What is Graphic Design Bangla? গ্রাফিক্স ডিজাইন কি ও গাইডলাইন

হ্যালো বন্ধুরা, আজকের এই পোস্টে আমরা আপনাকে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে চলেছি। এখানে আপনি গ্রাফিক্স ডিজাইন কি (what is graphic design bangla) এবং কে একজন গ্রাফিক্স ডিজাইনার তা বিস্তারিত জানতে পারবেন, পাশাপাশি আপনি কীভাবে গ্রাফিক্স ডিজাইনার হতে পারেন তাও জানতে পারবেন।

গ্রাফিক্স (graphics) আপনার চারপাশে রয়েছে, সেগুলি হচ্ছে ছবি, লোগো, Text, Symbols ইত্যাদি।  আপনি পৃথিবীর যে প্রান্তেই থাকেন না কেন গ্রাফিক্স আপনার আশেপাশে ভিন্ন ভিন্ন আকারে সর্বত্র দৃশ্যমান।

সহজভাবে ছিন্তা করুন তবেই আপনি আপনার আশেপাশে অসংখ্য গ্রাফিক্স ডিজাইনের উদাহরণ খুঁজে পাবেন। আমরা প্রতিদিন যে Advertisement বা বিজ্ঞাপন, পোস্টার, বেনার, ভিন্ন ভিন্ন আকৃতি ইত্যাদি চারপাশে দেখি সেগুলি সবই গ্রাফিক ডিজাইনের অধীনে আসে।

গ্রাফিক্স কি?

বর্তমানে এই কথাটি বললেও এখন ভুল হবে না যে গ্রাফিক্স আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে এবং সামনের দিনগুলোতে লোকেদের আকৃষ্ট করার জন্য গ্রাফিক্স ব্যাপক প্রসার হবে। ধরুন আমারা কোন জিনিস দেখতে ভালোবাসি এবং সেগুলো দেখেই আমরা জিনিসগুলোর প্রতি আকৃষ্ট হই, এবং সেগুলো পছন্দ করি বা না করি।

আজকের ডিজিটাল দুনিয়ায় যেখানে প্রায় সবকিছুই কম্পিউটারাইজড (Computerized) হয়ে গেছে। একন জিনিসগুলি হাতের পরিবর্তে এখন কম্পিউটার ব্যাবহার করে বা কম্পিউটারের মাধ্যমে ডিজাইন ও তৈরি করা হচ্ছে এবং ব্যবহারকারী অর্থাৎ ভোক্তারও Digital উপায়ে এই জিনিসগুলি বেছে নেয় বা পছন্দ করে নিজেদের চাহিদা অনুসারে।

বর্তমান সময়ে তাই কোনো কিছুর প্রতি মানুষের ভালো লাগা বা আকৃষ্ট হওয়ার একটি গুরুত্বপূর্ণ কারণ হল এর graphic design, অর্থাৎ এই পদ্দিতিতে তৈরি করা ছবি বা তার ডিজাইন।

আপনি কি এখনিও ভাবুন আজ graphic design একটি ক্ষেত্র কত বড়, যা প্রত্যেকের জন্য, সর্বত্র প্রয়োজন। graphic design সম্পর্কে যারা ধারণা রাখেন না, বা নতুন তাদের গ্রাফিক্স ডিজাইনের বাজার কতটা বড় এই সম্পর্কে জানার প্রশ্নই আসেনা।

what is graphic design bangla পোস্ট তাদের জন্য যারা একদম নতুন প্রাকৃতভাবে জানতে চান গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে।

এছাড়াও, graphic design করে অনলাইনে যারা টাকা আয় করতে চান এমন একজন গ্রাফিক ডিজাইনারের জন্য একটি ভাল সুযোগ, যেখানে তিনি একটি সফল ক্যারিয়ার তৈরি করতে পারেন।

তো চলুন দেরি না করে সামনে অগ্রশর হই এবং জেনে নিই, গ্রাফিক্স ডিজাইন কি, এবং কিভাবে গ্রাফিক্স ডিজাইনার হওয়া যায়।

গ্রাফিক্স ডিজাইন কি? – What is Graphic Design in Bangla

গ্রাফিক্স ডিজাইন কি
গ্রাফিক্স ডিজাইন কি

গ্রাফিক্স ডিজাইন হল আপনার বার্তা অন্যদের কাছে পৌঁছানোর একটি কার্যকর উপায়। এটি একটি শিল্প বা পেশা, যেখানে বিভিন্ন ডিজাইনিং উপাদান যেমন ( ছবি, প্রতীক, রঙ, পাঠ্য, টাইপোগ্রাফি ) ইত্যাদি সাজানো হয় এবং তাদের বার্তা অন্যদের কাছে পৌঁছে দিতে ব্যবহৃত হয়।

