ID Card Online Check BD | মোবাইলে ভোটার আইডি চেক করার পদ্দতি

ID Card Online Check BD বা মোবাইলে ভোটার আইডি চেক সম্পর্কে আজকে আপনাদের জানাবো। স্মার্ট এনআইডি কার্ড বাংলাদেশের জনগণের একটি অতি প্রয়োজনীয় পরিচয় পত্র। এই আইডি কার্ডে সরকার দেশের জনগণের তথ্য সংগ্রহ করে, যাকে PKI (Public key infrastructure)  বলা হয়ে থাকে। এবং দেশের প্রতিটি প্রাপ্তবয়স্ক (18 বছর বয়সী সকল) নাগরিকদের জন্য একটি ইউনিক ভোটার আইডি কার্ড প্রদান করে থাকে। 

পূর্বে বাংলাদেশ সরকার দেশের জনগণের ভোটার লিস্ট প্রচুর করার জন্য একটি সাধারন জাতীয় পরিচয় পত্র প্রদান করে আসছিল।  কিন্তু বর্তমানে বাংলাদেশে নির্বাচন কমিশন সকল ভোটারদের কে সাধারণ জাতীয় পরিচয় পত্রের পরিবর্তে ডিজিটাল প্রিন্ট স্মার্ট এনআইডি কার্ড প্রদান করছে। 

যে সকল বাংলাদেশী নাগরিকদের কাছে বর্তমানে সাধারণ জাতীয় পরিচয় পত্র রয়েছে তারাও ডিজিটাল জাতীয় পরিচয় পত্র স্মার্ট কার্ড পাবেন। ডিজিটাল স্মার্ট কার্ডে নাগরিকদের অর্ডিনেশন আঙ্গুলের ছাপ ( বায়োমেট্রিক ডেটা) অন্তর্ভুক্ত করে এটিকে আরো বেশি আধুনিকায়ন করছে। 

আপনি যদি বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন  এবং একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি হিসেবে এনআইডি কার্ডের জন্য আবেদন করে থাকেন তবে আপনার জন্য এই পোস্টটি দরকারি।

কেননা এই পোস্টে আমরা স্মার্ট এনআইডি কার্ড সম্পর্কে আপনাকে সাহায্য সহযোগীতা করব।

যেখানে আপনি অ্যাপ্লিকেশন সিস্টেম ব্যবহার করে আপনার ( ID Card Online Check BD) কার্ডের স্থিতি স্মার্ট এবং অস্থায়ী উভয়ই পরীক্ষা করে নিতে পারবেন।

যেসকল এনআইডি কার্ড প্রত্যাশী তাদের এনআইডি কার্ডের সুবিধা নিতে এনআইডি কার্ডের স্ট্যাটাস সম্পর্কে জানতে চান তাদেরকে আমরা জানাবো বাংলাদেশের স্মার্ট এনআইডি কার্ড অবস্থা।

ID Card Online Check BD- কিভাবে মোবাইলে ভোটার আইডি চেক করবো 

মোবাইলে ভোটার আইডি চেক করার পদ্দতি
মোবাইলে ভোটার আইডি চেক করার পদ্দতি

আপনি যদি ইতিমধ্যে আপনার জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করে থাকেন এবং আপনার ছবি ও পিঙ্গার প্রিন্ট প্রদান করে থাকেন, তবে আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের বর্তমান স্থিতি মোবাইলের মাধ্যমে চেক করতে পারবেন। 

মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার পদ্ধতি অনেক সহজ।  যে কেউ নিজ স্মার্ট পরিচয় পত্র চেক করতে তাদের এনআইডি কার্ড বা রেজিস্ট্রেশন নম্বর, জন্ম তারিখ এবং ওয়েবসাইটে দেওয়া একটি সাধারণ ক্যাপচার পূরণ করে চেক করতে পারেন।

নিচে বাংলাদেশ মোবাইলে স্মার্ট আইডি কার্ড স্ট্যাটাস চেকিং প্রক্রিয়া দেওয়া হল:

