প্রিপেইড মিটার রিচার্জ হচ্ছে না কেন? Prepaid Meter Recharge

প্রিপেইড মিটার রিচার্জ হচ্ছে না কেন বিষয়টি নিয়ে অনেকেই দুশ্চিন্তায় রয়েছেন। প্রিপেইড মিটার রিচার্জ করতে সমস্যায় পড়ছেন অনেক ব্যবহারকারী। নির্দিষ্ট সময়ে টাকা রিচার্জ না করতে পারায় অনেক বিড়ম্বনার শিকার হতে হয় গ্রাহকদের।

পল্লী বিদ্যুৎ প্রিপেইড মিটার ব্যবহার করে এই বিড়ম্বনার শিকার আমি নিজেও হয়েছি।

আমি একদিন প্রায় ১৪ ঘন্টা বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিলাম, তাই যে সকল ভাইরা পল্লী বিদ্যুৎ প্রিপেইড মিটার ব্যবহার করেন তাদের সমস্যার কথা চিন্তা করেই আমি আজ এই পোস্টটি তৈরি করেছি। 

প্রিপেইড মিটার রিচার্জ হচ্ছে না কেন? 

কিভাবে প্রিপেইড মিটার রিচার্জ সমস্যা থেকে মুক্তি পাবেন
কিভাবে প্রিপেইড মিটার রিচার্জ সমস্যা থেকে মুক্তি পাবেন

পল্লী বিদ্যুৎ প্রিপেইড মিটার রিচার্জ না হবার অনেকগুলো কারণ রয়েছে, তবে তার মধ্যে সবথেকে বড় কারণ হচ্ছে সার্ভারের ব্যস্ততা।

গ্রাহক সংখ্যার তুলনায় পল্লী বিদ্যুৎ প্রিপেইড মিটার রিচার্জ এর জন্য সার্ভারের যে পরিমাণ সক্ষমতা প্রয়োজন, আমি মনে করি চাহিদার তুলনায় সার্ভারের সক্ষমতা অনেক কম।

তবে আমার ধারণা ঠিক নাও হতে পারে। কিন্তু আমার কাছে এমনটাই মনে হয়েছে কেননা গরমের সময় প্রিপেইড মিটার রিচার্জে বেশি সমস্যা হয়ে থাকে। শীতের সময় এই সমস্যাটা নেই বললেই চলে।

তাই বলা যায় গরমে যেহেতু বিদ্যুতের ব্যবহার বেশি হয় তাই মিটারগুলোতে বেশি পরিমাণ রিচার্জ হয়ে থাকে। তাই অতিরিক্ত চাপের কারণে সার্ভার ব্যস্ত হয়ে যায় এবং প্রিপেইড মিটার ব্যবহারকারীরা অনেক সময় নির্দিষ্ট সময়ের মধ্যে রিচার্জ করতে পারেনা। 

এছাড়াও সপ্তাহের প্রথম কর্ম দিবস রবিবার সারাদিনই পল্লী বিদ্যুৎ প্রিপেইড মিটার রিচার্জে  সমস্যা লক্ষ্য করা যায়। এই সমস্যা প্রায় সকাল দশটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত পাওয়া যায়। 

তবে চিন্তা করবেন না এই পোস্টটি সম্পূর্ণ পড়লে আপনি জেনে যাবেন কিভাবে খুব সহজেই আপনি  প্রিপেইড মিটার রিচার্জ করতে পারবেন এবং মুক্তি পাবেন বিরম্বনা থেকে।  

আরও পড়ুনঃ

Nogod Balance Check Code

কিভাবে প্রিপেইড মিটার রিচার্জ সমস্যা থেকে মুক্তি পাবেন? 

শীতের সময়ে প্রিপেইড মিটার রিচার্জ এর সমস্যা লক্ষ্য করা যায় না। গরমের সময়ের সমস্যাটি বেশি হয় তাই প্রিপেইড মিটার রিচার্জ কেন হচ্ছে না এই বিষয়ে নিশ্চয়ই আপনার ধারণা পরিস্কার হয়েছে।

তাই প্রিপেইড মিটার  রিচার্জ কেন হচ্ছে না চিন্তা না করে আপনি  আমাদের দেখানো পদ্ধতিতে সময়মতো মিটার রিচার্জ করলে সহজেই আপনার মিটারটি রিচার্জ করতে পারবেন।

আরও পড়ুনঃ

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা । Birth Certificate Check

ডিসকাউন্টে সকল সিমের মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার
ক্রয় করতে DESH OFFER সাইটে ভিজিট করুন।