এই কারণেই গ্রাফিক্স ডিজাইনিংকে ভিজ্যুয়াল কমিউনিকেশনও (Visual Communication) বলা হয়, যেখানে একজন ব্যক্তি তার ভিজ্যুয়াল বিষয়বস্তুর (ছবি, প্রতীক, পাঠ্য, গ্রাফ, ইনফোগ্রাফিক্স, ভিডিও ইত্যাদি) মাধ্যমে অন্যদের কাছে তার বার্তা বা তার পণ্য সম্পর্কে তার নিজ পয়েন্ট ব্যাখ্যা করতে সক্ষম হন।

গ্রাফিক্স ডিজাইনিং সাধারণত মার্কেটিং, বিক্রয় বা ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে এবং একটি নির্দিষ্ট উদ্দেশ্য অর্জন করতে ব্যবহৃত হয়।

বর্তমান সময়ে আমারা যদি গ্রাফিক্স ডিজাইনিং এর ব্যবহার নিয়ে কথা বলি, তাহলে তা সব ক্ষেত্রেই করা হচ্ছে এমন একটি ছিত্র দেখতে পাবো। graphic design এর মধ্যে রয়েছে প্রিন্ট অ্যাডভার্টাইজমেন্ট, লোগো/ব্র্যান্ডিং, আইকন, ছবি, পোস্টার, প্যাকেজিং, মব অ্যাপ্লিকেশন, সিস্টেম অ্যাপ্লিকেশন, সোশ্যাল মিডিয়া ইত্যাদি।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?

অর্থাৎ এক কোথায় বলতে গেলে বর্তমান সময়ে প্রতিদিন আমরা গ্রাফিক্স ডিজাইনের এই নমুনাগুলি দেখি এবং তাদের দ্বারা প্রভাবিত হই ও নিজদের আপডেট করার চেষ্টা করি।

গ্রাফিক্স ডিজাইনার কে ।  what is graphic designer

যে ব্যক্তি একটি গ্রাফিক্স ডিজাইন প্রস্তুত বা তৈরি করেন তাকে গ্রাফিক্স ডিজাইনার বলা হয়। তিনি বিভিন্ন ছবি, টাইপোগ্রাফি, গতি, গ্রাফ ইত্যাদির সমন্বয়ে একটি নকশা তৈরি করেন। আর এই নকসাকে গ্রাফিক্স ডিজাইনি বলা হলেও তৈরি জিনি করেছেন টাকা ডিজাইনার বলা হয়।

একজন (graphic designer) গ্রাফিক্স ডিজাইনার হলেন একজন পেশাদার ব্যক্তি যিনি হাতে বা কম্পিউটারে ডিজাইনিং সফ্টওয়্যার ব্যবহার করে বিভিন্ন শৈল্পিক অঙ্কন বা ডিজাইন তৈরি করেন। এর উদ্দেশ্য হলো এর ডিজাইন বা ছবির মাধ্যমে মানুষের কাছে কোনো ধারণা পৌঁছে দেওয়া, মানুষকে কোনো কিছুর প্রতি উদ্বুদ্ধ করা বা মানুষকে কোনো বার্তা দেওয়া।

একজন গ্রাফিক্সডিজাইনার যদি কোনো প্রতিষ্ঠান বা কোম্পানির অধীনে কাজ করেন, তাহলে তার কিছু প্রধান কাজ নিম্নরূপ, যেমন কোম্পানির বিজ্ঞাপন প্রস্তুত করা, পোস্টার তৈরি করা, প্যাকেজিং ডিজাইন করা, লোগো তৈরি করা এবং অন্যান্য বিপণন সামগ্রী তৈরি করা বা ইত্যাদি কাজ গুলি কোম্পানির জন্য করে দেয়া।

ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং কাকে বলে?

