এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩ জেনে নিন

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩ সম্পর্কে আপনি জানেন কি? প্রিয় পাঠক এসএসসি ও সমমানের পরীক্ষার রেজাল্ট দেখার সময় চলে এলো। নতুন শিক্ষার্থী এবং নতুন অভিভাবকদের মধ্যে এমন অনেকেই রয়েছেন আপনারা যারা এসএসসি রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে অবগত নন।

তাই আপনাদের জন্য হাজির হলাম এসএসসি রেজাল্ট দেখার নিয়মাবলী সম্পর্কিত বিস্তারিত বর্ণনা সহকারে একটি পোস্ট নিয়ে।

আপনি যদি SSC 2023 পরীক্ষার রেজাল্ট চেক করার নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তাহলে এখনি আমাদের ওয়েবসাইট থেকে শিখে নিন।

আজকের এই পোস্টটিতে আপনাদের জন্য রয়েছে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম 203 সম্পর্কে বিস্তারিত তথ্য।

এতে আপনারা অনেক সুন্দরভাবে বুঝতে পারবেন। এবং আপনার কাঙ্ক্ষিত রেজাল্ট রোল নাম্বার আর রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে বের করতে পারবেন।

তো চলুন দেখে নেয়া যাক অনলাইন এসএসসি রেজাল্ট দেখার নিয়ম।

মোবাইলে এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

অনলাইনে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম
অনলাইনে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

খুব শীঘ্র প্রকাশিত হচ্ছে এসএসসি রেজাল্ট 2023। যে সকল অভিভাবকদের সন্তানেরা প্রথমবারের মত এসএসসি পরীক্ষা বা সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করেছে যারা রেজাল্ট দেখার সঠিক নিয়ম জানেন না বা রেজাল্ট দেখতে অসুবিধা হচ্ছে তাদের জন্য আজকের এই পোস্ট টি। 

বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক বাংলাদেশের আটটি শিক্ষা বোর্ডের ফলাফল একই দিনে প্রকাশ করা হয়ে থাকে।

পূর্ব অভিজ্ঞতা থেকে আপনারা নিশ্চয়ই জানেন জানেন ফল প্রকাশের দিন অতিরিক্ত ভিজিটরের কারণে সার্ভার ডাউন হয়ে যায় যার ফলে রেজাল্ট দেখতে পরীক্ষার্থীরা ও তাদের অভিভাবকরা কিছুটা সমস্যার সম্মুখীন হতে হয়।

আপনি ইচ্ছে করলে এসএসসি পরীক্ষার রেজাল্ট অনলাইন অথবা এসএমএস এর মাধ্যমে দেখে নিতে পারবেন। আপনার হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে এসএসসি রেজাল্ট ২০২৩ অথবা সমমানের অন্যান্য রেজাল্ট অতি সহজে দেখতে পারেন। 

এই পোস্টে আমরা উভয় পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব যাতে আপনারা খুব সহজেই এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ সহজেই খুঁজে পেতে পারেন। 

এর জন্য আপনার যা করতে হবে তা এই পোস্টটিতে পেয়ে যাবেন তাই পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন তাহলেই জানতে পারবেন মোবাইলের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম।

অনলাইনে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত অফিসিয়াল ওয়েবসাইটে এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়ে থাকে প্রতিবছর এবছরও বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক অফিসিয়াল ওয়েবসাইটে এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে। 

তাই আপনি বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত এসএসসি রেজাল্ট জানতে তাদের অফিসের লিংক ব্যবহার করতে পারেন। তো চলুন দেখে নেওয়া যাক অনলাইনে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম:_

  • প্রথমে এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক করা ব্যক্তিকে বাংলাদেশ সরকার কর্তৃক শিক্ষা বোর্ড পরিচালিত অফিশিয়াল ওয়েবসাইট https://www.educationboardresults.gov.bd/ লিঙ্ক এ প্রবেশ করতে হবে। লিংকটিতে প্রবেশ করার পর_
  • Examination: এই অপশনে পরীক্ষার নামটি সিলেক্ট করুন।
  • Year: যেই সালে পরীক্ষা দিবেন সেই সাল সিলেক্ট করুন।
  • Roll: পরীক্ষার্থীর রোল নম্বর লিখুন এই অপশনে।
  • Registration: এই ঘরে আপনার রেজিস্ট্রেশন নাম্বার লিখুন।
  • Submit: এইখানে কয়েকটি সংখ্যার যোগ করতে বলবে, যোগ করে সাবমিট অপশনে ক্লিক করলেই আপনি আপনার কাঙ্খিত সঠিক ফলাফল টি দেখতে পাবেন।

