Medical Report Check Online Bangladesh | মেডিকেল রিপোর্ট চেক

Medical Report Check Online Bangladesh is our today’s post. বর্তমান সময়ে মেডিকেল টেস্ট আমাদের সকল এর কাছে একটি অতি পরিচিত বিষয়। বিদেশ ভ্রমণ, সামরিক চাকরি, খেলাধুলার বাছাই সহ অনেক ক্ষেত্রে মেডিকেল টেস্টের প্রয়োজন পরে। আজ আমরা মেডিকেল রিপোর্ট চেক করার উপায় সম্পর্কে জানবো।

Contents hide

মেডিকেল টেস্ট রিপোর্ট কি?

মেডিকেল টেস্ট হলো একটি চিকিৎসা পদ্ধতি যার মাধ্যমে রোগ প্রক্রিয়া, রোগ নির্ণয় বা পর্যবেক্ষণ, সংবেদনশীলতা সনাক্ত ও রোগ নির্ধারণ করা হয়। এই পরীক্ষাগুলি আলাদাভাবে করা হয়ে থাকে যা হাসপাতালের কোন ওয়ার্ডে বা কোন বিশেষজ্ঞ ডাক্তার করে থাকে। 

তবে একজন ডাক্তার ব্যক্তিগত চেকআপের অংশ হিসাবে, নির্দিষ্ট রোগ এবং ব্যাধিগুলি পরীক্ষা করতে বা আপনার স্বাস্থ্য পর্যবেক্ষণ করতে এই পরীক্ষাগুলি করতে পারেন। মূলত রোগ বা কোনো শারীরিক সমস্যা আছে কিনা তা চেক করার জন্যও মেডিকেল টেস্ট করা হয়ে থাকে। বর্তমান সময়ে মেডিকেল টেস্টের প্রচলন ব্যাপক। 

মেডিকেল রিপোর্ট চেক করার উপায়, কিভাবে মেডিকেল টেস্ট করা হয়, বিদেশগামী যাত্রিদের কিভাবে মেডিকেল চেক করা হয়ে থাকে (how to check medical report online) তা আজকের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হবে। বিস্তারিত জানতে শেষ পর্যন্ত পড়ুন।

passport Medical Report Check Online Bangladesh -পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করার উপায়

নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। স্বাস্থ্য সমস্যাগুলি আরও গুরুতর  হওয়ার আগে প্রাথমিক পর্যায়ে সনাক্ত করা যেতে পারে medical check করার মাধ্যমে।

medical check পরীক্ষার মাধ্যমে প্রাথমিকভাবে ক্যান্সারের মতো মারাত্মক রোগ সনাক্ত করতে এবং প্রতিরোধ করা যেতে পারে। এছাড়াও বাইরের দেশে যেতে হলে আইডিন্টিটি তৈরি করার পাসপোর্টের মাধ্যমে মেডিকেল রিপোর্ট চেক করা যায়।

বিদেশগামী যাত্রিদের জন্য মেডিকেল রিপোর্ট চেক করানো বাধ্যতামূলক। বাংলাদেশ থেকে প্রতিবছর অনেক মানুষ বাইরে যায়। কেউ কাজের জন্য কেউ বা ঘুরতে যায়।

passport medical report check online bangladesh

পাসপোর্টের মাধ্যমে মেডিকেল রিপোর্ট চেক করা যায়। নিচে ধাপে ধাপে পদ্ধতিগুলো বর্ণনা করা হলো–

ধাপ ১ঃ Gamca medical report check online bangladesh

https://v2.gcchmc.org/medical-status-search/ লিঙ্কতিতে প্রবেশ করুন। পাসপোর্ট নাম্বার ট্যাবে ক্লিক করে উক্ত পাসপোর্ট নাম্বারের স্থানে আপনার পাসপোর্ট নাম্বারটি লিখুন, পাসপোর্ট নাম্বার ট্যাবে ক্লিক করে উক্ত পাসপোর্ট এর পর দেশ নির্বাচন করুন। যেমন BANGLADESHI এরপর I’m not a robots এ ক্লিক করে Search বাটুনে ক্লিক করলে আপনার মেডিকেল এর রিপোর্টের ফলাফল ফিট/ আনফিট দেখাবে এবং মেয়াদ কত দিন সব তথ্য আপনাকে জানানো হবে।