অর্থাৎ, একভাবে একজন গ্রাফিক্স ডিজাইনারের কাজ হচ্ছে তার ডিজাইনের মাধ্যমে সেই প্রতিষ্ঠান বা কোম্পানি সম্পর্কে ধারনা মানুষের মাঝে তুলে ধরা এবং বাজারে সঠিক ইমেজ তৈরি করে প্রতিষ্ঠানটিকে তাদের উদ্দেশ্য অর্জনে সহায়তা করা।

গ্রাফিক্স ডিজাইন শিখে কি করা যায়

একজন সফল গ্রাফিক্স  ডিজাইনার হতে হলে আপনার অবশ্যই কিছু যোগ্যতা থাকতে হবে।

কারণ গ্রাফিক্স এমন একটি ক্ষেত্র, যেখানে আপনি কেবল প্রযুক্তিগত সূক্ষ্ম বিষয়গুলি শিখে কাজ করতে পারবেন না, তবে graphic designer হিসাবে আপনার সৃজনশীলতা, শৈল্পিক দক্ষতা এবং আপনার অনুশীলন এবং অভিজ্ঞতা আপনাকে সফল করে তুলবে।

আপনি যদি শিল্প বা চিত্রকলায় আগ্রহী হন এবং এই ক্ষেত্রে ক্যারিয়ার গড়তে চান, তাহলে গ্রাফিক্স ডিজাইনিং (graphic designing) বেছে নেওয়া আপনার জন্য একটি ভাল সিদ্ধান্ত হতে পারে।

একজন গ্রাফিক্স ডিজাইনার হওয়ার জন্য, সবার আগে, আপনার আঁকার অনুশীলন করা উচিত এবং সৃজনশীলতার সাথে সর্বদা নতুন কিছু তৈরি করার চেষ্টা করা উচিত, graphic designer হিসাবে সফল হতে হলে আপনাকে নতুন নতুন ডিজাইন।

আপনা যদি গ্রাফিক্স ডিজাইনার হতে ইচ্ছুক হন তবে নিজের জন্য ছোট ছোট প্রজেক্ট তৈরি করে অনুশীলন করা উচিত, যেখানে আপনার অঙ্কন বা ডিজাইনের মাধ্যমে আপনি অন্যদেরকে একটি বার্তা দিচ্ছেন বা কোনো কিছুর প্রতি মানুষের দৃষ্টি আকর্ষণ করছেন। এই ছোট পদক্ষেপগুলি আপনাকে গ্রাফিক্স ডিজাইনিং এর ক্ষেত্রে এগিয়ে নিয়ে যাবে।

CPA Marketing Bangla Meaning

আপনি যদি উপরে উল্লিখিত এই কাজগুলো করেন থেবে আপনি অনলাইন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলোতে কাজ করতে পারবেন।

আপনি যদি নিজেকে সফল গ্রাফিক্স ডিজাইনার হিসাবে ক্যারিয়ার হিসাবে গড়ে তুলতে চান, তাহলে আপনার গ্রাফিক্স ডিজাইনিং-এ ডিপ্লোমা কোর্স বা ডিগ্রী করা উচিত, যাতে আপনি গ্রাফিক ডিজাইনিংয়ের মূল বিষয়গুলো বুঝতে পারেন এবং সফটওয়্যারের সাহায্যে সফটওয়্যার ডিজাইনের কাজ করে আপনার শিল্প ও দক্ষতা বিকাশ করতে পারেন।

গ্রাফিক্স ডিজাইনার হিসাবে নিজেকে আরও বেশি বিকাশত করতে graphic designing সম্পর্কে আপনাকে অনেক কিছুই শিখতে হবে।

গ্রাফিক্স ডিজাইন শেখার যোগ্যতা কি কি

আপনি যদি গ্রাফিক্স ডিজাইনার হওয়ার জন্য প্রয়োজনীয় শিক্ষার কথা বলেন, তাহলে আপনার জন্য বলবো আপনার কাছে আপনার শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট চাওয়া হবে না।

তবে অনলাইন মার্কেটপ্লেস গুলিতে একজন সফল গ্রাফিক্স ডিজাইনার হিসাবে সফল ক্যারিয়ার গড়তে আপনাকে ১০ম বা ১২ তম পাস করা বাধ্যতামূলক বলে অনেকে মনে করেন।

মূলত আমি নিজেও সবাইকে বলে থাকি আপনার শিক্ষাগত যোগ্যতা SSC Pass হবে।

কেননা গ্রাফিক্স ডিজাইনিং করে সফল হতে হলে আপনি গ্রাফিক ডিজাইনিংয়ে ডিপ্লোমা নিতে পারেন এবং আপনার কর্মজীবন শুরু করতে পারেন।

ব্লগিং করে কত টাকা আয় করা যায়?

