শবে মেরাজ কবে ২০২৪ | শবে মেরাজ ২০২৪ কত তারিখে

শবে মেরাজ কবে ২০২৪ এই সম্পর্কে বিস্তারিত জানাতে আজকের এই পোস্ট। মুসলিম প্রধান দেশ বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানরা শবে মেরাজ কবে ২০২৩ বাংলাদেশ বাংলা ও ইংরেজি তারিখ হবে সেই সম্পর্কে জানতে ইচ্ছুক। তাই 2024 সালের শবে মেরাজ কবে, দিনের নাম সহ বিস্তারিত নিয়ে হাজির হলাম।

ডিজিটাল ডট কমে আপনাদের কে নিয়মিত সঠিক তথ্য প্রদানের চেষ্টা করা হয়ে থাকে, ইতিপূর্বে আমরা শবে বরাত কবে ২০২৪ বাংলাদেশ কত তারিখে পালন করা হবে এই সম্পর্কে বিস্তারিত একটি পোস্ট করেছি।

ঐ পোস্টে আপনাদের ব্যাপক আগ্রহ লক্ষ্য করে আজকে শবে মেরাজ সম্পর্কিত একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি।

এই পোস্টে আপনাদের শবে মেরাজ কি? কেন শবে মেরাজ পালন করা হয়, হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে মহান আল্লাহ তা’আলা কেন শবে মেরাজ পালনের হুকুম দিয়েছিলেন বিস্তারিত জানতে পারবেন এখানে।

শবে মেরাজ কবে ২০২৪ – শবে মেরাজ ২০২৩ কত তারিখে

শবে মেরাজ 2024 কবে বাংলাদেশে
শবে মেরাজ 2024 কবে বাংলাদেশে

আজকে কি শবে মেরাজ? অনেকেই google এমন প্রশ্ন করে থাকেন। শবে মেরাজ কত তারিখে এই সম্পর্কে জানার জন্য যারা কোভিদ আগ্রহে অপেক্ষা করছেন তাদের জন্যই আজকের এই ভোট সাজানো হয়েছে।

শবে মেরাজ ২০২৪ পালনের সম্ভাব্য তারিখ হলো ১৮ ফেব্রুয়ারি রোজ রবিবার। তবে যেহেতু শবে মেরাজ পালনের দিনটি চাঁদ দেখার উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়, তাই তারিখ কিছুটা পরিবর্তনের সম্ভাবনাও থাকে। সে ক্ষেত্রে শবে বরাত হয়তোবা ১৮ তারিখের একদিন আগে অথবা একদিন পরেও হতে পারে। 

অর্থাৎ শবে মেরাজ ২০২৪ সালের ফেব্রুয়ারি রোজ রবিবার পালিত হবে বাংলাদেশ। ইসলামিক ক্যালেন্ডার ও সরকারী ক্যালেন্ডার অনুযায়ী 2024 সালের শবে মেরাজ ১৮ ফেব্রুয়ারি হবে বলে জানা যায়।   

এই দিনটি বাংলাদেশের ছুটির দিন আশা করা যায়, কেননা বাংলাদেশ একটি মুসলিম প্রধান দেশ যে দেশের জনসংখ্যা ৯০% এরও বেশি মুসলমান। 

2024 সালের শবে মেরাজ কত তারিখে হবে এ বিষয়ে কোন পরিবর্তনের আপডেট পেলে তা আপনি এই পোষ্টের মাধ্যমে জানতে পারবেন ইনশাআল্লাহ।

শবে মেরাজ কবে ২০২৪ বাংলাদেশ

১৮ ফেব্রুয়ারি রোজ শনিবার শবে মেরাজ ২০২৪ বাংলাদেশে পালিত হবে।

2024 সালের শবে মেরাজ কবে হবে এই সম্পর্কে যারা নির্দিষ্ট তারিখ খোঁজেন তাদের জন্য বলছি চাঁদ দেখার উপর নির্ভরশীল এই ধর্মীয় দিনটি অনেক সময় পরিবর্তিত হয়ে থাকে।

তাই ২০২৪ সালে শবে মেরাজ পালনের দিন তারিখ সম্পর্কে সম্ভাব্য তারিখ ১৮ ফেব্রুয়ারি বলে জানা যায়।

আপনাদের জানাচ্ছি এক্ষেত্রে কোন পরিবর্তনের সম্ভাবনা থাকলে এই পেজে আমরা অবশ্যই আপনাদের জানানোর চেষ্টা করব।

আরও পড়ুনঃ

মাকে নিয়ে ইসলামিক উক্তি

মা নিয়ে কিছু কথা 

ডিসকাউন্টে সকল সিমের মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার
ক্রয় করতে DESH OFFER সাইটে ভিজিট করুন।

Dua Qunoot In Bangla | দোয়া কুনুত বাংলা উচ্চারণ সহ 

মেরাজ শব্দের অর্থ কি?

