ঢাকা মেট্রোরেল সময়সূচি ২০২৪ । Dhaka Metro Rail Time Schedule

ঢাকা মেট্রোরেল চলাচলের পরিবর্তন আনা হয়েছে, তাই যারা মেট্রোরেলের সফর করেন তাদের ঢাকা মেট্রোরেল সময়সূচি ২০২৪ জানা জরুরি। নতুন বছরের শুরুতেই কার্যকর হয়েছে ঢাকা মেট্রো রেলের সময়সূচি। আমাদের ভিজিটরদেরকে আজ আমরা মেট্টোরেল কখন চলবে এবং কবে মেট্রোরেল চলাচল বন্ধ থাকবে সে বিষয়ে জানবো, যেখানে আপনি Dhaka metro rail time schedule 2024 সম্পর্কে বিস্তারিত তথ্য খুঁজে পাবেন।

ঢাকা শহরের যানজট কমাতে বাংলাদেশ সরকার বিপুল সংখ্যক উড়াল সড়ক তৈরি করেছে, তথাপিও বিশ্বের ব্যস্ত নগরী ঢাকা শহরের যানজট কমছে না, তাই সরকার বাংলাদেশের জনগণকে ডিজিটাল শহরের সুবিধা দিতে মেট্রো রেল প্রকল্পটি শুরু করেছে।

যদিও এখনো পর্যন্ত ঢাকা মেট্রোরেল প্রকল্পের সবগুলো স্টেশন চালু করা সম্ভব হয়নি। তবে খুব দ্রুত এই মেট্রোরেলের কাজ শেষ হবে বলে রেল মন্ত্রণালয় থেকে প্রতিমুহূর্তে আপডেট দেওয়া হচ্ছে।

Contents In Brief

ঢাকা মেট্রোরেল সময়সূচি ২০২৪ – Dhaka Metro Rail Time Schedule – মেট্রোরেলের নতুন সময়সূচি

মেট্রোরেলসময়সূচি
শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্তসকাল ০৭.১০ মিনিট থেকে রাত ০৮.০০ টা পর্যন্ত
মেট্রোরেল বন্ধ থাকেশুক্রবার
Peak Hour Headway১০ মিনিট
Off Peak Hour Headway১২ মিনিট
ঢাকা মেট্রোরেল সময়সূচি ২০২৪

Headway মানে কি? Headway মানে হচ্ছে দুটি ট্রেন চলাচলের মধ্যে সময়ের পার্থক্য। সকালে ১০ মিনিট সময় পর পর ট্রেন ছাড়া হবে।

মেট্রোরেল সময়সূচি ২০২৪ অনুযায়ী শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন মেট্রোরেল চলবেন। তবে শুধুমাত্র শুক্রবার মেট্রোরেল চলাচল বন্ধ থাকবে। প্রতিদিন সকাল সকাল ০৭.১০ মিনিট থেকে রাত ০৮.০০ টা পর্যন্ত সিডিউল অনুসারে মেট্রোরেল চলাচল করবে।

শনিবার সকাল ছয়টায় কি মেট্রো রেল আছে? 

না, শনিবার সকাল ছয়টায় কোন ধরনের মেট্রোরেল চলাচল করেনা। শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন নির্দিষ্ট সিডিউল অনুসারে মেট্রোরেল চলাচল করে। মেট্রোরেলের প্রতিদিনের সময়সূচী অনুসারে সকাল ০৭.১০ মিনিট থেকে সকাল ১১.৩০ মিনিট পর্যন্ত Headway ১০ মিনিট, সকাল ১১.৩১ মিনিট থেকে বিকাল ০৪.০০ ঘটিকা পর্যন্ত Off Peak Hour এর Headway ১২ মিনিট এবং বিকাল ০৪.০১ মিনিট থেকে রাত ০৮.০০ ঘটিকা পর্যন্ত Peak Hour এর Headway ১০ মিনিট ট্রেন চলাচল করবে।

শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মেট্রো রেলের সময়সূচী ২০২৪? 

শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন সকাল ০৭.১০ মিনিট থেকে সকাল ১১.৩০ মিনিট পর্যন্ত Headway ১০ মিনিট চলবে।

১। সকাল ৭ঃ১০ মিনিটে এবং সকাল ৭ঃ২০ মিনিটে উত্তরা ‍উত্তর মেট্রোরেল স্টেশন থেকে দুইটি মেট্রোরেল মতিঝিলের উদ্দেশ্যে ছেড়ে যাবে। মেট্রোরেল দুইটি বর্তমানে চালু সকল মেট্রোরেল স্টেশনে থামবে। এই মেট্রোরেল দুইটিতে শুধুমাত্র এমআরটি পাস (MRT/Rapid Pass) ব্যবহার করে ভ্রমণ করা যাবে।

২। সকাল ১১ঃ৪০ মিনিট, সকাল ১১ঃ৫০ মিনিট, দুপুর ১২ঃ০০ মিনিট এবং দুপুর ১২ঃ১২ মিনিটে মেট্রোরেল মতিঝিল মেট্রোরেল স্টেশন থেকে যাত্রা শুরু করে বাংলাদেশ সচিবালয়, ফার্মগেট এবং পরবর্তী প্রতিটি মেট্রোরেল স্টেশনে থেমে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন পর্যন্ত চলাচল করবে।

মতিঝিল, বাংলাদেশ সচিবালয় এবং ফার্মগেট মেট্রোরেল স্টেশন থেকে এই মেট্রোরেল চারটিতে যাত্রীরা শুধুমাত্র এমআরটি পাস অথবা ভ্রমণের দিন সকাল ১১ঃ৩০ মিনিটের আগে কেনা Single Journey Ticket (SJT)-এ ভ্রমণ করতে পারবেন। সকাল ১১ঃ৩০ মিনিট এর পর এই তিনটি স্টেশন থেকে SJT কেনা যাবে না।

উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন থেকে আগারগাঁও মেট্রোরেল স্টেশন সময়সূচি ২০২৪

সকাল ১১ঃ৩১ মিনিট থেকে বিকেল ৪ঃ০০ মিনিট পর্যন্ত অফ পিক আওয়ারে Headway ১২ঃ০০ মিনিট এবং বিকেল ৪ঃ১০ মিনিট থেকে রাত ৮ঃ০০টা পর্যন্ত পিক আওয়ারে Headway ১০ মিনিট।

চলাচলের সময়ঃ রাত ৮ঃ১৫ মিনিট এবং রাত ৮ঃ৩০ মিনিটে ২টি মেট্রোরেল আগারগাঁও মেট্রোরেল স্টেশন থেকে যাত্রা শুরু করে প্রতিটি মেট্রোরেল স্টেশনে থেমে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন পর্যন্ত চলছে।

এই মেট্রোরেল দুইটিতে শুধুমাত্র এমআরটি পাস এবং ভ্রমণের দিন রাত ৭ঃ৪৫ মিনিটের আগে কেনা SJT ধারী যাত্রীরা ভ্রমণ করতে পারবেন। রাত ৭.৪৫ মিনিটের পর সকল টিকিট বিক্রয় অফিস এবং টিকিট বিক্রয় মেশিন বন্ধ হয়ে যায়।

মেট্রোরেলের কোন কোন স্টেশন চালু আছে

আপনাদেরকে আমরা ইতিমধ্যেই মেট্রোরেলের সময়সূচি ও ভাড়া সম্পর্কে বিস্তারিত সকল তথ্যগুলো প্রদান করেছি।

এই সকল তথ্য গুলোর মধ্যে অবশ্যই আপনারা জানতে পেরেছেন এখনো পর্যন্ত মেট্রোরেটের কতটি স্টেশন চালু হয়েছে।

মেট্রোরেলের যেসকল স্টেশনগুলো চালু হয়েছে সে সকল স্টেশনগুলোর নাম আমরা পুনরায় আপনাদের সামনে তুলে ধরছি।

ডিসকাউন্টে সকল সিমের মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার
ক্রয় করতে DESH OFFER সাইটে ভিজিট করুন।

