১ টন কত কেজি বাংলাদেশ ও আন্তর্জাতিক হিসাব সম্পর্কে জানুন

১ টন কত কেজি? আজকের এই পোস্টে, আমরা জানাবো ১ টনে কত কিলো হয়। আপনি যদি ঠিক একই বিষয় সম্পর্কে জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। বন্ধুরা, আজ মানুষ ব্যবসার ক্ষেত্রে পূর্বের যে কোন সময়ের তুলনা অনেক বেশি উন্নতি করছে।

আর ব্যবসা-বাণিজ্য মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। চাকরি নয় ব্যবসার মাধ্যমে সমাজে নিজেকে প্রগতিশীল করে তোলা সম্ভব। (উল্লেখ্য বাংলাদেশের কিছু সরকারি চাকরি ছাড়া)

শুধু এই আধুনিক যুগে নয়,  আদি যুগ থেকেই ব্যবসার প্রচলন চলে আসছে।  ব্রিটিশ সম্প্রদায়ের মূলত ব্যবসা করতে এসে আমাদের দেশে দখলদারিত্ব করেছে এবং শাসন করে গেছে বিপুল একটা সময়। 

শুধু আধুনিক যুগেই নয়, আদি যুগ থেকেই মানুষ ব্যবসা করে আসছে, কিন্তু আজকের যুগে যাকে আমরা আধুনিক যুগ বলি, বাণিজ্যে পণ্য ওজন করার জন্য বিভিন্ন ধরনের একক ব্যবহার করা হয়। 

এগুলিকে ওজন মডিউলের একক বলা হয়, যার মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং সর্বাধিক ব্যবহৃত ওজনের একক হল কিলো (কিলোগ্রাম)। কিলোকে পূর্ণাঙ্গভাবে কিলোগ্রাম বলা হয় এবং ১ কিলো মানে ১০০০ কিলোগ্রাম।

কিলোগ্রাম শব্দটিও শুনতে বেশ অদ্ভুত, যদিও কিলোগ্রামের অর্থ কী এবং কীভাবে এর মান নির্ধারণ করা হয়, আমরা এই পোস্টে আপনাকে এটি সম্পর্কে আরও বলব।

কিন্তু আজকের প্রবন্ধে আমরা জানব 1 টনে কত কিলো হয়, তাহলে চলুন শুরু করে জেনে নেওয়া যাক ১ টনে কত কিলো হয়। 

১ টন কত কেজি বাংলাদেশ

১ টন কত কেজি বাংলাদেশ
১ টন কত কেজি বাংলাদেশ

ইন্টারন্যাশনাল সিস্টেম অফ ইউনিটস অনুসারে, ১ টনে ১০০০ কেজি হয় এবং এখানে টন বলতে টন এবং ম্যাট্রিক টন উভয়ই বোঝানো হয়।

অর্থাৎ আন্তর্জাতিক মান অনুযায়ী ১ টনে ১০০০ কেজি হয়। কিন্তু সঠিক আকারে নির্ণয় করলে ১ টন কখনই ১০০০ কেজি বোঝায় না।

এখন মূল কথা হচ্ছে, ১ টনে কত কিলো আছে, এই প্রশ্নের উত্তর আপনার পরিস্থিতি এবং আপনার অবস্থান অনুযায়ী পরিবর্তিত হয়। আপনি যদি যুক্তরাজ্যে বসবাস করেন তাহলে আপনার জন্য ১ টন মানে ১০১৬ কেজি। 

আবার আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে অর্থাৎ আমেরিকায় থাকেন, তাহলে ১ টন মানে আপনার কাছে ৯০৭.১৮৫ কেজি। তবে কিন্তু আপনি যদি বাংলাদেশ, অস্ট্রেলিয়া, ইন্ডিয়া বা নেদারল্যান্ডে থাকেন তাহলে আপনার জন্য ১ টন মানে হচ্ছে ১০০০ কেজি।

১ কেজিতে কত গ্রাম হয়? 