মেরাজ শব্দের সাধারণ আভিধানিক অর্থ হল উর্ধ্বলোকে গমন। আরবি মেরাজ শব্দের অর্থ হচ্ছে আরোহণ করা।

যার আরেক ভাব অর্থ হল আল্লাহর সাথে দেখা-সাক্ষাত। এটাকে কুরআনে ‘ইসরা’ও বলা হয়েছে। 

সাধারণ ভাবে ইসলামের আলকে মেরাজ বলতে আমরা বুঝি হযরত মুহাম্মদ (সঃ) পঞ্চম হিজরীতে যেই রাতে সপ্তম আকাশে মহান আল্লাহর সাথে সাক্ষাত করেছিলেন সেই সাক্ষাতকে শবে মেরাজ বলা হয়।

শবে মেরাজ কি?

প্রিয় পাঠক লাইলাতুল মেরাজ আরবি শব্দের বাংলা হল শবে মেরাজ, বাংলা অর্থ মেরাজের রাত। যা শবে-মেরাজ নামেই সবচেয়ে বেশি পরিচিত বাংলাদেশ ও বিশ্বে। শবে মেরাজ হচ্ছে সেই রাত্রি “যে রাতে প্রিয় নবী হযরত মোহাম্মদ (সা:) বোরাক নামক বিশেষ বাহনে মহান আল্লাহ তায়ালার আদেশে ঊর্ধোলোকে গমন করেছিলেন এবং ঊর্ধ্বাকাশে মহান আল্লাহর সাথে সাক্ষাৎ করেছিলেন“।  

ইসলামে শবে মেরাজ রাতের বিশেষ গুরুত্ব রয়েছে, কারণ এই পবিত্র রাতে, হযরত মুহাম্মদ মোস্তফা (সঃ) ও মহান আল্লাহর সাথে মেরাজের মধ্য দিয়েই সালাত বা নামাজ মুসলমানদের জন্য ফরজ করা হয়।

মহান আল্লাহ তায়ালার নির্দেশে ঐ রাতেই প্রতিদিন ৫ ওয়াক্ত নামাজ আদায় করার বিধান নিয়ে আসেন প্রিয় মহানবী হযরত মোহাম্মদ (সাঃ)।

আরও পড়ুনঃ

ডিসকাউন্টে সকল সিমের মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার
ক্রয় করতে DESH OFFER সাইটে ভিজিট করুন।

মুখের এলার্জি দূর করার উপায় | মুখে এলার্জির চিকিৎসা

কোরআন ও হাদিসের আলোকে শবে মেরাজ 2024

পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন: ‘তিনি পবিত্র (আল্লাহ) যিনি তাঁর বান্দাকে রাত্রিভ্রমণ করিয়েছেন মসজিদুল হারাম থেকে মসজিদুল আকসা পর্যন্ত। যার আশপাশ আমি বরকতময় করেছি। যাতে আমি তাকে আমার নিদর্শনসমূহ দেখাতে পারি। নিশ্চয় তিনিই সর্বশ্রোতা, সর্বদ্রষ্টা।

পবিত্র কোরআন শরীফের শবে মেরাজ সম্পর্কে মহান আল্লাহ তায়ালার এই বাণীটি প্রমাণ করলো যে আল্লাহ তার প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু-আলাই সাল্লামকে মেরাজের উদ্দেশ্যে সাত আসমানের ডেকেছিলেন এবং হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম আল্লাহর আদেশে সপ্তম আকাশে পরিভ্রমণ করেছিলেন।  