gcchmc medical status check online
gcchmc medical status check online

ধাপ ২ঃ Gcchmc medical status

(gamca medical report check online) গামকা মেডিকেল রিপোর্ট এর স্লিপ নম্বর দ্বারা আপনি মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন।

gamca medical report clip number
gamca medical report clip number

যখন মেডিকেল শেষ হয়, তখন কাউন্টার থেকে আপনাকে একটা পেপার দিবে। এই পেপারে মেডিকেল অফিসের নাম্বার দেওয়া থাকবে। আপনি সেই নাম্বারে যোগাযোগ করলেই আপনার মেডিকেল রিপোর্ট বলে দিতে পারবে।

Gamca medical check fee – মেডিকেল টেস্ট খরচ

Medical report check online bangladesh পোস্টে আমরা আপনাদেরকে সকল বিষয় সম্পর্কে বিস্তারিত জানবো।

কেননা বাংলাদেশ থেকে যারা বিদেশে তাদের medical test করা জরুরী।

আড়ও পড়ুনঃ

বিদেশগামীদের মেডিকেল টেস্টের খরচঃ

যারা মধ্যপ্রাচ্যে যাবেন বলে চিন্তাভাবনা করছেন তাদের অবশ্যই মেডিকেল টেস্ট করতে হবে। খরচের কোনো নির্দিষ্ট হিসেব নেই। বর্তমানে এই টেস্টের জন্য খরচ হতে পারে ১০,০০০ টাকার মতো।

সাধারণত মেডিকেল টেস্টের চিকিৎসার ধরন এবং অবস্থা বুঝে খরচ হয়ে থাকে। খরচটা যে একদম কম তাও না।

অনেকে নিয়মিত বিদেশ গিয়েও তাদের বডি চেক আপ করিয়ে থাকেন। এতে কয়েক লাখ টাকা পর্যন্ত খরচ হয়ে থাকে।

Gamca medical report check online dhaka – গামকা মেডিকেল রিপোর্ট চেক 

গামকা মেডিকেল রিপোর্ট কি?

মধ্যপ্রাচ্যের ৬ টি দেশ যেমন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার কুয়েত, বাহরাইন, ওমানগামী যাত্রীদের মেডিকেল রিপোর্টকে গামকা মেডিকেল রিপোর্ট বলে। এই দেশ গুলো নিয়ে জিসিসি (gcc medical) ঘঠিত। আপনি যদি এই ৬ টি দেশের যেকোনো একটি তে যেতে চান তাহলে অবশ্যই আপনাকে গামকা মেডিকেল রিপোর্ট চেক (gamca medical report check) করাতে হবে। গামকা মেডিকেল রিপোর্ট চেক কে জিসিসি মেডিকেল রিপোর্ট চেক বলা হয়।

জেসিসি আওতাভুক্ত দেশে যারা কাজের জন্য যায় তাদের অবশ্যই gcc medical রিপোর্ট চেক করাতে হবে। কারণ হলো বিদেশে যারা কাজের জন্য যায়, তাদের কে এক সাথে এক রুমে অনেক জন থাকতে হয়, যদি কারো চর্মরোগ জাতিয় কোন ছোঁয়াচে রোগ থাকে তাহলে একজন থেকে অনেকেই আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

মেডিকেল রিপোর্ট চেক করার উপায় সম্পর্কে ইতিমধ্যে বলা হয়েছে। তবে সব দেশের মেডিকেল চেক-আপ এর বেলায় কিন্তু এই পরিক্ষা করা হয় না, সাধারণত আরব দেশ গুলোর জন্য এই পরিক্ষা করা হয়ে থাকে।

মেডিকেল রিপোর্ট চেক সৌদি

সৌদি আরব জিসিসি অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে একটি। বাংলাদেশ থেকে প্রতিবছর অনেক মানুষ কাজের জন্য সৌদি যায়। সৌদি যেতে হলে আপনাকে অবশ্যই গামকা মেডিকেল রিপোর্ট চেক করাতে হবে। কেউ যদি তার বর্তমান পাসপোর্ট দিয়ে গামকা মেডিকেলে আনফিট (gcc medical report check) হয়ে যায়, তাহলে তার ৬ মাসের নিষেধাজ্ঞা পাশ কাটানোর জন্য নতুন পাসপোর্ট বানিয়ে মেডিকেল রিপোর্ট চুক্তিতে ফিট করে বিদেশে (সৌদি আরব) গমন করতে পারবে।