তবে আপনি যদি গ্রাফিক্স ডিজাইনার হিসাবে ভবিষ্যতে ভাল টাকা আয় করতে চান তবে আপনাকে স্নাতক ডিগ্রি নিতে হবে, যাতে আপনার কাচে আসন্ন সুযোগগুলি নিতে আপনার সামনে কোনও বাধা না থাকে।

What is graphic design course in Bangladesh | গ্রাফিক্স ডিজাইন কোর্স

বন্ধুরা বর্তমানে বাংলাদেশে অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা অনলাইন এবং অফলাইনে গ্রাফিক্স ডিজাইনিং শিক্ষা দিয়ে থাকে। তবে আপনাকে আপনার সুবিধা মত সময়ে গ্রাফিক্স ডিজাইনিং শিখতে সঠিক প্রতিষ্ঠান টি খুঁজেবের করতে হবে। What is Graphic Design Bangla পোস্টে আপনাদের কিছু টিপস দেয়া হবে।

কেননা এখন বাংলাদেশে অনেক প্রতিষ্ঠান লোকেদের গ্রাফিক্স ডিজাইনিং সিখানোর নাম করে টাকা তো নিচ্ছে কিন্তু গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে বেসিক কিছু ধারনা নিয়ে টাকা হাতিয়ে নিচ্ছে।

এক্ষেত্রে আপনি গ্রাফিক্স ডিজাইনিং কোর্স করতে সঠিক প্রতিষ্ঠান কিভবে খুঁজে বের করবেন এমন প্রশ্ন আসতেই পারে।

প্রথমত আপনি ইউটিউবে খুঁজলে অনেক চ্যানেল খুঁজে পাবেন যেখানে আপনি গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে জানাচ্ছে। যে চ্যানেল গুলি আপনার পছন্দ হয় তাদের একটি লিস্ট তৈরি করে নিন এবং তাদের অনুসরণ করুন।

ইউটিউব চ্যানেল গুলিকে অনুসরণ করলে আপনি তাদের ফ্রি পেইড কোর্স সম্পর্কে জানতে পারবেন।

যেখানে প্রতিষ্ঠানে আপনি গ্রাফিক্স ডিজাইন কোর্স করবেন তাদের অফিসিয়াল সামাজিক যোগাযোগ পেজ গুলিতে লকেদের ফিডব্যাক গুলি পড়ুন এবং বুজতে চেষ্টা করুন তাদের সেবা কেমন।

ইউটিউব চ্যানেল ও Social media সাইট গুলিতে তাদের গ্রাফিক্স ডিজাইন কোর্স সম্পর্কে লোকদের কি কি সমস্যা হচ্ছে তা বুজার চেষ্টা করুন।

প্রয়োজনে আপনার প্রশ্ন তাদের Social media সাইটে কমেন্ট করুন, এবং অপেক্ষা করুন টাকা আপনাকে কিভাবে জবাব দেয়।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো 

এভাবে পর্যবেক্ষণ করেই আপনাকে সঠিক গ্রাফিক্স ডিজাইন কোর্স শিখতে সঠিক প্রতিষ্ঠান টি নিরবাছন করতে হবে।

A graphic designer salary

বন্ধুরা একজন সফল গ্রাফিক্স ডিজাইনার বেতনের সিমা নির্ধারণ করা কঠিন। তবে আপনি গ্রাফিক্স ডিজাইন ভালো করতে পারবে মাসে ১ থেকে ২ লক্ষ টাকা আয় করতে পারেন।

Graphic Designer Software

গ্রাফিক্স ডিজাইন শিখতে চাইলে অনেকের ফটোশপ সম্পর্কে চিন্তা আশে। তবে এখন ফটোশপ ছাড়াও আরও অনেক graphic designer software রয়েছে।

Conclusion,

আশা করি আপনি গ্রাফিক্স ডিজাইন কি ( What is Graphic Design Bangla) নিজ ভাষা বাংলায় জানতে পরেছেন।  গ্রাফিক্স ডিজাইন কোর্স  ও গাইডলাইন সম্পর্কে আপনাদের সঠিক ধারণা দিতে পেরেছি বলে মনে করি।

গ্রাফিক্স ডিজাইন কোর্স করার পূর্বে আপনি অবশ্যই প্রতিষ্ঠান সম্পর্কে যাচাই করে নিন। জয়েন করুন আমাদের ফেসবুক পেজ।

Leave a Comment

seven − 5 =