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩ 

বর্তমান সময়কে অনলাইন আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে যেমন এসএসসি রেজাল্ট জানতে হলে আমাদের আগে স্কুল প্রতিষ্ঠানে দৌড়াদৌড়ি করতে হতো এখন আর তা নয়। 

আমরা এখন এসএসসি অথবা যেকোন রেজাল্ট নিজের ঘরে বসেই মোবাইলের মাধ্যমেই দেখতে পারি।

ডিসকাউন্টে সকল সিমের মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার
ক্রয় করতে DESH OFFER সাইটে ভিজিট করুন।

আপনি যদি এসএসসি রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তাহলে পোস্টটি পড়তে থাকুন তাহলে অবশ্যই আপনি এসএসসি রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে জানতে পারবেন।

কানাডার রাজধানীর নাম কি? 

টেস্ট ক্রিকেট খেলার নিয়ম?

মোবাইলে এসএমএস এর মাধ্যমে SSC পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম (SMS)

এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক করার জন্য এসএমএস পদ্ধতি খুবই সুন্দর একটি পদ্ধতি এই পদ্ধতিতে এসএসসি ও সমমানের পরীক্ষার রেজাল্ট প্রকাশের দিনে খুব সহজেই আপনি আপনার শিক্ষা প্রতিষ্ঠানে না পৌঁছেও সহজেই এসএমএস এর মাধ্যমে পরীক্ষার ফলাফল জেনে নিতে পারবেন সহজে। 

আপনি জানেন যে বাংলাদেশ এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের দিন অনেক সময় সার্ভার ডাউন থাকে যার ফলে আপনাদের ফলাফল দেখতে একটু সময় লাগে।

কিন্তু বর্তমানে আপনি যদি আপনার হাতে থাকা মোবাইল দিয়ে এসএসসি রেজাল্ট অথবা সমমানের অন্যান্য রেজাল্ট দেখতে চান তাহলে আপনার যা করতে হবে তা আমি সুন্দরভাবে তুলে ধরছি আশাকরি বুঝতে পারবেন।

তো চলুন দেখে নেয়া যাক মোবাইল দিয়ে SMS এর মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম।

  1. মোবাইলে থাকা মেসেজ অপশনে গিয়ে লিখুন SSC বা Dakhil ।
  2. এটি লেখার পর একটি স্পেস দিয়ে আপনার বোর্ডের প্রথম তিন অক্ষর লিখুন।
  3. এরপর একটি স্পেস দিয়ে Roll নাম্বারটি লিখুন। আরো একটি স্পেস দিয়ে পরীক্ষা Year লিখুন। এবার এই মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।

৮ টি জান্নাতের নাম অর্থসহ

ডিসকাউন্টে সকল সিমের মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার
ক্রয় করতে DESH OFFER সাইটে ভিজিট করুন।

সামরিক জাদুঘর টিকেট মূল্য কত?

পরীক্ষার রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে রেজাল্ট দেখার নিয়ম

এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক করার জন্য আপনি রোল নম্বর ও রেজিস্ট্রেশন নাম্বার উভয়ই ব্যবহার করতে পারেন।

তবে পূর্বে শুধুমাত্র রোল নম্বর দিয়ে এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক করার নিয়ম থাকলেও বর্তমান সময়ে রেজিস্ট্রেশন নাম্বার দিয়েও যেকোনো পরীক্ষার্থী তার যেকোনো পরীক্ষার রেজাল্ট বের করতে পারেন। 

অনেক সময় পরীক্ষার রেজাল্ট বের করার জন্য রোল নাম্বার থাকে কিন্তু রেজিস্ট্রেশন নাম্বার থাকে না আবার, অনেক সময় রেজিস্ট্রেশন নাম্বার থাকে রোল নাম্বার থাকে না। তাই আজকে আপনাদের সামনে সহজ উপায় এর মাধ্যমে শুধুমাত্র রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে কিভাবে রেজাল্ট বের করবেন তা তুলে ধরবো।