সব দেশের medical check আসলে প্রায় একই রকম হয়ে থাকে, দেশ ভেদে দুই একটি টেষ্টে ভিন্নতা দেখা যেতে পারে। তো আমি এখানে সৌদি আরবের মেডিকেল কিভাবে করা হয় সেটা তুলে ধরবো। 

আপনি ওয়ার্ক ভিসায় সৌদি আরব যেতে চাইলে, যদি কোনো এজেন্সির মাধ্যমে যেতে চান তাহলে তাদের অফিস থেকে আমাকে বলে দিবে মেডিকেল এর তারিখ। তারপর তারিখ মতো এজেন্সি অফিসে যাবেন সেখানে তারা আপনাকে একটা টোকেন বা এক টুকরো কাগজে লিখে দিবে মেডিকেল এর নাম ঠিকানা।

মেডিকেল রিপোর্ট চেক (gamca medical check) করার উপায় আর্টিকেল টিতে আপনাকে একটা ছোটো ট্রিক শিখিয়ে দেই মেডিকেলে ঢোকার পূর্বে আপনি একটা লাচ্চি খেয়ে নিবেন। লাচ্চি খেলে রিপোর্ট ভাল আসার সম্ভাবনা থাকে।

কাতার মেডিকেল রিপোর্ট চেক

কাজ করার উদ্দেশ্যে বিদেশে যেতে চান? তাহলে অবশ্যই আপনাকে বিদেশ যাওয়ার মেডিকেল টেস্ট রিপোর্ট করাতে হবে।

আপনি যে দেশেই যেতে চান না কেন আপনাকে আগে মেডিকেল চেক-আপ করতে হবে। যদি আপনি শারীরিক ভাবে ফিট থাকেন, সুস্থ থাকেন, তাহলেই মেডিকেল রিপোর্ট ভালো আসবে। আর তখনই আপনি ভিসার জন্য আবেদন করতে পারবেন।

এখন আসি মুল বিষয়ে, আমরা যারা বিদেশে কাজ এর জন্য যেতে চাই তারা একটা বিষয়ে টেনশনে থাকি সেটা হলো মেডিকেল চেক-আপ করা নিয়ে। মেডিকেলে  কি কি চেক-আপ করা হবে,  রিপোর্ট ভালো আসবে কিনা ইত্যাদি।

মেডিকেল রিপোর্ট চেক ওমান

ওমানের ক্ষেত্রে একই পদ্ধতিতে মেডিকেল রিপোর্ট চেক করাতে হয়। 

medical report check online bangladesh
medical report check online bangladesh

বিদেশগামীদের মেডিকেল টেস্ট

আপনি যদি অন্য কোনো দেশে যেতে চান বা অন্য দেশ থেকে আপনার দেশে ফিরে আসেন তখন বিদেশে থাকাকালীন আপনি কোন সংক্রামক রোগে আক্রান্ত হয়েছেন কিনা তা নিশ্চিত করার জন্য মেডিকেল রিপোর্ট চেক করা জরুরী। এটি আপনার নিজের নিরাপত্তার জন্য এবং অন্যদের নিরাপত্তার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

