সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র কি?

ত্রিভুজ কাকে বলে? এবং ত্রিভুজ কত প্রকার ও কি কি এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আজ সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র কি? কিভাবে সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফল নির্ণয় করা হয় এই সম্পর্কে বিস্তারিত জানাতে চলেছি।

আপনারা নিশ্চয়ই জানেন বাহু ভেদে এবং কোণ ভেদে ত্রিভুজ 6 প্রকারের হয়ে থাকে। তার মধ্যে সমবাহু ত্রিভুজ একটি।

সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফলের সূত্র কি? এই প্রশ্নটিই পরীক্ষায় আসে। এজন্য আমাদের প্রথমে জানতে হবে সমবাহু ত্রিভুজ কি?

কেননা ত্রিভুজ গুলি আলাদা আলাদা হতে পারে। তবে বাহু ভেদে ত্রিভুজ তিন প্রকার যথা সমবাহু ত্রিভুজ, সমদ্বিবাহু ত্রিভুজ এবং বিষমবাহু ত্রিভুজ। যে ত্রিভুজের তিনটি বাহু সমান হয় তাকে সমবাহু ত্রিভুজ বলে।

আবার যে ত্রিভুজের ২টি বাহু সমান একটি বাহু সমান নয় তাকে সমদ্বিবাহু ত্রিভুজ বলে। যে ত্রিভুজের তিনটি বাহুর মধ্যে কোনভাবেই একে অপরের সমান হয় না তাকে বিষমবাহু ত্রিভুজ বলে।

সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র কি?

সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফলের সূত্র
সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফলের সূত্র

যেহেতু সমবাহু ত্রিভুজের বাহু তিনটির দৈর্ঘ্য পরস্পর সমান। তাই বাহুভেদে সমবাহু ত্রিভুজ কে একটি সুষম ত্রিভুজ বলা হয়ে থাকে।

একারণে বিষমবাহু ত্রিভুজের ক্ষেত্রফলের সূত্র থেকে খুব সহজে সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফলের সূত্র প্রতিপাদন করা যায়। বিষমবাহু ত্রিভুজের বাহুগুলোর দৈর্ঘ্য a, b ও c একক হলে এবং সবগুলো বাহুর স্থলে a বসালে সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফলের সূত্র প্রতিপাদিত হয়।

এছাড়াও, সমবাহু ত্রিভুজ একটি সুষম বহুভুজ ত্রিভুজ বলে আমরা জানি, যার প্রত্যেকটি কোণের পরিমাপ ৬০°।

এ কারণে সুষম বহুভুজের ক্ষেত্রফলের সূত্র থেকেও সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফলের সূত্র সহজে নির্ণয় করা যায়।

মনেকরি, △ABC একটি সমবাহু ত্রিভুজ যার প্রত্যেকটি বাহুর দৈর্ঘ্য a একক এবং ক্ষেত্রফল A বর্গ একক। তাহলে সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফলের সূত্র, A = 34 a2 বর্গ একক।

সমবাহু ত্রিভুজের বাহুর দৈর্ঘ্য a একক এবং ক্ষেত্রফল A বর্গ একক হলে,
A = 34 a2 বর্গ একক।

ত্রিভুজ ক্ষেত্রের ভূমি এবং উচ্চতা মেপে এর ক্ষেত্রফল নির্ণয় করা যায়।

তাহলে আমরা সমবাহু ত্রিভুজের উচ্চতা বের করতে পারলে এর ক্ষেত্রফল নির্ণয় করতে পারব। সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফল হচ্ছে = √3a2/4 বর্গ একক।

ত্রিভুজ সংক্রান্ত আরো তথ্য হলো ত্রিভুজের একটি বাহুকে বর্ধিত করলে যে বৈশিষ্ট্য কোণ উৎপন্ন হয় তা এর বিপরীত অন্তঃস্থ কোণ দ্বয়ের সমষ্টির সমান হয়।

তাই বুঝতেই পারছেন সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফল নির্ণয় করা কতটা সহজ।

আপনি যদি এই পোস্টটি ভালভাবে করে থাকেন তবে সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফল নির্ণয় করার সূত্র কি? কিভাবে বের করতে হয় তা সঠিকভাবে জানতে পেরেছেন।

আরও পড়ুনঃ

১ রিংগিত কত টাকা | মালয়েশিয়া ১ টাকা বাংলাদেশের কত টাকা 

কুয়েত ১০০ টাকা বাংলাদেশের কত টাকা

সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র কি?

সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র হচ্ছে A = 34 a2 বর্গ একক

উপসংহার,

আশা করি সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র কি? বুঝতে আপনার কোন সমস্যা হয়নি। শিক্ষা বিষয়ক নানা তথ্য আমরা নিয়মিত ভাবে আমাদের ডিজিটাল টাস অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করে থাকি।

আপনি কোন বিষয়ে জানতে চান তা অবশ্যই আমাদের কমেন্ট করে জানান। সেই সাথে আমরা সর্বদা চেষ্টা করে থাকি আমাদের লেখাগুলোর মান উন্নয়ন করতে।

আরও পড়ুনঃ

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি

১ ভরি সোনার দাম কত ২০২৩ বাংলাদেশে

আপনি যদি আমাদের লেখাগুলোর মান উন্নয়ন করতে সহায়তা করতে চান তবে অবশ্যই আমাদের একটি কমেন্টের মাধ্যমে জানান।

ঘরে বসে ইন্টারনেট থেকে টাকা ইনকাম সম্পর্কিত তথ্য নিয়মিত ক্ষেত্রে রেগুলার ভিজিট করুন আমাদের ওয়েবসাইট এবং জয়েন করুন আমাদের ফেসবুক পেজ।

Leave a Comment