এখন পর্যন্ত চালু হয়েছে এমন মেট্রোলের সকল স্টেশনগুলো হচ্ছে- উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, মিরপুর ১১, পল্লবী, মিরপুর ১০, কাজীপাড়া, আগারগাঁও, শেওড়াপাড়া, বিজয় সরণি, ফার্মগেট, কাওরানবাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ সচিবালয়, মতিঝিল এবং কমলাপুর।

কর্তৃপক্ষ কর্তৃক প্রকাশিত ঢাকা মেট্রোরেল সময়সূচি ২০২৪ – মেট্রোরেলের নতুন সময়সূচি

ঢাকা মেট্রোরেল সময়সূচি ২০২৪
ঢাকা মেট্রোরেল সময়সূচি ২০২৪

আরও পড়ুনঃ মেট্রোরেল ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

এছাড়াও মেট্রো রেল সম্পর্কে সাধারণ জ্ঞান বিষয়ে আমাদের বেশ কিছু নিবন্ধন রয়েছে। আপনি চাইলে আমাদের সেই নিবন্ধনগুলো পড়ে আপনার মেট্রোরেল ভ্রমণকে আরো বেশি আনন্দিত করতে পারেন।

মেট্রোরেল স্টেশন সমূহ ২০২৪

  1. উত্তরা উত্তর
  2. উত্তরা সেন্টার
  3. উত্তরা দক্ষিণ
  4. পল্লবী
  5. মিরপুর-১১
  6. মিরপুর-১০
  7. কাজীপাড়া
  8. শেওড়াপাড়া
  9. আগারগাঁও
  10. বিজয় সরণি
  11. ফার্মগেট
  12. কারওয়ান বাজার
  13. শাহবাগ
  14. ঢাকা বিশ্ববিদ্যালয়
  15. বাংলাদেশ সচিবালয় এবং
  16. মতিঝিল

সকল ক্ষেত্রেই কি র‍্যাপিড পাস ব্যবহার করা যাবে

না, সকল ক্ষেত্রে র‍্যাপিড পাস ব্যবহার করা যাবে না। সকাল ৭.১০ মিনিটে এবং সকাল ৭.২০ মিনিটে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন থেকে ০২(দুই)টি মেট্রো ট্রেন সকল মেট্রোরেল স্টেশনে থেমে মতিঝিল পর্যন্ত চলছে। এই মেট্রো ট্রেন দুইটিতে শুধুমাত্র MRT / Rapid Pass ব্যবহার করে ভ্রমণ করা যাবে।

রাত ৮.১৫ মিনিট এবং রাত ৮.৩০ মিনিটে ০২(দুই)টি মেট্রো ট্রেন আগারগাঁও মেট্রোরেল স্টেশন থেকে যাত্রা শুরু করে প্রতিটি মেট্রোরেল স্টেশনে থেমে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন পর্যন্ত চলছে।

এই মেট্রো ট্রেন দুইটিতে শুধুমাত্র MRT Pass / Rapid Pass এবং ভ্রমণের দিন রাত ৭.৪৫ মিনিটের পূর্বে ক্রয়কৃত Single Journey Ticket ধারী যাত্রীগণ ভ্রমণ করতে পারবেন। রাত ৭.৪৫ মিনিটের পর সকল টিকিট বিক্রয় অফিস এবং টিকিট বিক্রয় মেশিন বন্ধ হয়ে যায়।

শুক্রবার মেট্রোরেল সাপ্তাহিক ছুটিতে থাকে?

হ্যাঁ বর্তমানে ঢাকা মেট্রো রেল কর্তৃপক্ষের নির্দেশনা অনুসারে শুক্রবার মেট্রোরেল সাপ্তাহিক ছুটিতে থাকে, এদিন কোন প্রকার মেট্রোরেল চলাচল করে না।

মেট্রোরেল উদ্বোধন তারিখ – মেট্রোরেল কবে উদ্বোধন করা হয়?