আরও পড়ুনঃ

চেহারা সুন্দর করার দোয়া

যৌথ মূলধনী কোম্পানির অর্থায়নের কার্যাবলী কি

যৌথ ব্যাংক একাউন্ট খোলার নিয়ম | কিভাবে খুলবেন যৌথ একাউন্ট

এছাড়াও হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর অনেক সাহাবী এবং হযরত মুহাম্মদ (সাঃ) নিজ বয়ান অনুসারে এর সত্যতা পাওয়া যায়। 

তাই একজন খাঁটি মুসলমান হিসেবে শবে মেরাজ সম্পর্কে দ্বিমত পোষণ করার কোন কারণ নেই।

শবে মেরাজের রাতেই হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম কে মহান আল্লাহ তায়ালা তার উম্মতদের জন্য পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করেছিলেন। 

প্রিয় নবী হযরত মুহাম্মদ মোস্তফা (সাঃ) মেরাজের রাতে আল্লাহর কাছ থেকে পাঁচটি মহা গুরুত্বপূর্ণ রাতের সন্ধান পেয়েছিলেন, যে রাতে আমলের ফজিলত হাজার বছর হাজার রাত জেগে আমলের চেয়ে উত্তম বলে উল্লেখ করা হয়েছে।

সেই রাত গুলি ধর্মপ্রাণ মুসলমানদের জন্য হাজার রাতের চেয়ে উত্তম, তার মধ্যে শবে মেরাজের রাত্রি একটি, এই রাতের আমল কোন অংশে কম নয় তাই যত বেশি আমল করা যায় এই রাতে তত বেশি উত্তম মুসলমানদের জন্য।

আরও পড়ুনঃ

ইসলাম শব্দের অর্থ কি?

ইমান শব্দের অর্থ কি? ইমান কাকে বলে?

বাবাকে নিয়ে স্ট্যাটাস পিক । মা বাবাকে নিয়ে স্ট্যাটাস

FAQSশবে মেরাজ 2024 কত তারিখে পালিত হবে

শবে মেরাজ কবে ২০২৪?

চলছে নতুন বছর, ২০২৪ সালে শবে মেরাজ ১৮ ফেব্রুয়ারি রোজ রবিবার পালিত হবে বাংলাদেশে।

শবে মেরাজ কবে ২০২৪ বাংলাদেশ?

চাঁদ দেখার উপর নির্ধারিত হয়ে থাকে শবে মেরাজ কবে পালিত হবে। শবে মেরাজ ২০২৪ কত তারিখে বাংলাদেশে, আরবি ক্যালেন্ডার অনুসারে শবে মেরাজ পালনের সম্ভাব্য তারিখ হচ্ছে ১৮ই ফেব্রুয়ারি রোজ রবিবার।

শবে মেরাজ কবে ২০২৪?

শবে মেরাজ ২০২৪ পালিত হবে ১৮ ফেব্রুয়ারি তারিখে।

উপসংহার,

শবে মেরাজ কবে ২০২৪ কত তারিখে পালিত হবে এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন আপনি | 

আমরা এই পোস্টে আপনাদের শবে মেরাজ কি? শবে মেরাজ শব্দের অর্থ কি? এবং মহান আল্লাহ তায়ালা শবে মেরাজে আল্লাহ হযরত মুহাম্মদ সাঃ উম্মত (আমাদের জন্য) কি উপহার দিয়েছিলেন সেই সম্পর্কেও বিস্তারিত জানানোর চেষ্টা করেছি। 

আশা করি শবে মেরাজ কত তারিখে ২০২৪, বাংলাদেশ কত তারিখে এই পোস্টটি আপনার ভালো লেগেছে।

শবে মেরাজ সম্পর্কে আরও জানতে অবশ্যই আমাদের সাথে থাকুন।

অনলাইনে ঘরে বসে টাকা ইনকাম ও ইন্টারনেট থেকে সঠিক তথ্য পেতে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়ের সাইট।

জয়েন করুন আমাদের ফেসবুক পেজ

আরও পড়ুনঃ

কমদামে মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার কিনতে ভিজিট করুনঃ এখানে ক্লিক করুন
ডিজিটাল টাচ ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
ডিজিটাল টাচ সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুনঃ এই লিংকে
অনলাইনে টাকা ইনকাম সম্পর্কে জানতে ভিজিট করুনঃ www.digitaltuch.com সাইট ।

Leave a Comment