আপনার অবগতির জন্য বলছি যে এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক করার জন্য আপনি রেজিস্ট্রেশন নাম্বার ব্যবহার করে করলে সেটা করা সম্ভব নয় কেননা বাংলাদেশ শিক্ষা বোর্ড শুধুমাত্র অনার্স প্রথম বর্ষ থেকে ফাইনাল ইয়ার পর্যন্ত শিক্ষার্থীদের জন্য এই সুবিধাটি চালু রেখেছে। 

প্রথমেই বলে রাখি রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে আপনি শুধু অনার্স এর প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষের রেজাল্ট দেখতে পারবেন। 

অর্থাৎ, শুধু অনার্স সেক্টরের রেজাল্টগুলো রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে দেখা যাবে। এ ব্যতীত SSC ও HSC পরীক্ষার রেজাল্ট রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে দেখতে পারবেন না।

আপনি যদি SSC ও HSC পরীক্ষার রেজাল্ট জানতে চান তাহলে অবশ্যই রোল ও রেজিস্ট্রেশন নাম্বার জানতে হবে। এ ব্যতীত আপনি শুধুমাত্র রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে কিংবা শুধুমাত্র রোল নাম্বার দিয়ে রেজাল্ট দেখতে পারবেন না।

জাতীয় জাদুঘর অনলাইন টিকেট কাটার নিয়ম কি?

টেস্ট ক্রিকেট খেলার নিয়ম?

মাদ্রাসার রেজাল্ট দেখার নিয়ম ২০২৩ 

মাদ্রাসা বোর্ড থেকে দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করা শিক্ষার্থীদের ফলাফল অনলাইনে দ্রুত দেখার একটি জনপ্রিয় মাধ্যম রয়েছে। এই পদ্ধতিটি আপনি ব্যবহার করে খুব দ্রুত আপনার কাঙ্খিত ফলাফল টি দেখতে পারবেন। 

আপনারা যারা মাদ্রাসা বোর্ডের পরীক্ষার ফলাফল সহজ উপায় জানতে চান তারা খুব সহজেই মাদ্রাসার রেজাল্ট দেখে নিতে পারবেন।

কেননা মাদ্রাসার রেজাল্ট দেখতে হলে সমস্যার সম্মুখিন অনেকটাই কম থাকে তাই আপনি খুব সহজেই মাদ্রাসার রেজাল্ট দেখে নিতে পারবেন।

বাংলাদেশ শিক্ষা বোর্ড এর ওয়েবসাইটে প্রথমে পূর্ণাঙ্গ মার্কশিটসহ ফলাফল প্রকাশ করে না। কিন্তু মাদ্রাসা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ফলাফল প্রকাশের কিছুক্ষণ পর থেকেই পূর্ণাঙ্গ মার্কশিটসহ ফলাফল দেখা যায়। 

তাই আপনি যদি মাদ্রাসার ফলাফল দেখতে চান তাহলে কিছুক্ষণ পর থেকেই মার্কশিট সহ ফলাফল দেখতে পারবেন

উপরে যেভাবে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে বলে দিয়েছি ঠিক একইভাবে মাদ্রাসার রেজাল্ট আপনি দেখতে পারবেন।

ssc result দেখার নিয়ম

দেশের সকল শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ হয়েছে। আপনি যদি এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক করার নিয়ম না জেনে থাকেন তাহলে কোন চিন্তা নেই কেননা আমাদের ওয়েবসাইটে আজকে আপনাদের জানাব কিভাবে অনলাইনের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখতে পারবেন।

SSC রেজাল্ট দেখার কয়েকটি মাধ্যম রয়েছে যেমন প্রতিষ্ঠান, অনলাইন ও এসএমএসের মাধ্যমে। আপনি ইচ্ছে করলে এখান থেকে যে কোন উপায় আপনার রেজাল্ট দেখে নিতে পারেন। 

অনলাইনে অথবা এসএমএস এর মাধ্যমে আপনার রেজাল্ট দেখা সুবিধাজনক হবে। আপনি যদি অনলাইনে অথবা এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে জানতে চান সেই সম্পর্কিত সকল তথ্য এই পোস্টটিতে তুলে ধরেছি।