কিলোগ্রাম বা কিলো শব্দটি এমন একটি ইউনিট যা ব্যবসার ক্ষেত্রে ও কর্মসংস্থানের ক্ষেত্রে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। আপনার যদি কোন জিনিস বা উপাদান বিক্রি করতে হয়, তাহলে কিলোগ্রাম ও গ্রাম শব্দের সবচেয়ে বেশি ব্যবহার হয়ে থাকে।

সাধারণভাবে, কিলোগ্রাম ইউনিট (কিলোগ্রাম পরিমাপ) মাঝারি-ওজন উপকরণের জন্য ব্যবহৃত হয়।

ওজন খুব বেশি না হলে এর জন্য কেজি ব্যবহার করা হয় এবং ওজন বেশি হলে কুইন্টাল বা টন ব্যবহার করা হয়। 

কিলো শব্দের সাধারণ অর্থ হল ১০০০। আমরা যদি কোন পরিভাষার পিছনে কিলো শব্দ রাখা হয়, তাহলে সাধারণভাবে শব্দের মানকে ১০০০ দ্বারা গুণ করা হয়, যেমন কিলোবাইট, কিলোমিটার, কিলোগ্রাম ইত্যাদি।

একইভাবে ১ কিলোগ্রাম মানে হচ্ছে ১০০০ গ্রাম। এখন আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন কিলোগ্রাম বলতে কী বোঝায়। কিন্তু ওজন পরিমাপের এককে অনেক সময় টন/ওজন একক শব্দটি কিলোগ্রামের চেয়ে বেশি ব্যবহৃত হয়।

এখন বলতে পারেন টনও ওজন পরিমাপের একটি একক, এটি কোন জিনিসের ক্ষেত্রে তখন ব্যবহার করা হয় যখন কোন মানুষ সাধারণত এটিকে তুলতে পারে না এবং যার জন্য এটি তুলতে আধুনিক বা পৌরাণিক মেশিন ব্যবহার করতে হয়।

এখন আপনি নিশ্চয়ই জানেন যে বাংলাদেশে ১ কেজিতে কত গ্রাম হয়, আমরা আপনাকে এটাও বলতে চাই যে ১ কিলোগ্রামে যেমন ১০০০ গ্রাম থাকে, ঠিক একইভাবে ১ গ্রামে ১০০০ মিলিগ্রাম থাকে।

১ টন কত কেজি বাংলাদেশ এই পোস্টে আমরা আপনাকে ওজন পরিমাপের কিলোগ্রাম শব্দটির সাথে সঠিকভাবে পরিচয় করিয়ে দিতে চাচ্ছি। 

আরও পড়ুনঃ

এক কুইন্টাল এবং এক টন মধ্যে পার্থক্য কি?

বন্ধুরা, কুইন্টাল ও টনের মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। যদিও আমাদের দেশে এই পরিমাপের উপর ভিত্তি করে কোন কিছু ওজন করা হয়না তথাপিও আমাদের কুইন্টাল শব্দের সাথে পরিচয় হওয়া জরুরী। 

 আমরা যদি বাংলাদেশের দৃষ্টিকোণ থেকে দেখি, তাহলে বলবো কিলোগ্রামের পরিপ্রেক্ষিতে, ১ কুইন্টালে ১০০ কিলোগ্রাম আছে, যেখানে ১ টনে ১০০০ কিলোগ্রাম আছে। যদিও এটি প্রায়ই যে প্রসঙ্গে টন ব্যবহার করা হয় তার উপর নির্ভর করে।

সুতরাং আমরা বলতে পারি যে ১ টন ওজন ৯০৭ কেজি থেকে ১০১৬ কেজির মধ্যে হতে পারে। মূলত ১ টন সমান কত কেজি তা আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড মান অনুযায়ী একেক দেশে একেক ভাবে পরিমাপ করা হয়। 

১ টন কত কেজি বাংলাদেশ

তবে বাংলাদেশে ১ টন কত কেজি বললে আমরা বুজি ১০০০ কেজি। 

টন কবে আবিষ্কার হয়?

বন্ধুরা, আমরা উপরে ১ টন কত কেজি বাংলাদেশ জেনেছি যে টন ৯০৭.১৮৪ কেজি থেকে ১০১৬.০৪৬৯ কেজি পর্যন্ত হতে পারে। কিন্তু টন নামক এই ওজন পরিমাপের এককের দীর্ঘ ইতিহাস রয়েছে। মূলত টন ব্যবহার করা হয় খুব ভারী বস্তুর ওজন মাপার জন্য। 

টন শব্দটি প্রথমত পশ্চিমারা ব্যবহার করছিল। ইটন শব্দটি প্রথম ইম্পিরিয়াল ইউনাইটেড কিংডম এবং পরে মার্কিন যুক্তরাষ্ট্র বা বর্তমান আমেরিকাতে ব্যবহার হয়েছিল। টন ওজন পরিমাপক হিসেবে ১৮৭৯ সালে প্রথম ব্যবহার করা হয়েছিল। 

