বিজ্ঞাপন দাতারা কম্পিটিশন করে থাকেন।
দ্রষ্টব্য: মার্কিন যুক্তরাষ্ট্রে এমন অনেক বীমা blog niche রয়েছে যেখানে খুব উচ্চ CPC রয়েছে, প্রতি ক্লিকে প্রায় ১৫ ডলার (আনুমানিক একক) বা তার বেশি সিপিসি পেতে পারেন একজন ব্লগার।
আমি আমার এই ব্লগে একটি ক্লিকে সর্বোচ্চ ১২ ডলার পর্যন্ত সিপিসি পেয়েছি। যা অনেক বাংলা ব্লগারের জন্য স্বপ্নের মত।
আরও পড়ুনঃ
ব্লগিংয়ে ব্যর্থ হওয়ার ৭ টি মূল কারণ?
এসইও কি? অন পেজ এসইও (SEO) কি?
Blog CPC গণনা করার সূত্র কি?
CPC = বিজ্ঞাপনদাতার মোট খরচ / ক্লিকের সংখ্যা
ধরুন একটি বিজ্ঞাপনে ক্লিকে ১ ডলার এবং অন্য বিজ্ঞাপনে ক্লিকে ২ ডলার এর মত অর্থ প্রদান করা হয় ব্লগারকে, তাহলে গড় CPC = 3/2 = 1.5 গড়। অর্থাৎ একটি ক্লিকে এক ডলার অন্য ক্লিকে দুই ডলার মোট তিন ডলার কে দুই দিয়ে ভাগ করলে ১.৫ ডলার হবে। তাহলে ঐ ব্লগের সিপিসি ঘড় ১.৫ ডলার।
এটি মূলত CPC Average CPC এর সূত্র। সেই সাথে অ্যাড ইম্প্রেশন যুক্ত হলে সিপিসির গড় যুক্ত হলে তারতম্য হবে।
কিভাবে ব্লগের CPC কিভাবে বৃদ্ধি করবেন?
গুগল এডসেন্স সিপিসি বা নিচ ব্লগের সিপিসি বৃদ্ধি করতে অবশ্যই আপনাকে সঠিক ব্লগ নিশ (blog niche) নির্বাচন করতে হবে। সেই সাথে ব্লগের ভাষার উপরও নির্ভর করে ব্লগের সিপিসি। ইংরেজি ব্লগে বেশি সিপিসি পাওয়া যায়।
তবে যেহেতু আমরা বাংলাদেশ থেকে বাংলা ভাষায় ব্লগ করবো তখনও আমাদের কিছু বিষয়ে লক্ষ্য রাখতে হবে। যথাসম্ভব চেষ্টা করবেন যে সমস্ত বিষয়ে বিজ্ঞাপন দাতাদের বিজ্ঞাপন দেয়ার আগ্রহ রয়েছে ঐ সকল বিষয়ের উপর ব্লক তৈরি করুন।
যেমন টেলিকম, মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট থেকে টাকা ইনকাম, ইন্সুরেন্স ইত্যাদি।
যে সব টিওয়ার্ডের উপর বিজ্ঞাপন দাতারা নিয়মিত বিজ্ঞাপন দিয়ে থাকে ওই সকল কিওয়ার্ডে পোস্ট লিখুন বেশি বেশি।
বাংলা ভাষায় আপনি যদি ব্লগিং করেন তবে লক্ষ্য করবেন এমনিতেই বাংলায় বিজ্ঞাপন দাতার সংখ্যা খুবই কম। তাই আপনাকে ভালো ভালো কিওয়ার্ড নির্বাচন করে যেগুলোতে সিপিসি ভালো রয়েছে ঐ সকল কিওয়ার্ডে পোস্ট লিখতে হবে।
আরও পড়ুনঃ
ব্লগ লিখে আয় করার উপায় | বিকাশ পেমেন্ট
সিপিসি হলো ব্লগাররা তাদের ব্লগে প্রতিটি ক্লিকে এভারেজ কত টাকা ইনকাম করছেন তার একটি হিসাব।
CPC এর মানে হচ্ছে Cost per Click বা ক্লিক প্রতি খরচ-এর সংক্ষিপ্ত রূপ, সিপিসির মাধ্যমে ব্লগার প্রতিদিন তার ব্লগে এভারেজ কত টাকা প্রতি ক্লিকে পাচ্ছেন সেই বিষয়ে ধারণা নিতে পারেন।
উপসংহার,
আশা করি আপনারা সিপিসি কি? এবং কিভাবে blog CPC বৃদ্ধি করবেন এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। নিজ ব্লগ সিপিসি বৃদ্ধি করার জন্য নিয়মিত পোস্ট লিখতে থাকুন এবং পূর্বের পোস্টগুলোকে আপডেট করুন।
আমি আন্তরিকভাবে আশা করি যে আপনারা অবশ্যই এই পোস্টটি পছন্দ করেছেন এবং CPM, CTR এবং CPC কি এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।
দীর্ঘ চার বছরের আমার ব্লগিং অভিজ্ঞতা থেকে সিপিসি সম্পর্কে আপনাদের জানানোর চেষ্টা করেছি। প্রিয় পাঠক এই পোস্টে সিপিসি সম্পর্কে আপনাদের বুঝতে কোন সমস্যা হলে বা পরামর্শ থাকলে কমেন্ট করে জানাতে পারেন।
আমি এই পোস্টে একটি ব্লগ Blog CPC কি কি বিষয়ের উপর নির্ভর করে, প্রায় সব কভার করার চেষ্টা করেছি, সেজন্য পোস্টটি একটু দীর্ঘ হয়েছে তবে এটি আপনাদের জন্য খুবই উপকারী এবং এটি জানা খুবই গুরুত্বপূর্ণ ছিল।
আপনি যদি এই সিপিসি কি পোস্টটি পছন্দ করেন তবে অনুগ্রহ করে এটি আপনার বন্ধুদের সাথে Facebook, WhatsApp, Instagram, Pinterest, Twitter-এ শেয়ার করুন।
ব্লগিং, এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন), কনটেন্ট রাইটিং, ব্লগ পোস্ট রেংকিং হেল্পসহ বিস্তারিত তথ্য নিয়মিত জানতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন এবং আমাদের ফেসবুক পেজ জয়েন করুন।
ডিজিটাল টাচ ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন ।
ডিজিটাল টাচ সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুনঃ এই লিংকে।
অনলাইনে টাকা ইনকাম সম্পর্কে জানতে ভিজিট করুনঃ www.digitaltuch.com সাইট ।