টিন সার্টিফিকেট থাকলেই কি কর দিতে হবে? বাজেট 2023 

টিন সার্টিফিকেট থাকলেই কি কর দিতে হবে? বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ বাজেট ২০২৩ ২০২৪ কে সামনে রেখে এই বিষয়টি ব্যাপক আলোচনায়। আসলেই কি টিন সার্টিফিকেট থাকলে নির্ধারিত হারে কর দিতে হবে? জানুন সর্বশেষ আপডেটেড তথ্য। 

এতদিন টিন সার্টিফিকেট থাকলে জিরো Income tax দেয়ার উপায় ছিল, তবে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত নতুন বাজেটে ন্যূনতম আয়কর ২০০০ টাকা করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

এক্ষেত্রে যেসকল বাংলাদেশের নাগরিকদের আয় করমুক্ত সীমার নিচে রয়েছে তাদের ক্ষেত্রে সরকার থেকে সেবাগ্রহণের ক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা আছে। এমন সব করদাতার ন্যূনতম কর ২০০০ টাকা করার প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

বাজেট ২০২৩-২৪  আয়কর  জমা দেওয়ার ব্যাপারে সংসদে প্রস্তাব উপস্থাপন করা হয়েছে

আসন্ন জাতীয় বাজেট উপলক্ষে ১ জুন ২০২৩ তারিখে জাতীয় সংসদের অধিবেশন শুরু হয়। প্রথম দিনের অধিবেশনে জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২৩-২৪ বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  অর্থমন্ত্রী হিসাবে আ হ ম মুস্তফা কামালের এটি পঞ্চম বাজেট।  

বাজেট ২০২৩-২৪ এ এই প্রস্তাব পাস হলে করমুক্ত আয়সীমার নিচে আয় থাকলেও আপনাকে আয়কর দিতে হবে বাংলাদেশ সরকারের নির্ধারিত সেবা গ্রহণের ক্ষেত্রে।

অর্থাৎ সকল টিন ধারিকেই সরকারি সেবাগ্রহিতাকেই ন্যূনতম ২০০০ ইনকাম ট্যাক্স বা আয়কর রিটার্ন জমা দিতে হবে।

তবে আরো একটি খুশির খবর হচ্ছে করমুক্ত অসীমা বৃদ্ধি করে সাড়ে তিন লক্ষ টাকা করা হয়েছে যা পূর্বের বাজেটে তিন লক্ষ টাকা ছিল। 

অর্থাৎ আপনার কাছে যদি টিন সার্টিফিকেট থাকে এবং আপনার যদি বার্ষিক সীমা সাড়ে তিন লাখের কম হয় তবে আপনাকে আয়কর দিতে হবে না। 

অর্থবছর ২০২৩-২৪ এ প্রস্তাবিত  জাতীয় বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।  এবং এবারের জাতীয় বাজেটে ঘাটতি ধরা হচ্ছে ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। 

কোন ধরনের অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা; যা মোট জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।

ক্ষমতাসীন বাংলাদেশ আওয়ামী লীগের পাঁচ মেয়াদে এটি ২৩ তম জাতীয় বাজেট এবং অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি পঞ্চম বাজেট।  

এবারের জাতীয় বাজেট ২০২৩-২৪ এ বাজেট বক্তব্যের শিরোনাম হচ্ছে ‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে।’

আরও পড়ুনঃ

টিন সার্টিফিকেট যাচাই করার নিয়ম

টিন সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

FAQS টিন সার্টিফিকেট থাকলেই কি কর দিতে হবে?

টিন সার্টিফিকেট থাকলেই কি কর দিতে হবে?

টিন সার্টিফিকেট থাকলেই কর দিতে হবে এমনটা মোটেই নয়। যারা আয় করমুক্ত সীমার নিচে, কিন্তু টিন সার্টিফিকেট আছে স্বাভাবিক ভাবে তাদের কর দিতে হবে না। তবে তাদের সরকারি সেবাগ্রহণের ক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা রয়েছে। এমন সব করদাতার ন্যূনতম কর ২০০০ টাকা করার প্রস্তাব করা হয়েছে ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটে।

ডিসকাউন্টে সকল সিমের মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার
ক্রয় করতে DESH OFFER সাইটে ভিজিট করুন।
সর্বনিম্ন আয়কর কত টাকা নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে জাতীয় বাজেটে?

জাতীয় বাজেটে ২০২৩-২৪ এ সর্বনিম্ন আয়কর ২০০০ নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে।

উপসংহার

আশা করি জাতীয় বাজেট ২০০৪ এ তিন সার্টিফিকেট ধারীদের জন্য সর্বনিম্ন আয়কর ২০০০ টাকা নির্ধারণ করে দেয়া বিষয়ে আপনি বিস্তারিত জানতে পেরেছেন।

টিন সার্টিফিকেট থাকলেই কি কর দিতে হবে? কিনা এই বিষয়ে পরিষ্কার তথ্য পেয়েছেন বলে মনে কর।

টিন সার্টিফিকেট সম্পর্কিত বিভিন্ন তথ্য আমাদের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে আপনি চাইলে আপনার টিম সার্টিফিকেট ঘরে বসে চেক করতে পারবেন এবং ডাউনলোড করতে পারবেন।

অনলাইন ইনকাম চাকরির খবর ও টেলিকম অফার সম্পর্কে আপডেট পেতে Facebook page

কমদামে মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার কিনতে ভিজিট করুনঃ এখানে ক্লিক করুন
ডিজিটাল টাচ ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
ডিজিটাল টাচ সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুনঃ এই লিংকে
অনলাইনে টাকা ইনকাম সম্পর্কে জানতে ভিজিট করুনঃ www.digitaltuch.com সাইট ।

1 thought on “টিন সার্টিফিকেট থাকলেই কি কর দিতে হবে? বাজেট 2023 ”

  1. আপনার টিন সার্টিফিকেট আছে
    কিন্তু কর দেবার মত ইনকাম নেই।
    আর টিন সার্টিফিকেট আমার কোনো কাজে লাগে না ।
    এক্ষেত্রে আপনার কি রিটার্ন দিতে
    হবে ?
    না দিলে কি হবে?

    Reply

Leave a Comment