মোবাইলে জাতীয় পরিচয় পত্র তথ্য যাচাই পদ্দতি

ID Card Online Check BD
ID Card Online Check BD
  1. প্রথমে বাংলাদেশ নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন। এখানে লিঙ্ক: www.nidw.gov.bd/ https://services.nidw.gov.bd/nid-pub/
  2. পেজটিতে আপনি রেজিস্ট্রেশন এবং আবেদন করুন দুটি বাটন দেখতে পাবেন। আপনি যদি ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করে থাকেন তবে আপনি রেজিস্ট্রেশন বাটন এ ক্লিক করুন।
  3.  আপনার সম্মুখে রেজিস্ট্রেশন ফরম পেজ চলে আসবে। ID Card Online Check BD সম্পূর্ণ করতে আপনাকে প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্টার করতে হবে।
  4. আপনার জাতীয় পরিচয়পত্র বা ফর্ম নম্বর লিখুন।
  5. তারপর আপনার জন্ম তারিখ প্রদান করুন।
  6. একটি ক্যাপচা লিখুন। আপনি উপরে এটি দেখতে পারেন। 
  7. সবশেষে, Submit এ ক্লিক করুন।

সাবমিট বাটনে ক্লিক করার পর আপনি আপনার স্মার্ট কার্ড স্ট্যাটাস  (Smart ID card Stetus) দেখতে পাবেন। 

আপনি যদি মনে করেন আপনার ভোটার আইডি কার্ডটি আপনার ডাউনলোড করা প্রয়োজন তবে আপনি CTRL + P চেপে এটি প্রিন্ট করতে পারেন। 

যদি কোন কারনে আপনি আপনার ID Card Online Check BD সম্পর্কে সঠিক তথ্য গুলো খুজে না পান তবে আপনি এই ঠিকানায় [email protected]এ একটি ইমেল পাঠাতে পারেন এবং আপনার ভোটার কার্ডের বর্তমান অবস্থাও পরীক্ষা করতে পারেন।

Check Smart NID Card Status BD Bangladesh

বাংলাদেশ নির্বাচন কমিশন (EC) তাদের অফিসিয়াল ওয়েবসাইটে নতুন বিকল্প যোগ করেছে ID Card Online Check প্রত্যাশীদের জন্য। 

এখন সকল বাংলাদেশি নাগিরক তাদের ভোটার আইডি কার্ড সেবা ওয়েবসাইটে তাদের এনআইডি কার্ডের অবস্থা পরীক্ষা করতে পারবেন। 

আপনি যদি এখনও আপনার আসল এনআইডি না পান তবে আপনি আপনার নিবন্ধন ফর্ম নম্বর আপনার জন্ম তারিখ ব্যবহার করে ID Card Online Check bd  সম্পূর্ণ করতে পারবেন যা ইতিমধ্যে আমরা আপনাদেরকে বিস্তারিত জানিয়েছে.

এছাড়াও বর্তমানে আপনি আপনার  স্মার্ট ভোটার কার্ড প্রক্রিয়াকরণের সময় জানতে পারবেন যার অর্থ আপনি বাংলাদেশে আপনার ভোটার কার্ড কখন এবং কোথায় পাবেন তা জানতে পারবেন। 

এছাড়াও আপনি আপনার ভোটার আইডি কার্ড অনলাইন চেক করা এবং অনলাইন থেকে নিজের ভোটার আইডি ডাউনলোড করতে এই সাইটটি ব্যবহার করতে পারেন। 

মূলত অনেক নাগরিকদের ভোটার আইডি কার্ড হাতে পেতে বিভিন্ন কারনে বিলম্ব হচ্ছে। 

মূলত NID ব্যাবহার, তাদের চাকরির জন্য আবেদন করা নতুন সিম রেজিস্ট্রেশন সহ নানাবিদ প্রয়োজনীয় কাজে বর্তমানে বাংলাদেশের স্মার্ট আইডি কার্ড এর প্রচলন বৃদ্ধি পাচ্ছে।

যারা তাদের হাতে এখনো স্মার্ট ভোটার আইডি কার্ড পাননি তাদের জন্য স্মার্ট আইডি কার্ড সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ।

যদি আপনাদের স্মার্ট আইডি কার্ড তৈরি হয়ে থাকে তবে আপনারা সহজেই ভোটার আইডি কার্ড স্লিপ নম্বর ব্যবহার করে অনলাইন থেকে আপনার ভোটার আইডি কার্ডের স্থিতি চেক করতে পারবেন.