মেট্রোরেল উদ্বোধন তারিখ ২৯ ডিসেম্বর ২০২২। মেট্রোরেল কবে উদ্বোধন করা হয় প্রশ্নই বলা যায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৯ ডিসেম্বর ২০২২ তারিখে মেট্রো রেলের খন্ডকালীন অংশ উদ্বোধন করেন।

ডিসকাউন্টে সকল সিমের মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার
ক্রয় করতে DESH OFFER সাইটে ভিজিট করুন।

মূলত মেট্রোরেলের যে অংশের কাজ শেষ হয়েছে সরকার সেই অংশকে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দিয়েছেন ২৯ ডিসেম্বর ২০২২ তারিখ থেকে।

এমআরটি-৬ লাইনের দ্বিতীয় পর্যায়ে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ২০২৩ সালের ৫ নভেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয়।

FAQS – ঢাকা মেট্রো রেলের সময়সূচি ২০২৪

ঢাকা মেট্রো রেলের সময়সূচি?

শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন সকাল ০৭.১০ মিনিট থেকে রাত ০৮.০০ টা পর্যন্ত নিয়মিত বিরতিতে নির্ধারিত সময়ে মেট্রোরেল চলবে।

মেট্রোরেল কবে উদ্বোধন করা হয়?

০৪ নভেম্বর ২০২৩ মেট্রোরেল কবে উদ্বোধন করা হয়।

মেট্রোরেল কোথায় থেকে কোথায় যাবে?

মেট্রোরেলের চলতি পথে ডিপো থেকে কমলাপুর পর্যন্ত মেট্রোরেলের ২১.২৬ কিলোমিটার রেলপথে সর্বমোট স্টেশন থাকবে ১৭ টি। উত্তরা উত্তর থেকে উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, মিরপুর ১১, পল্লবী, মিরপুর ১০, কাজীপাড়া, আগারগাঁও, শেওড়াপাড়া, বিজয় সরণি, ফার্মগেট, কাওরানবাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ সচিবালয়, মতিঝিল পর্যন্ত অংশ চালু হয়েছে।

ঢাকা মেট্রোরেলের দৈর্ঘ্য কত?

ঢাকা মেট্রোরেলের দৈর্ঘ্য ২১.২৬ কিলোমিটার।

মেট্রোরেলের স্টেশন কয়টি?

মেট্রোরেলের স্টেশন ১৭টি।

উপসংহার,

আশা করি আপনারা ঢাকা মেট্রোরেল সময়সূচি ২০২৪ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। মেট্রোরেল ঢাকা বাসির নগর জীবনকে আরো বেশি ত্বরান্বিত করবে বলে আশা করা হচ্ছে। প্রতিবছর যে বিপুল পরিমাণ কর্ম ঘন্টা ব্যয় হয় তার অনেকাংশেই সাশ্রয় হবে বলছেন বিশেষজ্ঞরা।

মেট্রোরেলের 17 টি স্টেশন এর মধ্যে শুধুমাত্র কমলাপুর স্টেশনটি এখনো চালু হয়নি বাকি ১৬ টি স্টেশন চালু রয়েছে। তাই আপনি বর্তমানে মেট্রোরেলে করে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ভ্রমণ করতে পারবেন অনায়াসে।

বাংলাদেশের জনগণের জন্য নিরাপদ একটি পরিবহন হচ্ছে মেট্রোরেল। ঢাকা মেট্রোরেল সময়সূচি ২০২৪ সম্পর্কে আরও জানার থাকলে আপনি অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন।

এছাড়াও ইন্টারনেট থেকে সঠিক তথ্য আরোহণে এবং সকল খেলার আপডেট গুলো জানতে চান তাহলে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট এবং জয়েন করুন আমাদের ফেসবুক পেইজে। 

কমদামে মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার কিনতে ভিজিট করুনঃ এখানে ক্লিক করুন
ডিজিটাল টাচ ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
ডিজিটাল টাচ সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুনঃ এই লিংকে
অনলাইনে টাকা ইনকাম সম্পর্কে জানতে ভিজিট করুনঃ www.digitaltuch.com সাইট ।

Leave a Comment