SMS অথবা অনলাইনের মাধ্যমে আপনি যদি এসএসসি রেজাল্ট দেখতে চান সে সম্পর্কিত সকল তথ্য উপরে দেওয়া আছে।

এসএসসি প্রি-রেজিস্ট্রেশন করার নিয়ম

আপনি ইচ্ছে করলে রেজাল্ট প্রকাশিত হওয়ার পূর্বে শিক্ষার্থীর প্রি-রেজিস্ট্রেশন করে রাখতে পারবেন।

ফলে রেজাল্ট প্রকাশ হওয়ার সাথে সাথে শিক্ষার্থী সবার আগে রেজাল্ট জেনে নিতে পারবে।

এর জন্য আপনাকে যা করতে হবে:

ফল প্রকাশের দিন সকালে অথবা, যেদিন ফল প্রকাশ হবে সেইদিন ফল প্রকাশের পূর্বেই প্রি-রেজিস্ট্রেশন করতে হবে। এ কথা মাথায় রাখতে হবে শুধু মাত্র টেলিটক সিম দিয়েই এই সুবিধাটি আপনি পাবেন।

প্রি-রেজিস্ট্রেশন করলে এসএমএস এর মাধ্যমে ফল দেখতে পারবেন শুধুমাত্র নিয়ম মোতাবেক মেসেজ দিয়ে রাখতে হবে।

তাহলে আপনি রেজাল্ট প্রকাশ হওয়ার আগেই এসএমএসের মাধ্যমে আপনার রেজাল্ট দেখতে পারবেন।

আরও পড়ুনঃ

জাতীয় সংগীত পুরোটা ২৫ লাইন

ইন্দোনেশিয়ার জাতীয় খেলা কি?

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩ FAQS

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম কি?

ঘরে বসে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম হচ্ছে বাংলাদেশ শিক্ষা বোর্ড অফিসিয়াল ওয়েবসাইট রেজাল্ট চেক করা অথবা এসএমএস এর মাধ্যমে দেখা অথবা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে এসএসসি পরীক্ষার রেজাল্ট সংগ্রহ করা।

অনলাইনে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম কি?

অনলাইনে ঘরে বসে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে বাংলাদেশ শিক্ষা বোর্ড অফিশিয়াল ওয়েব সাইট https://www.educationboardresults.gov.bd/ ভিজিট করুন এবং পরীক্ষার্থীর রোল নম্বর দিয়ে পরীক্ষার ফলাফল চেক করুন।

এসএমএস এর মাধ্যমে এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক করার নিয়ম কি?

এসএমএস এর মাধ্যমে এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক করার নিয়ম হচ্ছে মোবাইলের মেসেজ অপশনে SSC লেখার পর একটি স্পেস দিয়ে আপনার বোর্ডের প্রথম তিন অক্ষর লিখুন। এরপর একটি স্পেস দিয়ে Roll নাম্বারটি লিখুন। আরো একটি স্পেস দিয়ে পরীক্ষা Year লিখুন। এবার এই মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।

উপসংহার,

আশা করি আপনারা এসএসসি রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্কিতারিত জানতে পেরেছেন।

প্রিয় পাঠক এসএসসি ও সমমানের পরীক্ষার রেজাল্ট চেক করতে আপনার কোন সমস্যা হলে অবশ্যই কমেন্ট করে জানান।

আমারা চেষ্টা করব আপনাদের সমস্যার সঠিক সমাধান দিতে।

ঘরে বসে অনলাইন থেকে টাকা আয় এবং নানান ধরনের শিক্ষামূলক আর্টিকেল এবং নানান বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। 

আমাদের ওয়েব সাইট সম্পর্কিত সকল তথ্য পেতে চোখ রাখুন আমাদের ফেসবুক পেজটি তে। 

সকলেই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

কমদামে মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার কিনতে ভিজিট করুনঃ এখানে ক্লিক করুন
ডিজিটাল টাচ ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
ডিজিটাল টাচ সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুনঃ এই লিংকে
অনলাইনে টাকা ইনকাম সম্পর্কে জানতে ভিজিট করুনঃ www.digitaltuch.com সাইট ।

Leave a Comment