মেডিকেলে যেসব রোগ থাকলে আনফিট করে দেয়া হয়— 

1.এইচআইভি ( HIV )।

2. চর্মরোগ খুব বেশি।

3. জন্ডিস ।

4.হার্টের সমস্যা।

5.শ্বাসকষ্ট বা হাঁপানি।

6.মহিলাদের বেলায় যদি গর্ভবতী থাকে।

এই রোগগুলো বিদেশ যাওয়ার ক্ষেত্রে বাধা সৃষ্টি করে।

মেডিকেল টেস্ট এর বিভিন্ন ক্ষেত্র সমূহ — gamca medical check List

  • বডি চেক আপ।
  • বিদেশগামীদের যাত্রীদের মেডিকেল টেস্ট। 
  • আইনি মামলায় মেডিকেল টেস্ট।
  • বিয়ের ক্ষেত্রে মেডিকেল টেস্ট।
  • ডিফেন্সে নিয়োগ এর ক্ষেত্রে।
  • খেলাধুলায় ফিটনেস পরিক্ষা।
  • পোস্টমর্টেম এর ক্ষেত্রে মেডিকেল রিপোর্ট চেক।
  • সরকারি চাকরীর নিয়োগের ক্ষেত্রে। 
  • শরীরে ড্রাগ বা অ্যালকোহলের মাত্রা নির্ধারণে।
  • ওজন, উচ্চতা, রক্তচাপ, পালস রেট সহ সাধারণ শারীরিক পরীক্ষা।
  • রক্ত পরীক্ষা এবং হিমোগ্রাম যা সংক্রমণ, রক্তাল্পতা বা অন্যান্য রোগের সূত্রপাত নির্ধারণ করে। 
  • লিপিড প্রোফাইল কার্ডিওভাসকুলার ঝুঁকি মূল্যায়ন করে। 
  • লিভারের কার্যকারিতা মূল্যায়ন করে বা লিভারের রোগ নির্ণয় করে। 
  • রক্তে শর্করা ডায়াবেটিস বা প্রি-ডায়াবেটিস শনাক্ত করতে রক্তে গ্লুকোজের মাত্রা পরিমাপ  করা হয়ে থাকে।
  • বুকের এক্স-রে বুক এবং এলাকায় অবস্থিত অঙ্গগুলি অধ্যয়ন করে।
  • ইসিজি হার্ট রেট এবং হার্টবিটের অভিন্নতা নির্ধারণে সাহায্য করে। 
  • ইউরিন পরিক্ষা করে থাকে।
  • বিপাকীয় রোগ।

বিদেশগামীদের মেডিকেল টেস্ট

আপনি যদি অন্য কোনো দেশে যেতে চান বা অন্য দেশ থেকে আপনার দেশে ফিরে আসেন তখন সেদেশে থাকাকালীন আপনি কোন সংক্রামক রোগে আক্রান্ত হননি তা নিশ্চিত করার জন্য কিছু নির্দিষ্ট রুটিন পরীক্ষা সম্পন্ন করা গুরুত্বপূর্ণ।

এটি আপনার নিজের নিরাপত্তার জন্য এবং অন্যদের নিরাপত্তার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

বিদেশগামীদের করোনা টেস্ট – Covid-19 medical test

medical report check online bangladesh পোস্টে আপনি Covid-19 test সম্পর্কে জনাতে পারবেন। করোনা মহামারীর জন্য এখন কোরোনা টেস্ট মোটামুটি সব দেশেই বাধ্যতামূলক, সুতারাং আপনি যে দেশেই এখন যাবেন সেখানে যাওয়ার ৭২ ঘন্টার মধ্যে করোনা টেস্ট করাতে হবে। 

ব্লাড টাইটার medical test

এই ব্লাড টাইটার টেস্টিং পরীক্ষা রক্তে অ্যান্টিবডি পরিমাপ করতে ব্যবহৃত হয়। এটি একটি নির্দিষ্ট ভাইরাল, ব্যাকটেরিয়া বা পরজীবী সংক্রমণের উপস্থিতি যাচাই করতে সাহায্য করতে পারে। আপনার নির্দিষ্ট ভ্যাকসিনের জন্য বুস্টার শটের প্র

প্যারাসাইট medical test

প্যারাসাট টেস্টিং হল আরেকটি পরীক্ষা যা যদি রোগী অসুস্থ বোধ করে এবং সন্দেহ করে যে সে দূষিত পানির সংস্পযক্ষ্মা (টিবি) পরীক্ষা – একটি যক্ষ্মা পরীক্ষা একটি নিয়মিত পরীক্ষা যা কেবল ভ্রমণকারীদের দ্বারা নয় বরং অন্যান্য অনেক ব্যক্তি বিশেষ করে যারা শিক্ষা বা স্বাস্থ্যসেবাতে কাজ করে তাদের প্রয়োজন।

প্রস্রাব পরীক্ষা

প্রস্রাব বিশ্লেষণ মূত্রনালীর সংক্রমণ, কিডনি রোগ, লিভারের সমস্যা, ডায়াবেটিস বা অন্যান্য বিপাকীয় অবস্থার মতো অবস্থা সনাক্ত করতে পারে। 