এবং প্রয়োজনে ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন। 

  1. প্রথমে বাংলাদেশ নির্বাচন কমিশন EC অফিসিয়াল ওয়েবসাইট www.services.nidw.gov.bd-এ যান বা Google এ NID card লিখে অনুসন্ধান করুন তারপর https://services.nidw.gov.bd/ ওয়েবসাইটে ক্লিক করুন।
  2. তারপর Status এ যান।
  3. NID স্থিতি বিকল্পে শুধু আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ লিখুন এবং সাবমিটে ক্লিক করুন। আপনার প্রদান করা তথ্য সঠিক থাকলে (ID Card Online Check bd এই পদ্ধতিতে ) ওয়েবসাইটটি আপনার ভোটার কার্ডের স্থিতি সহ আপনার ব্যক্তিগত তথ্য দেখাবে৷ 

এখানে উল্লেখিত চারটি ধাপ অনুসরণ করে আপনি সহজেই আপনার বাংলাদেশের জাতীয় পরিচয় পত্র সম্পর্কে সঠিক ধারণা পেতে পারেন। 

BD NID Card Online stetus Check – স্মার্ট কার্ড স্ট্যাটাস প্রস্তুত কিনা তা পরীক্ষা করবেন 

সকল বাংলাদেশী নাগরিকদের জন্য সুসংবাদ হল, তারা এখন সহজেই নিজ ও পরিবারের ভোটার আইডি কার্ডের তথ্য তাদের মোবাইলেই একটিমাত্র ক্লিকের মাধ্যমে দেখতে পারেন।

নতুন জাতীয় পরিচয় পত্র স্মার্ট কার্ডের জন্য আবেদন করার পর, যদি তাদের ন্যাশনাল আই’ড কার্ড প্রস্তুত থাকে তাহলে তারা ইসির ওয়েবসাইটে তাদের স্ট্যাটাস দেখতে পারবে। 

যে সকল নাগরিকদের জাতীয় পরিচয় পত্র অনলাইনে চেক করা যাচ্ছে না তাদের উচিত জাতীয় নির্বাচন কমিশনের সাথে যোগাযোগ করা। 

ID Card Helpline Nunber and contact number

আপনার ভোটার আইডি কার্ড তথ্য সম্পর্কে জানতে বাংলাদেশ নির্বাচন কমিশনের সাথে আপনি একাধিক উপায় যোগাযোগ করতে পারেন।

ID Card BD সম্পর্কে জানতে হট লাইন নম্বরে হচ্ছে ১০৫।

এছাড়াও আপনি বাংলাদেশ নির্বাচন কমিশন হেল্পলাইন নম্বর +8801708501261 তে কল করে আপনার সমস্যা সম্পর্কে বলতে পারেন।

NID BD Online Helpline Number OR Email address is “[email protected]”.

নির্বাচন কমিশন হেল্পলাইন নম্বর105, +8801708501261
ইমেইল ঠিকানা[email protected]
ID Card Online Check bd

Also Read:

ভোটার আইডি কার্ড চেক বিষয়ে প্রশ্ন ও উত্তর

How do I check my NID card?

First, visit the EC official website www.services.nidw.gov.bd/nid-pub and register a account. After open the new page enter your NID number, Date of birth and security key. After that, provide your Address and Phone Number. Then Enter the confirmation SMS code on your number and set a password.

আমি কিভাবে স্মার্ট NID কার্ড অন লাইনে চেক করতে পারি?

স্মার্ট NID কার্ড স্ট্যাটাস চেক করতে www nidw.gov.bd সাইটে যান।

আমি কিভাবে একটি নতুন NID কার্ড পেতে পারি?

প্রথমে আপনি ইসি সেবা ওয়েবসাইটে নতুন NID কার্ডের জন্য নিবন্ধন করুন। তারপর আপনার তথ্য প্রদান করুন এবং একটি ছবি তুলার জন্য আপনাকে জাকা হবে, তারপর আপনি NID কার্ড পেতে পারেন।

আমি কিভাবে আমার NID 17-সংখ্যার নম্বর পেতে পারি?

ইসির ওয়েবসাইটে আপনার নির্বাচন সংক্রান্ত তথ্য ও আপনার ভোটার আইডি কার্ড স্লিপ নম্বর প্রদান করে নিজ NID 17-সংখ্যার নম্বর পেতে পারেন।

উপসংহার, 

আশা করি আপনি ID Card Online Check bd সম্পর্কে সঠিক তথ্য পেয়েছেন

মূলত উপরে উল্লেখিত পদ্ধতিতে আপনি মোবাইল ফোন এবং পিসি বা যে কোনো ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে EC অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করার মাধ্যমে আপনার আইডি কার্ডের তথ্য যাচাই করতে পারবেন।

মোবাইলে ভোটার আইডি চেক করার পদ্দতি করা বিষয়ে আপনার আরও জানার থাকলে আমাদের কমেন্ট করে জানান।

জয়েন করুন আমাদের ফেসবুক পেজ।

Leave a Comment

fourteen + five =