নিম্মের উল্লেখিত পদ্ধতি গুলো অনুসরণ করুন –

রাত দশটার পর থেকে সকাল দশটা মধ্যে আপনার প্রিপেইড মিটার রিচার্জ করার চেষ্টা করুন।

সপ্তাহের প্রথম কর্ম দিবস রবিবারে প্রিপেইড মিটার সার্ভার বেশি ব্যস্ত থাকার কারণে এদিন আরও বেশি সময় অপেক্ষা করার প্রয়োজন হতে পারে। তাই রবিবার ছাড়া সপ্তাহের অন্যান্য দিনগুলোতে উল্লেখিত সময়ে মিটার রিচার্জ করার চেষ্টা করুন। 

পল্লী বিদ্যুৎ প্রিপেইড মিটার রিচার্জ করতে নিজ মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করুন এতে করে যদি সার্ভার ব্যস্ত থাকে তবে বারবার চেষ্টা করুন হয়ে যাবে। 

আরও পড়ুনঃ

Brta.gov.bd ড্রাইভিং লাইসেন্স চেক রবি ইন্টারনেট ব্যালেন্স চেক

তবে অনেক সময় টোকেনের জন্য অপেক্ষা করতে হয় তাই আপনাকে নিজ মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করার অনুরোধ করা হলো, কেননা নিজ মোবাইল ব্যাংকিং সেবা থেকে রিচার্জ করলে এসএমএসটি যখনই আসবে আসলে আপনি তা আপনার মিটারে দ্রুতই প্রবেশ করাতে পারবেন। 

বাংলাদেশ অনেকগুলো মোবাইল ব্যাংকিং সেবাই পল্লী বিদ্যুৎ প্রিপেইড মিটার রিচার্জ সেবাটি দিয়ে আসছে তাই কোন মোবাইল ব্যাংকিং সেবা থেকে দ্রুত মিটার রিচার্জ হচ্ছে তা নির্ণয় করে সেই মোবাইল ব্যাংকিং থেকে নিয়মিত ব্যবহার করার চেষ্টা করুন।

সপ্তাহের প্রথম কর্ম দিবস রবিবার  প্রিপেইড মিটার রিচার্জ থেকে বিরত থাকুন।

ডিসকাউন্টে সকল সিমের মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার
ক্রয় করতে DESH OFFER সাইটে ভিজিট করুন।

মোবাইল ব্যাংকিং সেবা থেকে প্রিপেইড মিটার রিচার্জ করলে অনেক সময় টোকেনের মেসেজটি আসেনা। তবে মোবাইল ব্যাংকিং সেভার অ্যাপস এর মধ্যে টোকেন চেক করার ব্যবস্থা রয়েছে। 

প্রিপেইড মিটার সর্বনিম্ন কত টাকা রিচার্জ করা যায় 

প্রিপেইড মিটার সর্বনিম্ন কত টাকা রিচার্জ করা যায় 
প্রিপেইড মিটার সর্বনিম্ন কত টাকা রিচার্জ করা যায় 

অনেকেই জানেন না বিদ্যুতের প্রিপেইড মিটার সর্বনিম্ন কত টাকা রিচার্জ করা যায়, তাই তারা তাদের পছন্দের পরিমাণ টাকা রিচার্জ করার চেষ্টা করেন। 

আপনারা যারা পল্লী বিদ্যুৎ প্রিপেইড মিটার ব্যবহার করেন তাদের অবগতির জন্য জানাচ্ছি যে আপনার মিটারের উপর প্রতিমাসের প্রথম রিচার্জে ডিমান্ড চার্জ, মিটার চার্জ সহ কিছু বাড়তি চার্জ হয়ে থাকে। 

আরও পড়ুনঃ

Brta.gov.bd ড্রাইভিং লাইসেন্স চেক

আপনার  প্রিপেইড মিটারে ডিমান্ড চার্জ ও মিটার চার্জ মিলিয়ে কি পরিমান চার্জ প্রতি মাসে কাটা হয় এই বিষয়টি আপনাকে জানতে হবে।  এজন্য আপনি রিচার্জ পরবর্তী চার্জগুলো দেখে নিবেন। 

পূর্বে  প্রিপেইড মিটারে ১০০ টাকা রিচার্জ করা সম্ভব ছিল। 

পরবর্তীতে সার্ভিস চার্জ ডিমান্ড চার্জ এগুলো কেটে নেওয়ার পর আপনার ব্যালেন্সে সর্বনিম্ন ১০০ টাকা থাকার নিয়ম করা হয়েছিল।

তবে বর্তমানে নতুন নিয়মে প্রিপেইড মিটার করলে সকল চার্জ কেটে নেওয়ার পরও আপনার ব্যালেন্সে ২০০ টাকা বা তার উপরে থাকতে হবে। 