বুকের এক্স-রে:

বুকের এক্স-রে শ্বাসকষ্ট, ক্রমাগত কাশি, জ্বর, বুকে ব্যথা বা আঘাত নির্ণয়ের জন্য ব্যবহৃত হয়।

এছাড়াও, এটি নিউমোনিয়া, এমফিসেমা এবং ক্যান্সারের মতো ফুসফুসের বিভিন্ন অবস্থার জন্য রোগ নির্ণয় এবং নিরীক্ষণে সহায়তা করতে ব্যবহার করা যেতে পারে। এই পরীক্ষার জন্য কোন বিশেষ প্রস্তুতির প্রয়োজন নেই।

গর্ভাবস্থা medical test

গর্ভাবস্থায় আন্তর্জাতিক ভ্রমণের জন্য একটি বিশেষ যত্ন এবং মেডিকেল পরীক্ষার রেকর্ড প্রয়োজন হবে।

স্ত্রীরোগ বিশেষজ্ঞের মতে, দ্বিতীয় ত্রৈমাসিকের সময় ভ্রমণ সবচেয়ে আরামদায়ক এবং গর্ভাবস্থার শেষের দিকে অস্বস্তি তৈরি করতে পারে।

ষের দিকে অস্বস্তি তৈরি করবে। অনেক দেশে নির্দিষ্ট টিকা বা অন্যান্য সতর্কতা প্রয়োজন।

স্ত্রীরোগ বিশেষজ্ঞ থেকে ক্লিনিকাল রিপোর্ট একটি রেকর্ড রাখা প্রয়োজন হবে। যদি ভিসা আবেদনের জ

ডিফেন্সে নিয়োগের ক্ষেত্রে medical test

Medical report check online bangladesh বিভাগে ডিফেন্সের জন্য মেডিকেল চেক টেস্ট করা বাধ্যতামূলক।

প্রত্যেক প্রার্থীর মেডিকেল খুব সতর্কতার সাথে পর্যালোচনা করে। মেডিকেল টেস্টের সময় যেসব বিষয় সতর্কতার সাথে দেখা হয় তা হলো–

  • শারিরিক স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্য ঠিক থাকতে হবে।
  • ভালো উচ্চতা থাকতে হবে আনুমানিক ৫’৬ ফিট। 
  • ওজন তাদের রিকোয়ারমেন্ট অনুযায়ী থাকতে হবে। শারিরিক উচ্চতা ও বয়স অনুযায়ী ওজন থাকতে হবে। 
  • চোখের দৃষ্টি শক্তি ভালো হতে হবে। 
  • কোনো রোগ শরীরে দীর্ঘদিন ধরে বহন করা যাবে না।
  • ন্যূনতম ৫ সেমি এক্সটেনশন সহ বুকের ছাতি বা চেস্ট ভালভাবে বিকশিত থাকতে হবে। 
  • প্রতিটি কানের সাথে স্বাভাবিক শ্রবণ ক্ষমতা এবং উভয় চোখে ভালো বাইনোকুলার দৃষ্টি থাকতে হবে। 
  • প্রাকৃতিক সুস্থ মাড়ি এবং দাঁত থাকতে হবে।

আড়ও পড়ুনঃ

Medical Report Check Online Bangladesh FAQS

How to check medical report online in Bangladesh?

To check medical report online in Bangladesh please visit https://v2.gcchmc.org/medical-status-search/ this link. This is the official medical check website.

How to check the gamca medical report online?

If you are a middle east travle person then you need gamca medical check. To check the gamca medical report online in Bangladesh please visit https://v2.gcchmc.org/medical-status-search/ official wab page.

উপসংহারঃ

আশা করি medical report check online bangladesh বিষয়ে আপনি জানতে পেরেছেন।

আমারা চেষ্টা করেছি gamca medical report check, gcc medical test সম্পর্কে আপনাদের সঠিক তথ্য দেয়ার চেষ্টা করেছি।

এই পোস্টটি পরার পর মেডিকেল রিপোর্ট চেক করার উপায় সম্পর্কে আপনার ধারণা সুস্পষ্ট হয়েছে বলে মনে করি।

Gamca medical check সম্পর্কে আপনার আরও জানার থাকলে আপনি কমেন্ট করে জানান।

Leave a Comment

3 × four =