তবে আপনি জানলে অবাক হবেন যে ওজনের এই এককের অর্থ উভয় দেশেই ভিন্ন ভিন্ন। একই সাথে বাংলাদেশে এই পরিমাপক ব্যবহার করে ওজন করার পদ্ধতি সম্পূর্ণ আলাদা। 

=> ইউনাইটেড কিংডমের অভ্যন্তরে, ১ টনে ২২৪০ পাউন্ড রয়েছে, যার মানে আমরা এটিকে ১০১৬ কিলোগ্রাম হিসাবে বুঝতে পারি।

=> অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায়, ১ টন মানে ২০০০ পাউন্ড, যা আমরা সাধারণভাবে ৯০৭.১৮৫ কিলোগ্রাম হিসাবে বুঝতে পারি।

সে কারণেই পরিমাপের সহগগুলির মধ্যে পার্থক্য না করেই পরিভাষা পরিবর্তন করেছেন। এর মানে হল যে ইউনাইটেড কিংডম স্বাভাবিক টনকে টনে পরিবর্তন করে এবং আমেরিকা টনকে ম্যাট্রিক টন হিসাবে পরিবর্তন করে।

আরও পড়ুনঃ

১ মেট্রিক টন কত কেজি FAQ

এক টন সমান কত?

এই পোস্টে আমরা জেনেছি এক টনে 1000 কেজি আছে। 1 কেজির 1000 টি বস্তুর ওজন নিয়ে এক টন হয়। অর্থাৎ 1 টন = 1*1000 কেজি, আবার 1 টন = 10 কুইন্টাল এবং 1 কুইন্টাল = 100 কেজি, তার মানে হচ্ছে 1 টন = 1000000 গ্রাম।

১ মেট্রিক টন কত কেজি?

মেট্রিক টন শব্দের সংক্ষিপ্ত নাম হচ্ছে টন। সহজ ভাষায় বললে ১ মেট্রিক টন বা ১ টন একই কথা। আন্তর্জাতিক ভাবে ১ মেট্রিক টন সমান ১০০০ কেজি স্বীকৃত।

দশ টন কত কেজি? ১০ টন সমান কত কেজি?

দশ টন সমান ১০০০০ কেজি। ১০ টন সমান ১ টন*১০= ১০০০০ কেজি।

১ টন কত কেজি?

বাংলাদেশে ১ টন সমান ১০০০ কেজি। মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায়, ১ টন মানে ২০০০ পাউন্ড, যা আমরা সাধারণভাবে ৯০৭.১৮৫ কিলোগ্রাম হিসাবে হিসাব করা হয়।

১ টন সমান কত কেজি বাংলাদেশ? ১ টন সমান কত কেজি?

বাংলাদেশ সরকারি ওজন পদ্দতি অনুসারে ১ টন সমান ১০০০ কেজি হয়। বাংলাদেশে ১ টন ১০০০ কেজিতে হলেও ইউনাইটেড কিংডমের ১ টন সমান ১০১৬ কেজি।

উপসংহার,

আশা করি আপনি বুঝতে পেরেছেন বাংলাদেশে টন পরিমাপের একক ১ টন কত কেজি হয়। 

এছাড়াও আজকের এই পোস্টে আমরা শিখেছি ১ টনে কত কিলো হয়, ১ কিলোগ্রামে কত গ্রাম হয় এবং কুইন্টাল এবং টনের মধ্যে পার্থক্য কী।

এছাড়াও এ পোস্ট থেকে আপনারা জানতে পেরেছেন টন কখন আবিষ্কৃত হয়েছিল এবং কত সালে টন পরিমাপক ব্যবহার শুরু হয়। 

আমরা আশা করি আপনি বুঝতে পেরেছেন ১ টনে কত কিলো হয়।

বর্তমানে আন্তর্জাতিক মানদণ্ড অনুসারে বিশ্বের সর্বত্র 1000 কেজিতে এক টন ধরা হয়।

রেগুলার ভিজিটরদের সঠিক তথ্য দিয়ে থাকি। তাই আজও আমরা আপনাকে টন নামক ওজন পরিমাপক সম্পর্কে সমস্ত তথ্য সরবরাহ করেছি।

নতুন সব টিপস সবার আগে পেতে আমাদের ফেসবুক পেজ জয়েন করুন।

Leave a Comment

one × four =