প্রতিমাসে আনুমানিক ১০০ থেকে ১৬০ টাকার মধ্যে ডিমান্ড চার্জ ও মিটার চার্জ নেয়া হয় প্রিপেইড গ্রাহকদের কাছ থেকে। 

ডিমান্ড চার্জ মিটার চার্জ কাটার পর সরকারি ব্যাট কাটা হয়ে থাকে।  ডিমান্ড চার্জ মিটার বেদে ভিন্ন হয়ে থাকে তবে মিটার চার্চ এবং সরকারি ব্যাট (৪%)  তা সকল মিটারের জন্য সমান। 

সাধারণ আবাসিক গ্রাহকরা প্রিপেইড মিটারে ৫০০ টাকা রিচার্জে ৩৮১ টাকার মত ব্যালেন্স পেয়ে থাকেন। 

এক্ষেত্রে যদি আপনি প্রতি মাসে নিয়মিত রিচার্জ করে থাকেন যদি আপনি রিচার্জ না করে থাকেন তবে পূর্বের বকেয়া মিটার চার্জ ও ডিমান্ড চার্জার যুক্ত হবে। 

তবে প্রতি মাসে একবারই মিটার  চার্জ ডিমান্ড চার্জ নেয়া হয়,  তারপর আপনি যত খুশি তত রিচার্জ করুন শুধুমাত্র সরকারি ব্যাট কেটে নেওয়া হবে।

প্রিপেইড মিটারে সর্বনিম্ন কত টাকা রিচার্জ করবেন?

প্রতিমাসে প্রথমবার রিচার্জের পর দ্বিতীয়বার রিচার্জে আপনি ২২০ টাকা রিচার্জ করতে পারবেন। 

অর্থাৎ প্রিপেইড মিটার সর্বনিম্ন ২২০ টাকা রিচার্জ করা যায়,  যদি আপনি একই মাসের মধ্যে দ্বিতীয়বার রিচার্জ করেন তবে। 

তাই  বলতে পারি আপনি বুঝতেই পারছেন প্রিপেইড মিটার রিচার্জ কেন হচ্ছে ন, প্রিপেইড মিটারে  টাকা রিচার্জ না হওয়ার কি কি যুক্তিসঙ্গত কারণ থাকতে পারে সেই বিষয়ে গুলো জানতে পেরেছেন। 

আরও পড়ুনঃ

মোবাইলে ভোটার আইডি চেক

Prepaid Meter Recharge Problem FAQS

প্রিপেইড মিটার রিচার্জ হচ্ছে না কেন?

অনেক সময় প্রিপেইড মিটার রিচার্জ না হবার কারণ হচ্ছে সার্ভার বেস্ত থাকা। এছাড়াও নির্দিষ্ট পরিমানের কম টাকা রিচার্জ করার চেষ্টা করলে টাকা রিচার্জ হবে না।

প্রিপেইড মিটার সর্বনিম্ন কত টাকা রিচার্জ করা যায়?

প্রিপেইড মিটার সর্বনিম্ন কত টাকা রিচার্জ করা যায় প্রশ্নের উত্তরটি সকল মিটারের ক্ষেত্রে এক নয়। তবে প্রতি মাসের প্রথম রিচার্জে ৩৫০ টাকা এবং দ্বিতীয় রিচার্জে ২২০ টাকা পর্যন্ত টাকা রিচার্জ করা যায়।

উপসংহার, 

আশা করি আপনি জানতে পেরেছেন প্রিপেইড মিটার রিচার্জ হচ্ছে না  এবং কি উপায়ে আপনি প্রিপেইড মিটারে টাকা রিচার্জ করতে পারবেন।

প্রিপেইড মিটার সর্বনিম্ন কত টাকা রিচার্জ করা যায়  এই সম্পর্কেও আপনাদের বিস্তারিত জানানোর চেষ্টা করেছি। 

প্রিপেইড মিটার সম্পর্কিত আপনার আরো কোন প্রশ্ন থাকলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানান। 

আশা করছি আপনাদের আরে পোস্টটি পড়ে ভালো লেগেছে এবং এরকম আরও অনেক তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসতে পারেন।

রেগুলার আপডেট পেতে জয়েন করুন আমাদের ফেসবুক পেজ।

কমদামে মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার কিনতে ভিজিট করুনঃ এখানে ক্লিক করুন
ডিজিটাল টাচ ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
ডিজিটাল টাচ সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুনঃ এই লিংকে
অনলাইনে টাকা ইনকাম সম্পর্কে জানতে ভিজিট করুনঃ www.digitaltuch.com সাইট ।

Leave a Comment